scorecardresearch
 

Alternative Of Tomato In Cooking: টমেটোর পরিবর্তে এই ৫ জিনিস ব্যবহার করুন তরকারিতে, রং-স্বাদ একই থাকবে

টমেটোর বিকল্প কী? খাবারে টমেটোর উজ্জ্বল রঙের পরিবর্তে রয়েছে ৫টি বিকল্প। চলুন জেনে নেওয়া যাক, টমেটোর পরিবর্তে কী কী ব্যবহার করা যায়- 

Advertisement
টমেটোর ৫ বিকল্প। টমেটোর ৫ বিকল্প।
হাইলাইটস
  • টমেটোর দাম আকাশছোঁয়া।
  • টমেটোর পরিবর্তে যে ৫ খাবার ব্যবহার করবেন।

রান্না স্বাদ এবং বর্ণের জন্য দরকারি টমেটো। রসনায় অন্য মাত্রা যোগ করে এই সবজি। সেই টমেটোর দাম আকাশছোঁয়া। টমেটোর দাম দ্রুত বেড়ে যাওয়ায় প্রভাব পড়তে শুরু করেছে মধ্যবিত্ত পরিবারের পকেটেও। টমেটোর কেনাই এখন দুষ্কর। তবে রান্নায় টমেটোর স্বাদ বাড়াতে চাইলে সস্তার কয়েকটি বিকল্প ব্যবহার করতে পারেন। যা টমেটোর অভাব মেটাতে সক্ষম। টমেটোর বিকল্প কী? খাবারে টমেটোর উজ্জ্বল রঙের পরিবর্তে রয়েছে ৫টি বিকল্প। চলুন জেনে নেওয়া যাক, টমেটোর পরিবর্তে কী কী ব্যবহার করা যায়- 

১। ভিনেগার- যদিও ভিনেগার টমেটোর স্বাদের অভাব পূরণ করতে পারে না, তবে এটি দারুণ বিকল্প হিসাবে কাজ করতে পারে। এর টক টক ভাব খাবারে নতুন স্বাদ আনতে পারে। 

২। টক দই- অল্প সময়ের জন্য দই বাইরে রাখলে টক বাড়তে পারে। টমেটোর জায়গায় দই ব্যবহার করতে পারেন। মশলা ভাজার সময় বা খাবারে টমেটোর পরিবর্তে টক দই ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন

৩। তেঁতুল- তেঁতুল টক স্বাদের জন্য বিখ্যাত। টমেটো না থাকলে তেঁতুলের জল ব্যবহার করুন। এটি শুধুমাত্র নির্বাচিত কয়েকটি খাবারের জন্য হতে পারে। এমন কিছু খাবার আছে যাদের তেঁতুল বিবর্ণ করতে পারে। তাই সতর্কতা অবলম্বন করুন।

৪। আমের আচার- টমেটোর বিকল্প হিসেবে আমের আচার বা আমের শুকনো টুকরো ব্যবহার করতে পারেন। যা খাবারে টক যোগ করতে পারে। তরকারি, রাজমা, ছোলা এবং শুকনো আলুর তরকারির মতো বিভিন্ন খাবারে ব্যবহার করা যেতে পারে। এর ফলে খাবারের স্বাদ বাড়ে।

৫। লাল ক্যাপসিকাম- টমেটোর উজ্জ্বল লাল রং পাওয়া যাবে কীভাবে? লাল ক্যাপসিকাম এতে সাহায্য করতে পারে। টমেটোর মতো লাল রং দেয় লাল ক্যাপসিকাম। ক্যাপসিকামকে ছোট ছোট টুকরো করে কেটে ব্যবহার করতে পারেন। ভাজা লাল ক্যাপসিকাম থেকে একটি পেস্টও তৈরি করতে পারেন। সেই পেস্ট টমেটোর দুর্দান্ত বিকল্প হতে পারে। 

Advertisement

Advertisement