scorecardresearch
 

Dooars Jungle Safari: আসছে পুজো, ট্যুরিস্টদের জন্য ডুয়ার্সের জঙ্গলগুলি খুলছে, কবে থেকে?

Government Run Jungle Safari: ইতিমধ্যে গরুমারা সহ রাজ্যের অন্যান্য জঙ্গলের সরকারি লজ বেশিরভাগই বুক হয়ে গিয়েছে বলে খবর। গরুমারাতে হাতি সাফারির জন্য আরও দুটি দুটি কুনকি হাতি নিয়ে এসেছে বন দফতর। হাতি পিঠে চেপে জঙ্গল সাফারির পাশাপাশি জিপ গাড়িতে গভীর জঙ্গলে ঘুরে হাতি, গণ্ডার, বাইসন দেখার সুযোগও রয়েছে। এবার আর বেসরকারি নয়, এবার উত্তরবঙ্গের জঙ্গলে প্যাকেজ টুর চালু করতে চলেছে খোদ রাজ্য সরকার।

Advertisement
আসছে পুজো, ট্যুরিস্টদের জন্য ডুয়ার্সের জঙ্গলগুলি খুলছে, কবে থেকে? আসছে পুজো, ট্যুরিস্টদের জন্য ডুয়ার্সের জঙ্গলগুলি খুলছে, কবে থেকে?
হাইলাইটস
  • এবার জঙ্গল ঘোরা আরও আকর্ষণীয়
  • 'সরকারি প্যাকেজ' চালু করতে চলেছে রাজ্য
  • বাড়বে পর্যটকদের নিরাপত্তাও

Government Run Jungle Safari: তিন মাস জঙ্গল বন্ধ থাকার পর সামনের সপ্তাহে খুলে যাচ্ছে রাজ্যের সমস্ত জঙ্গল।সুন্দরবন ছাড়া জঙ্গলের মূল আকর্ষণ ডুয়ার্সে। আগামী ১৬ সেপ্টেম্বর গরুমারা জাতীয় উদ্যান পর্যটকদের জন্য খুলে দেওয়া হচ্ছে। সঙ্গে খুলে যাবে জলদাপাড়া, চাপরামারি, লাটাগুড়ি, বক্সা, চিলাপাতা বন। সামনেই পুজো তার আগেই শুরু হয়ে যাচ্ছে। এ সময় অনেকেই ভিড় করবেন ডুয়ার্সে‌। পরিকল্প‌নায় রয়েছে জঙ্গল সাফারিও। ডুয়ার্সের জঙ্গলে পর্যটকদের প্রধান আকর্ষণ হাতির পিঠে চেপে কিংবা হুডখোলা জিপে জঙ্গল সাফারি। তারই তোড়জোড় চলছে গরুমারায়।

ইতিমধ্যে গরুমারা সহ রাজ্যের অন্যান্য জঙ্গলের সরকারি লজ বেশিরভাগই বুক হয়ে গিয়েছে বলে খবর। গরুমারাতে হাতি সাফারির জন্য আরও দুটি দুটি কুনকি হাতি নিয়ে এসেছে বন দফতর। হাতি পিঠে চেপে জঙ্গল সাফারির পাশাপাশি জিপ গাড়িতে গভীর জঙ্গলে ঘুরে হাতি, গণ্ডার, বাইসন দেখার সুযোগও রয়েছে। এবার আর বেসরকারি নয়, এবার উত্তরবঙ্গের জঙ্গলে প্যাকেজ টুর চালু করতে চলেছে খোদ রাজ্য সরকার। বন দফতরের মাধ্যমে এই উদ্যোগ নিতে চলেছে তারা। জানিয়েছেন খোদ রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। বিশেষত দেশের বিভিন্ন প্রান্ত তথা বিদেশ থেকেও যাঁরা উত্তরবঙ্গের বনাঞ্চলে বেড়াতে আসতে চান, তাঁদের জন্য এই উদ্যোগ যথেষ্ট আকর্ষণীয় হবে। চাইলে অবশ্য যে কেউ প্যাকেজের সুবিধা নিতে পারবে। 

কি পরিকল্পনা বনদফতরের? 

