scorecardresearch
 

Unhealthy Foods For Liver: লিভারের বারোটা বাজে ৫ খাবারে, ডায়েটে রাখেন না তো?

Worst Foods For Liver: লিভারের কাজ হল অনেকগুলি বিপাক বা মেটাবলিজমকে ডিটক্সিফাই করা, প্রোটিন গ্রহণ করা এবং হজম ও বৃদ্ধির জন্য প্রয়োজনীয় জৈব রাসায়নিক উত্পাদন করা।

Advertisement
 খারাপ ডায়েট   আমাদের যকৃতের কাজ নানাভাবে ব্যাহত করে খারাপ ডায়েট আমাদের যকৃতের কাজ নানাভাবে ব্যাহত করে
হাইলাইটস
  • লিভারের কাজ হল অনেকগুলি বিপাককে ডিটক্সিফাই করা
  • আমরা নানাভাবে আমাদের লিভারের ক্ষতি করছি
  • খারাপ ডায়েট আমাদের যকৃতের কাজ নানাভাবে ব্যাহত করে


Bad Foods For Liver Health: লিভার মানবদেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ। যখন লিভার  বিষাক্ত পদার্থ বা টক্সিনে ভরে  যায়, তখন এটি শরীরের মেটাবলিজম বা বিপাকীয় প্রক্রিয়াগুলিকে প্রভাবিত করে এবং অনেক স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করে। লিভারের কাজ হল অনেকগুলি বিপাককে ডিটক্সিফাই করা, প্রোটিন সংশ্লেষিত করা এবং হজম ও বৃদ্ধির জন্য প্রয়োজনীয় জৈব রাসায়নিক তৈরি করা। আমরা হয়তো বুঝতে পারি না কিন্তু আমরা আমাদের লিভারের নানাভাবে ক্ষতি করছি । অ্যালকোহল সেবন থেকে শুরু করে অত্যধিক পরিমাণে ওষুধ গ্রহণ এবং খারাপ ডায়েট, আমরা আমাদের লিভারের কাজকে বিভিন্নভাবে ব্যাহত করছি। লিভারের ক্ষতি করে এমন অনেক জিনিসই এড়িয়ে চলা উচিত।

 

 

লিভার রক্ষায় এসব খাবার এড়িয়ে চলুন (Bad Foods For Liver Health)
সুগার: অতিরিক্ত চিনি আপনার লিভারকে প্রভাবিত করতে পারে। বিশেষত পরিশোধিত চিনি, যা সাধারণত ক্যান্ডি, কুকিজ এবং সোডায় পাওয়া যায়, আপনার লিভারের ক্ষতি করতে পারে।

অ্যালকোহল: অত্যধিক অ্যালকোহল গ্রহণ আপনার লিভারকে খারাপভাবে প্রভাবিত করতে পারে। অ্যালকোহল থেকে প্রদাহ, কোষের মৃত্যু এবং ফাইব্রোসিস হতে পারে। আপনি কি জানেন যে অতিরিক্ত অ্যালকোহল সেবনের ফলে লিভার সিরোসিস হতে পারে যার ফলে রক্ত ​​বমি, জন্ডিস এবং লিভার ক্যান্সার হতে পারে।

সাদা ময়দা: আপনার সাদা ময়দা খাওয়া বন্ধ করা উচিত কারণ এটি অত্যন্ত প্রক্রিয়াজাত, এবং এতে খনিজ, ফাইবার এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টির অভাব রয়েছে। পিৎজা, পাস্তা, বিস্কুট, পাউরুটি ইত্যাদি খাওয়া থেকে বিরত থাকতে হবে।

ফাস্ট ফুড আইটেম: আমরা সবাই বার্গার, ফ্রেঞ্চ ফ্রাই এবং চিপস পছন্দ করি না, কিন্তু আপনি কি জানেন যে এগুলো হজম করা কঠিন এবং আপনার ফ্যাটি লিভারের ক্ষতি করতে পারে।

Advertisement

রেড মিট: মটন খেতে যতই ভাল লাগুক এটি আপনার লিভারে খারাপ প্রভাব ফেলতে পারে, এটি হজম করা কঠিন। অতিরিক্ত প্রোটিন ফ্যাটি লিভার রোগের কারণ হতে পারে।

Disclaimer: পরামর্শ সহ এই উপাদান শুধুমাত্র সাধারণ তথ্য প্রদান করে। এটা কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।  আজতক বাংলা এই তথ্যের দায় স্বীকার করে না।

Advertisement