scorecardresearch
 

Breast Cancer Risk Factor: এই ৫ ধরনের মানুষের স্তন ক্যান্সারের ঝুঁকি বেশি, কীভাবে সাবধানে থাকবেন?

Breast Cancer: এমন অনেক লোক রয়েছেন যারা স্তন ক্যান্সারের উচ্চ ঝুঁকিতে রয়েছেন। এখানে আমরা আপনাকে জানাব কোন লোকেদের স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি এবং কীভাবে এটি এড়ানো যায়।

Advertisement
বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, দেশে প্রতি ২৮ তম মহিলা স্তন ক্যান্সারে ভুগছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, দেশে প্রতি ২৮ তম মহিলা স্তন ক্যান্সারে ভুগছেন
হাইলাইটস
  • স্তন ক্যান্সার ক্রমশ সাধারণ হয়ে উঠছে
  • বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, দেশে প্রতি ২৮ তম মহিলা স্তন ক্যান্সারে ভুগছেন
  • তা সত্ত্বেও স্তন ক্যান্সার নিয়ে সচেতনতার অভাব রয়েছে

Risk Factor Of Breast Cancer: স্তন ক্যান্সার ক্রমশ সাধারণ হয়ে উঠছে। স্তন ক্যানসারের কারণ কী তা নিয়ে এখনও বেশিরভাগ মানুষই জানেন না। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) মতে, আমাদের দেশে প্রতি ২৮ তম মহিলা স্তন ক্যান্সারে ভুগছেন। তা সত্ত্বেও স্তন ক্যান্সার নিয়ে সচেতনতার অভাব রয়েছে। ১২ ধরনের স্তন ক্যান্সার আছে, যা যে কাউকে প্রভাবিত করতে পারে। সঠিকভাবে এবং সময়মতো চিকিৎসা না করালে মৃত্যুও হতে পারে। অনেক লোক আছে যাদের স্তন ক্যান্সারের ঝুঁকি বেশি। এখানে আমরা আপনাকে বলব কোন লোকেদের স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি এবং কীভাবে এটি এড়ানো যায়।

কোন ব্যক্তিদের স্তন ক্যান্সারের ঝুঁকি বেশি? (Which People Are At Higher Risk Of Breast Cancer)

জেনেটিক- রেডিয়েশন
আপনার পরিবারের কেউ যদি আগে স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকে, তাহলে আপনিও স্তন ক্যান্সারে আক্রান্ত হতে পারেন। একই সঙ্গে, অন্য কোনো ধরনের ক্যান্সারের কারণে যদি কাউকে কেমোথেরাপি নিতে হয়, তাহলে ভবিষ্যতে তার স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকিও রয়েছে।

ব্যায়াম না করা
যে সমস্ত মানুষ একেবারেই ব্যায়াম করেন না এবং তাদের লাইফস্টাইলও এমন যেখানে কোনও শারীরিক পরিশ্রম নেই, তাহলে এই ধরনের লোকদের স্তন ক্যান্সারের ঝুঁকি বেশি।

 যারা খাওয়ার পরপরই ঘুমোতে যান
যারা রাতে খাওয়ার পরপরই ঘুমিয়ে পড়েন তাদের স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি থাকে। এটি চর্বি জমার সাথেও যুক্ত হতে পারে। খাবার খাওয়ার পরপরই ঘুমোলে হজমেও প্রভাব পড়ে।

 

 

Advertisement

অস্বাস্থ্যকর জিনিস ভক্ষণকারী
যারা আল্ট্রা প্রসেসড ফুড, হাই সুগার ড্রিঙ্কস বেশি খান বা অ্যালকোহল, ধূমপান ইত্যাদিতে আসক্ত তাদের স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকি থাকে। এ ছাড়া বেশি সুগার, রিফাইনারি তেল বা চর্বিযুক্ত খাবার স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।

অতিরিক্ত ওজন এবং ভারী স্তন
যাদের ওজন বেশি তাদের স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি, কারণ অতিরিক্ত চর্বি ক্যান্সারকে উন্নীত করতে কাজ করে। অন্যদিকে যাদের স্তন ভারী বা বড়, তাদের স্তন ক্যান্সারের ঝুঁকি বেশি।

স্তন ক্যান্সার প্রতিরোধের টিপস (Ways To Prevent Breast Cancer)
স্তন ক্যান্সার প্রতিরোধে পুষ্টিকর খাবার যেমন ফলমূল, সবুজ শাকসবজি ইত্যাদি খান। চর্বি-বর্ধক কার্বোহাইড্রেট খাবার এবং প্যাকেটজাত জুস, কোল্ড ড্রিঙ্কস খাওয়া এড়িয়ে চলুন। ধূমপান এবং অ্যালকোহল এড়িয়ে চলুন, যতটা সম্ভব শারীরিকভাবে সক্রিয় থাকুন। প্রতিদিন অন্তত আধা ঘণ্টা ব্যায়াম করুন। শুধুমাত্র ডাক্তারের পরামর্শেই জন্মনিয়ন্ত্রণ বড়ি ব্যবহার করুন। গর্ভবতী মহিলারা দীর্ঘ সময় ধরে শিশুকে বুকের দুধ পান করান। রাতের খাবার খাওয়ার পরপরই ঘুমোবেন না।

Disclaimer: পরামর্শ সহ এই উপাদান শুধুমাত্র সাধারণ তথ্য প্রদান করে। এটা কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। আজতক বাংলা এই তথ্যের দায় স্বীকার করে না।

Advertisement