scorecardresearch
 

Diet For Uric Acid: টানা ১৫ দিন খান এই ৫ জিনিস, শীরর থেকে বেরিয়ে যাবে ইউরিক অ্যাসিড

High Uric Acid Control: ইউরিক অ্যাসিড বৃদ্ধি পায়ের তলায় জ্বালাপোড়া, জয়েন্টে ব্যথা এবং ফুলে যাওয়া সহ অনেক বড় রোগের কারণ হতে পারে। ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে ৫টি কার্যকরী খাবার ও ঘরোয়া উপায়ের কথা জেনে নেওয়া যাক।

Advertisement
 গাঁটের ব্যথা কমাতে ১৫ দিন এই ৫ জিনিস খেয়েই দেখুন গাঁটের ব্যথা কমাতে ১৫ দিন এই ৫ জিনিস খেয়েই দেখুন

High Uric Acid Control Tips: শরীরে হাই ইউরিক অ্যাসিড অনেক রোগের জন্ম দিতে পারে। বর্তমানে আমাদের পরিবর্তিত লাইফস্টাইলের  কারণে ইউরিক অ্যাসিড বৃদ্ধির সমস্যা খুবই সাধারণ হয়ে উঠেছে। রক্তে বা জয়েন্টে ইউরিক অ্যাসিড বৃদ্ধির অনেক কারণ রয়েছে, যেমন আমাদের খাবার এবং দৈনন্দিন কাজকর্ম। ইউরিক অ্যাসিড বৃদ্ধির সবচেয়ে বড় কারণ হল পিউরিন সমৃদ্ধ খাবার খাওয়া। ইউরিক অ্যাসিড জমে কিডনিতে পাথর এবং গাউট বা গেঁটে বাতের  মতো গুরুতর সমস্যাও হতে পারে। এগুলো শরীর ও জয়েন্টে প্রচণ্ড ব্যথা ও ফোলাভাব সৃষ্টি করে। অনেকের পায়ের তলায় ব্যথা, জয়েন্টে ব্যথা এবং শক্ত হয়ে যাওয়া, এগুলো ইউরিক অ্যাসিডের মাত্রা বেশি হওয়ার লক্ষণ। প্রস্রাব বা মলত্যাগের সময় ইউরিক অ্যাসিড ফিল্টার না হলে ইউরিক অ্যাসিড বৃদ্ধি পায়, এর ফলে হাইপারইউরিসেমিয়াও হতে পারে। তবে ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে ব্যবস্থা নেওয়া খুবই জরুরি। অনেক ঘরোয়া উপায় আছে যার সাহায্যে ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে রাখা যায়। আপনি যদি আপনার ইউরিক অ্যাসিড কমাতে চান, তাহলে এখানে আমরা কার্যকরী পদ্ধতিগুলো দিচ্ছি। জেনে নিন কীভাবে ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণ করবেন।

ইউরিক এসিড কমাতে ৫ নিশ্চিত খাবার
ইউরিক অ্যাসিড কমাতে লেবু

লেবু ভিটামিন সি সমৃদ্ধ। এটি শরীরে ক্যালসিয়াম কার্বনেট বাড়িয়ে শরীরের প্রদাহ কমাতে সহায়ক প্রমাণিত হতে পারে। লেবুতে রয়েছে সাইট্রিক অ্যাসিড। এগুলি একটি জৈব যৌগ যা ইউরিক অ্যাসিডের  স্ফটিকগুলিকে ভেঙে ফেলতে সাহায্য করতে পারে। এটি শরীরে ইউরিক অ্যাসিডের পরিমাণও কমায়। ভিটামিন সি টিস্যুকে শক্তিশালী করে এবং জয়েন্টের ব্যথা কমায়। প্রতিদিন এক গ্লাস তাজা লেবুর রস ইউরিক অ্যাসিড কমাতে সাহায্য করে।

টক  ব্ল্যাক চেরি
কালো চেরি, যা অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, কিডনিতে পাথর এবং গাউট বা বাতের  কারণে ব্যথা এবং প্রদাহ কমাতে সাহায্য করতে পারে। তাই টক কালো চেরি ইউরিক অ্যাসিড দ্রবীভূত করতে কার্যকর প্রমাণিত হতে পারে। এটি অ্যাসিডে সিরাম স্তরও হ্রাস করতে পারে। এই চেরিগুলি ইউরিক অ্যাসিড ক্রিস্টালগুলিকে অকেজো  করতে এবং শরীরে তাদের পরিমাণ কমাতে সহায়ক হতে পারে ৷আপনি প্রতিদিন এক মুঠো চেরি খেতে পারেন বা এক গ্লাস তাজা কালো চেরির রস পান করতে  পারেন৷

আরও পড়ুন

Advertisement

নিম
এটি এমন একটি কার্যকরী ভেষজ যা অনেক স্বাস্থ্য সমস্যা নিরাময় করতে পারে। ব্যথা কমাতে এবং ফোলাভাব কমাতে আক্রান্ত স্থানে বা ফোলা জয়েন্টে নিমের পেস্ট লাগান। নিমের তেল এবং সাপ্লিমেন্টসগুলি ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণে অত্যন্ত সহায়ক বলে প্রমাণিত হতে পারে।

ত্রিফলা
এটি একটি দীর্ঘকাল ধরে ব্যবহৃত আয়ুর্বেদিক ভেষজ যা বেশ কয়েকটি দোষ বা সমস্যার চিকিৎসায় ব্যবহার করা যেতে পারে। ত্রিফলা মানে তিনটি ফল, বিভিটকি, আমলকি ও হরিতকি। এগুলো সব ভেষজ ফল যার প্রচুর গুণ রয়েছে। ত্রিফলা শরীরের ইউরিক অ্যাসিডের চিকিৎসার একটি কার্যকর উপায় হিসাবে পরিচিত কারণ এটিতে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে।

 গুলঞ্চ
এর ঔষধি গুণ রয়েছে।  গুলঞ্চর  রস গাউটের কার্যকর চিকিৎসায় সহায়ক প্রমাণিত হতে পারে। এটি শরীরের বর্ধিত ইউরিক অ্যাসিড কমাতে ও অকার্যকর করতে সাহায্য করে।  গুলঞ্চের প্রদাহ-বিরোধী এবং ব্যথা-উপশমক বৈশিষ্ট্য রয়েছে যা বাত এবং ইউরিক অ্যাসিড সহ বেশ কয়েকটি স্বাস্থ্য সমস্যায় কার্যকর হতে পারে।

Disclaimer: এই বিষয়বস্তু শুধুমাত্র পরামর্শ সহ সাধারণ তথ্য প্রদান করে। এটা কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন। আজতক বাংলা  এই তথ্যের দায় স্বীকার করে না। 

Advertisement