scorecardresearch
 

Uric Acid Control Tips: ৫ জিনিসে নিয়ন্ত্রণে ইউরিক অ্যাসিডের মাত্রা, ঝুঁকি কমবে বাত-কিডনি স্টোনের

Uric Acid Control Tips: রক্তে উচ্চ ইউরিক অ্যাসিডের উপস্থিতি কিডনি স্টোন বা বাতের মতো বেদনাদায়ক সমস্যার সৃষ্টি করতে পারে। ওষুধ নয়, প্রাকৃতিকভাবে ইউরিক অ্যাসিড কমানোর উপায় জেনে নিন...

Advertisement
ওষুধ নয়, প্রাকৃতিকভাবে ইউরিক অ্যাসিড কমানোর উপায় জেনে নিন। ওষুধ নয়, প্রাকৃতিকভাবে ইউরিক অ্যাসিড কমানোর উপায় জেনে নিন।
হাইলাইটস
  • রক্তে উচ্চ ইউরিক অ্যাসিডের উপস্থিতি কিডনি স্টোন বা বাতের মতো বেদনাদায়ক সমস্যার সৃষ্টি করতে পারে।
  • ওষুধ নয়, প্রাকৃতিকভাবে ইউরিক অ্যাসিড কমানোর উপায় জেনে নিন।

Uric Acid Control Tips: ইউরিক অ্যাসিড একটি বর্জ্য পণ্য এবং শরীরে তৈরি হয় যখন শরীর পিউরিন ভেঙে দেয়। এই পিউরিন শরীরে উৎপাদিত কিছু উপাদান, খাবার এবং পানীয়তে পাওয়া যায়। আপনি যেসব খাবার খান, যেমন নানা ধরনের মাছ, অ্যালকোহল এবং রেড মিট, এতে বেশি থাকে।

যদি আপনার শরীরে খুব বেশি ইউরিক অ্যাসিড থাকে তবে এটি ছোট পাথর তৈরি করতে পারে যা আপনার জয়েন্টগুলোতে ফোলাভাব এবং ব্যথা সৃষ্টি করে। রক্তে উচ্চ ইউরিক অ্যাসিডের উপস্থিতি কিডনি স্টোন বা বাতের মতো বেদনাদায়ক সমস্যার সৃষ্টি করতে পারে। ওষুধ নয়, প্রাকৃতিকভাবে ইউরিক অ্যাসিড কমানোর উপায় জেনে নিন...

কলা
কলা খুবই কম পিউরিনের খাবার। এছাড়াও এটি ভিটামিন সি এর একটি বড় উৎস। আপনি বা আপনার পরিবারের কারো গাউটের সমস্যা থাকলে অবশ্যই কলা খান।

আরও পড়ুন

লো ফ্যাট দুধ বা দই
বেশ কিছু গবেষণা দেখায় যে কম চর্বিযুক্ত দুধ এবং কম চর্বিযুক্ত দই আপনার ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে সাহায্য করে। শুধু তাই নয়, এটি আপনার শরীর থেকে ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে।

কফি
কফি এনজাইমকে নিরপেক্ষ করে যা শরীরের পিউরিনকে ভেঙে দেয়। এ কারণেই এর ব্যবহার ইউরিক অ্যাসিড উৎপাদনের হার কমিয়ে দেয়। এছাড়াও, এটি শরীর থেকে ইউরিক অ্যাসিড নির্মূল করার শরীরের ক্ষমতা বাড়ায়।

সাইট্রাস ফল
আমলা, লেবু, কমলা, পেঁপে এবং আনারসের মতো সাইট্রাস ফল ভিটামিন সি সমৃদ্ধ। এই কারণেই তাদের সেবন প্রাকৃতিকভাবে ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে সাহায্য করে।

ফাইবার সমৃদ্ধ খাবার
ওটস, চেরি, আপেল, নাশপাতি, স্ট্রবেরি, ব্লুবেরি, শসা, সেলারি, গাজর এবং বার্লির মতো খাবারে দ্রবণীয় ফাইবার পাওয়া যায়। ফাইবার গ্রহণ সিরাম ইউরিক অ্যাসিড ঘনত্ব কমায়।

Advertisement

দাবিত্যাগ: এই প্রবন্ধে দেওয়া তথ্যগুলি শুধুমাত্র সাধারণ ধারণার জন্য দেওয়া হয়েছে। এগুলি কোনও ভাবেই কোনও ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

Advertisement