scorecardresearch
 

Natural Pain Killer: ভুলে যান পেনকিলার, রান্নাঘরের এই ৬ জিনিসেই আছে সব ব্যথার উপশম

How to relieve pain without medicine: নিয়মিত পেইন কিলার খেলে স্মৃতিশক্তি দুর্বল হয়ে যেতে পারে। এর পাশাপাশি এটি আপনার কিডনি এবং লিভারের জন্যও ক্ষতিকর। আপনার যদি কোনো গুরুতর সমস্যা না থাকে তবে দৈনন্দিন জীবনে ছোটখাটো ব্যথা থেকে মুক্তি পেতে শুধুমাত্র প্রাকৃতিক ব্যথানাশক ব্যবহার করা উচিত।

Advertisement
 রান্নাঘরে রাখা এই ৬টি জিনিস প্রাকৃতিক ব্যথানাশক রান্নাঘরে রাখা এই ৬টি জিনিস প্রাকৃতিক ব্যথানাশক
হাইলাইটস
  • রান্নাঘরে রাখা এই ৬টি জিনিস প্রাকৃতিক ব্যথানাশক
  • মাথাব্যথা, পেশী ব্যথা, বাত, বা অন্যান্য ব্যথা হ্রাস বা উপশম করে

Natural Painkillers:  যখনই আপনার শরীরের কোনো অংশে সামান্য ব্যথা হয়, আপনি অবশ্যই সঙ্গে সঙ্গে পেইন কিলার খান। কিন্তু আপনি কি জানেন এটি আপনার স্বাস্থ্য ও সুস্থতার জন্য কতটা ক্ষতিকর? অতিরিক্ত বা নিয়মিত ব্যথানাশক খাওয়া আপনার স্মৃতিশক্তি দুর্বল করে দিতে পারে। এর পাশাপাশি এটি আপনার কিডনি এবং লিভারের জন্যও ক্ষতিকর।

তবে, গুরুতর ক্ষেত্রে, ডাক্তারের প্রেসক্রিপশন বা ওভার-দ্য-কাউন্টার (OTC) ব্যথানাশক প্রয়োজন। যদি এটি না হয়, তবে ব্যথা থেকে মুক্তি পেতে আপনার প্রাকৃতিক ব্যথানাশক ব্যবহার করা উচিত। প্রদাহ এবং ব্যথা উপশম করার জন্য প্রাচীনকাল থেকে অনেক ভেষজ এবং মশলা ব্যবহার করা হয়েছে। এই প্রাকৃতিক ব্যথানাশকগুলি আকুপাংচার, যোগব্যায়াম, রেকির মতো ওষুধের পুরানো পদ্ধতিতেও অন্তর্ভুক্ত রয়েছে। মজার ব্যাপার হল এই প্রাকৃতিক পেইন কিলারগুলি আপনি  আপনার বাড়িতে এবং রান্নাঘরে সহজেই পাবেন।

 

 

পুদিনা - হজম থেকে শুরু করে পেশী ব্যথা পর্যন্ত
পুদিনা পেশী ব্যথা, দাঁত ব্যথা, মাথাব্যথা এবং নিউরালজিয়া উপশম করে। কয়েকটি পাতা চিবিয়ে খেলে তা শুধু হজমেই সাহায্য করে না, মনকেও শান্ত রাখে। একটি গবেষণায় বলা হয়েছে , অ্যান্টিমাইক্রোবিয়াল, অ্যান্টিভাইরাস, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিটিউমারের পাশাপাশি অ্যান্টি-অ্যালার্জেনিক বৈশিষ্ট্য পাওয়া যায় পুদিনা পাতায়, যা একত্রে শরীরের উপকারে কাজ করতে পারে।