আরও পড়ুন

মঙ্গলবার মাদারিহাটে এসে সংবাদমাধ্যমের সামনে এ প্যাকেজ ট্যুরের পরিকল্পনার বিষয়টি তুলে ধরেন রাজ্যের বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। এতে জঙ্গলে বেড়ানো থেকে হাতি বা জিপ সাফারি, বন বাংলোতে থাকা, স্টেশন বা বিমানবন্দর থেকে পিকআপ এবং ঘোরার পর এনজেপি বা বাগডোগরায় ড্রপ পর্যন্ত সমস্তটাই মিলবে প্যাকেজে। বনদফতরের অধীনে হওয়ায় প্রিমিয়াম প্যাকেজের আনন্দ উপভোগ করতে পারবেন পর্যটকরা। তবে প্যাকেজে সুবিধা ও স্বাচ্ছন্দ অনুযায়ী প্রকারভেদ থাকতে পারে বলে জানানো হয়েছে। তবে এখনও সে বিষয়টি চূড়ান্ত হয়নি। তবে সরকারি প্যাকেজ ছাড়াও আলাদাভাবেও ঘুরতে পারবেন পর্যটকরা।

Advertisement

স্টেশন বা বিমানবন্দর থেকে শুরু হবে প্যাকেজ

সূত্রের খবর, এই প্যাকেজ ট্যুরের মাধ্যমে নিকটবর্তী স্টেশন বা বিমানবন্দরে পৌঁছে যাওয়ার পরে আর কিছু ভাবতে হবে না পর্যটকদের। সবটাই একেবারে হাতের নাগালের মাধ্যমে। এক্ষেত্রে নিকটবর্তী স্টেশন বা বিমানবন্দর থেকে পর্যটকদের গাড়িতে তুলে নেওয়া হবে। জঙ্গলের সফর শেষ হলে ফের স্টেশনে বা বিমানবন্দরে তাঁদের পৌঁছে দেওয়া হবে। পর্যটকদের জন্য খাওয়া দাওয়া, তাদের জন্য জঙ্গল সাফারির ব্যবস্থা করবে বনদফতর। অনলাইনেই এই বুকিংয়ের ব্যবস্থা থাকবে। এই পরিকল্পনা বাস্তবে রূপায়িত হলে পর্যটকরা একেবারে সরকারি বনদফতরের মাধ্যমেই বেড়াতে পারবেন। এজন্য তাঁদের আলাদা করে কোনও ঝামেলা নিতে হবে না। জলদাপাড়াকে মডেল করে প্রথম পর্যায়ে এই পর্যটনের বিশেষ ভাবনাকে বাস্তবে রূপায়িত করার চেষ্টা করা হচ্ছে। পুজোর আগে এই নয়া পরিকল্পনাকে বাস্তবায়িত করা যায় কি না তা নিয়েও আলোচনা চলছে।

নিরাপত্তা বাড়বে পর্যটকদের

চলতি বছরের ফেব্রুয়ারিতে জলদাপাড়া জাতীয় উদ্যানে জঙ্গল সাফারি করতে গিয়ে গন্ডারের তাড়ায় পর্যটক বোঝাই জিপ উলটে যায়। কপাল জোরে প্রাণ বাঁচে পর্যটকদের। তারপরেই নড়েচড়ে বসে জলদাপাড়া বনবিভাগ। সেই সময় যেমন নতুন নিয়ম জারি করা হয়েছিল, তেমনই বিশেষ খেয়াল রাখা হচ্ছিল জঙ্গল সাফারি করতে আসা পর্যটকদের। এই প্যাকেজ চালু হলে বেসরকারি থেকে সরকারি হাতে চলে এলে বনাধিকারিকদের তত্বাবধানে চলে আসবে গোটা জঙ্গল ভ্রমণ। তাতে পর্যটকরা বাড়তি সুবিধা পাবেন। পাশাপাশি বিমাও চালু করা হবে জঙ্গল সাফারির জন্য।

 

Advertisement