scorecardresearch
 

Wearing Slippers at Home: হাওয়াই চপ্পল পরে থাকেন সারাক্ষণ, পায়ের ক্ষতি হচ্ছে না তো?

Wearing Slippers at Home: শীত হোক বা গরমকাল অনেকেই বাড়িতে চটি পরে থাকেন। বাড়িতে চটি পরেই ঘুরে বেড়ান। এটা অনেকেরই নিয়মিত অভ্যাসের মধ্যে পড়ে। বাইরে থেকে এসে পা ধুয়েই চপ্পলে পা গলিয়ে দেন। রাতে বিছানায় না যাওয়া পর্যন্ত সেই চটি পায়েই থাকে। সারাক্ষণ চটি পরে থাকতে হয়ত সমস্যা হয় অনেকেরই।

Advertisement
হাওয়াই চপ্পল হাওয়াই চপ্পল
হাইলাইটস
  • শীত হোক বা গরমকাল অনেকেই বাড়িতে চটি পরে থাকেন।

শীত হোক বা গরমকাল অনেকেই বাড়িতে চটি পরে থাকেন। বাড়িতে চটি পরেই ঘুরে বেড়ান। এটা অনেকেরই নিয়মিত অভ্যাসের মধ্যে পড়ে। বাইরে থেকে এসে পা ধুয়েই চপ্পলে পা গলিয়ে দেন। রাতে বিছানায় না যাওয়া পর্যন্ত সেই চটি পায়েই থাকে। সারাক্ষণ চটি পরে থাকতে হয়ত সমস্যা হয় অনেকেরই। কিন্তু বাড়িতে চটি পরে থাকার সুফল রয়েছে অনেক।

চটি পরে থাকার উপকারিতা

-পায়ে চটি থাকলে চট করে ঠান্ডা লাগে না, কাবু করতে পারে না ফ্লু। পায়ে চটি থাকলে রক্ত সঞ্চালন স্বাভাবিক থাকে, বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা।

আরও পড়ুন

-পরিষ্কার মনে হলেও, ঘরের মেঝে সবসময় পরিষ্কার থাকে না। এমনকি ধোয়ামোছার পরও রয়ে যায় জীবাণু, যা খালি চোখে দেখতেপাই না আমরা। ব্যাকটিরিয়া, ফাঙ্গাসের সংক্রমণ এড়ানো যায় পায়ে চটি থাকলে।

-ছোট এবং বয়স্কদের পায়ে চটি থাকলে শরীরে ভারসাম্য গড়ে ওঠে। শিশুদের পায়ের পাতা গোড়াতেই সমান হয় না। তাই দাঁড়াতে গেলে পড়ে যায়। পায়ে জুতো থাকলে সুবিধা হয় হাঁটতে। বয়স্করা সাপোর্ট পান সোজা হয়ে চলতে।

-রক্ত সঞ্চালনে সমস্যা হলে পা ফুলে যায়। পায়ে চটি থাকলে তাপমাত্রা ধরে রেখে, রক্ত সঞ্চালন বাড়ে। তবে দেখতে হবে চটি যেন ঠিকঠাক পায়ের মাপের হয়।

-পায়ের চটি বা জুতো যদি আরামদায়ক হয়, তাহলে আরও চনমনে হই আমরা। আরাম পায় পা, ফলে আমরাও ক্লান্ত হই না।

-কাঠ বা টাইলস বসানো মেঝেতে পা পিছলে যায়। মোজা পরে হাঁটলে বিশেষ করে। চটির নীচে গ্রিপ থাকে। ফলে বিপদ এড়ানো যায়।

-সারাদিন খালি পায়ে ঘুরলে পায়ের পর চাপ পড়ে। ব্যথা হয়, পা ফুলে যায়। পায়ে চটি থাকলে শক্ত মেঝেয় চাপ পড়া থেকে রক্ষা পায় পা।

Advertisement

কেমন চটি কিনবেন
বাড়িতে পরার চটি কেনার ক্ষেত্রে আরামের উপর জোর দিন। জুতোর মাপ যেন হয় সঠিক। চামড়া বা সোয়েডের চটি পরতে পারেন। প্লাস্টিকের শক্ত চটি না পরাই ভাল।


 

Advertisement