রোজমেরি তেল - জয়েন্টে ব্যথা থেকে মানসিক স্বাস্থ্য
রোজমেরি একটি শক্তিশালী তেল যা ব্যথা উপশম করতে সাহায্য করতে পারে। এই তেল ব্যথা সম্পর্কিত মস্তিষ্কের ওপিওড নিউরনের উপর কাজ করে এবং মাথাব্যথা এবং জয়েন্টের ব্যথার চিকিৎসায় কার্যকর। এছাড়াও, রোজমেরি তেল প্রদাহ কমাতে, পেশী ব্যথা উপশম করতে এবং মস্তিষ্কের স্বাস্থ্য এবং স্মৃতিশক্তি উন্নত করতে সাহায্য করে ।

Advertisement

আদা- পিরিয়ডস থেকে বাতের ব্যথা পর্যন্ত
একটি সমীক্ষায় দেখা গেছে যে আদার মধ্যে পাওয়া ঔষধি গুণগুলি কোষ্ঠকাঠিন্য, পেটে ব্যথা, ক্র্যাম্প এবং গ্যাসের মতো অনেক সমস্যা থেকে মুক্তি দিতে সহায়ক বলে প্রমাণিত হতে পারে। এতে উপস্থিত এনালজেসিক নামক ব্যথানাশক বৈশিষ্ট্য বাতের ব্যথা, ক্র্যাম্প এবং পেশীর ব্যথা কমাতে সাহায্য করে। এছাড়াও, এটি পিরিয়ডের ব্যথা থেকে তাত্ক্ষণিক উপশমে সহায়তা করে এবং পেশীগুলিকে শিথিল এবং শান্ত করতেও সহায়তা করে।

 

 

হলুদ - ক্যান্সার থেকে সংক্রমণ পর্যন্ত
এটিতে অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিটিউমার, অ্যান্টিসেপটিক, অ্যান্টিভাইরাল, কার্ডিওপ্রোটেক্টিভ, হেপাটোপ্রোটেক্টিভ এবং নেফ্রোপ্রোটেক্টিভ বৈশিষ্ট্য রয়েছে। এতে থাকা কারকিউমিন যৌগটি ওভার-দ্য-কাউন্টার অ্যান্টিবায়োটিক হিসেবে কাজ করে। যা মাংসপেশির ব্যথা ও ফোলা কমাতে কাজ করে।

 

 

লবঙ্গ- দাঁতের ব্যথা থেকে ডায়াবেটিস পর্যন্ত
একটি গবেষণায় পাওয়া গেছে যে এটির অ্যান্টি-মাইক্রোবিয়াল এবং অ্যান্টি-অক্সিডেন্ট প্রভাব রয়েছে। এছাড়াও এটিতে অ্যান্টি-ভাইরাল এবং অ্যানালজেসিক বৈশিষ্ট্য রয়েছে, যা শরীরের বিভিন্ন উপায়ে উপকার করতে পারে। আপনি মুখের স্বাস্থ্যের জন্য এটি ব্যবহার করতে পারেন। এর পাশাপাশি, লবঙ্গ ডায়াবেটিস নিয়ন্ত্রণে, হজমের উন্নতিতে, ওজন কমাতেও সহায়ক বলে প্রমাণিত হতে পারে।

বরফ - ফোলা থেকে পিঠে ব্যথা পর্যন্ত
এটি ব্যথা উপশমের জন্য সবচেয়ে সাধারণ ঘরোয়া প্রতিকার। পেশী, টেন্ডন বা লিগামেন্টে স্ট্রেনের ফলে ফোলাভাব কমাতে আইস প্যাক ব্যবহার উপকারী হতে পারে। এটি মচকে যাওয়া এবং স্ট্রেনের সাথে আসা শক্তস
ভাব কমাতেও সাহায্য করতে পারে। বরফ পিঠের নীচের ব্যথা এবং আর্থ্রাইটিসে উপশম দিতে কাজ করে।

দাবিত্যাগ: এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনোভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার ডাক্তারের সঙ্গে  যোগাযোগ করুন।
 

Advertisement