scorecardresearch
 

Relationship Tips: স্বামী-স্ত্রীর ঝগড়ায় মজবুত হয় দাম্পত্য জীবন, শুধু মনে রাখুন এই ৪ বিষয়

Relationship Tips: বিয়ের পর সবদিন যে মধুর ভালোবাসার মধ্যে দিয়েই কাটবে এমন কোনও কথা নেই। বিবাহিত দম্পতিদের মধ্যে কখনও প্রেম আবার কখনও বা ঝগড়া হওয়া খুবই স্বাভাবিক বিষয়। তবে মাঝে মাঝে এই ঝগড়া চরম পর্যায়ে পৌঁছালে তখন সমস্যার সৃষ্টি হয়। অনেকেই পরামর্শ দিয়ে থাকেন ঝগড়া না করে শান্তিতে থাকার।

Advertisement
রিলেশনশিপ টিপস রিলেশনশিপ টিপস

বিয়ের পর সবদিন যে মধুর ভালোবাসার মধ্যে দিয়েই কাটবে এমন কোনও কথা নেই। বিবাহিত দম্পতিদের মধ্যে কখনও প্রেম আবার কখনও বা ঝগড়া হওয়া খুবই স্বাভাবিক বিষয়। তবে মাঝে মাঝে এই ঝগড়া চরম পর্যায়ে পৌঁছালে তখন সমস্যার সৃষ্টি হয়। অনেকেই পরামর্শ দিয়ে থাকেন ঝগড়া না করে শান্তিতে থাকার। কিন্তু ছোট ছোট বিষয়গুলো নিয়েই দম্পতিদের মধ্যে ঝগড়ার সৃষ্টি হয়। তবে কথায় আছে, যে কোনও সম্পর্কে আনন্দ যতটা গুরুত্বপূর্ণ ঠিক ততটাই দরকার দুঃখেরও। সম্পর্কে টক-মিষ্টি দুটোই গুরুত্বপূর্ণ। কিন্তু ঝগড়া কেন হয় বলুন তো আর ঝগড়া কেন দরকার প্রতিটি দম্পতির মধ্যে। 

ঝগড়া কতটা দরকার
অনেকেই মনে করেন স্বামী-স্ত্রীর মধ্যে ঝগড়া হওয়া মনোমালিন্যের লক্ষণ। অর্থাৎ দুজনই যদি কোনও একটা বিষয় নিয়ে সহমত পোষণ করতে না পারেন, তবেই ঝগড়া হয়। আর এই ক্ষেত্রে বড় ফ্যাক্টর হয়ে যায় চারপাশে থাকা মানুষজনেরা। স্বামী-স্ত্রীর মধ্যে ঝগড়া অেককিছু নিয়েই হতে পারে। যেমন পেশা ক্ষেত্রে দুজনের ইগোর লড়াই, সংসারের ছোটখাটো বিষয় নিয়ে, বাড়ির কাজ করা নিয়ে সহ একাধিক বিষয় নিয়ে ঝগড়া হয়ে থাকে।

তৃতীয় ব্যক্তিকে দূরে রাখুন
তবে এই ঝগড়া অনেকসময়ই চরম আকার নেয় তখনই, যখন অতীতের কোনও ঘটনাকে নিয়ে কথা তোলা হয়। তবে এইসব ক্ষেত্রে ঝগড়ায় ঘি-এর কাজ করে তৃতীয় ব্যক্তিরা। তা শ্বশুর বাড়ির লোকজনও হতে পারে বা স্বামী অথবা স্ত্রীর কোনও শুভাকাঙ্খী। তাই চেষ্টা করবেন স্বামী-স্ত্রীর ঝগড়ার যেন তৃতীয় ব্যক্তি না ঢুকে পড়ে। 

আরও পড়ুন

ঝগড়া জরুরি তবে তা চরম আকার যেন না নেয়
একটা সম্পর্কে ভালোবাসা যেমন জরুরি তেমনই সেই ভালোবাসার বন্ধনকে আরও অটুট রাখতে ঝগড়াটাও দরকার। একঘেঁয়ে প্রেমের পর ঝগড়া কিছুটা মুখের স্বাদ বদলের কাজ করে। এতে স্বামী-স্ত্রীর সম্পর্ক আরও মজবুত হয়। তবে দেখবেন ঝগড়া যেন কোনওভাবেই বাড়াবাড়ি পর্যায়ে না চলে যায়। সেটা যখন দেখছেন হচ্ছে স্বামী বা স্ত্রী একজনের উচিত থেমে যাওয়া। 

Advertisement

স্বামী-স্ত্রীর মধুর সম্পর্ক
আসলে ভালোবাসার সম্পর্ক একেবারেই নিম ফুলের মধুর মতো। তিক্ততাকে ভালোবেসে সহ্য করতে পারলেই স্বামী-স্ত্রীর মধুর সম্পর্ক আরও মিষ্টি-মধুর হতে সময় নেয় না। তাই ঝগড়া করুন তবে সেটাকে নিজেদের আয়ত্তের মধ্যে রেখে।    

Advertisement