scorecardresearch
 

Weight Checking Time: কোন সময়ে ওজন পরীক্ষা করলে আসবে একেবারে সঠিক? বিশেষজ্ঞরা যা বলছেন...

Best Weight Checking Time: যারা ওজন কমানোর একটি প্রক্রিয়াতে আছেন, তারা দিনে অনেকবার ওজন মেপে দেখেন। তবে আপনি কি জানেন, দিনের কোন সময় মাপলে সবচেয়ে সঠিক ওজন আসে?

Advertisement
প্রতীকী ছবি (সৌজন্যে: গেটি ইমেজেস) প্রতীকী ছবি (সৌজন্যে: গেটি ইমেজেস)

সুস্থ শরীরের জন্য ওজন সঠিক রাখা প্রয়োজন। সকলেই ফিট থাকতে চায়। বর্তমান সময়ে বেশিরভাগ মানুষকে ওজন বৃদ্ধির সমস্যায় পড়তে হয়। ওজন হঠাৎ অনেক বেড়ে গেলে, শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের অনেক ক্ষতি হয়। এই ওজন হ্রাস অনেকের জন্য একটি খুব কঠিন যাত্রা। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে, স্বাস্থ্যকর ডায়েট এবং ব্যায়ামের মাধ্যমে ওজন বজায় রাখা। 

অনেকেরই নিয়মিত ওজন মাপার অভ্যাস থাকে। বিশেষ করে যারা ওজন কমানোর একটি প্রক্রিয়াতে আছেন, তারা দিনে অনেকবার ওজন মেপে দেখেন। তবে আপনি কি জানেন, দিনের কোন সময় মাপলে সবচেয়ে সঠিক ওজন আসে? জানুন বিশেষজ্ঞরা কী বলেছেন।  

সারা দিন বারবার ওজন না মেপে, শুধুমাত্র সকালে ওজন পরীক্ষা করুন। ওজন মাপার আগে টয়লেটে যান এবং পেট পরিষ্কার করুন। সব সময় খালি পেটে ওজন পরীক্ষা করা ভাল। পেট পরিষ্কার করার পর প্রথমে মেশিনে ওজন পরীক্ষা করুন। এরপর ব্রেকফার্স্ট করুন। এমনকী ওজন মাপার আগে জল, চা বা অন্য কোনও খাবার খাবেন না।

আরও পড়ুন

সকালের তুলনায় সন্ধ্যায় ওজন পরীক্ষা করলে উভয় সময়ের মোট ওজনে ৫০০ গ্রাম থেকে ১ কেজির পার্থক্য হতে পারে। আসলে সন্ধ্যার মধ্যে সকাল এবং দুপুরে খাওয়া খাবার ঠিক মতো হজম হয় না। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, যারা শারীরিকভাবে খুব সক্রিয়, তাদের সকাল-সন্ধ্যায় ওজন সব সময় একই থাকে। তবে সাধারণত সকালে আপনি যে ওজন নেন, তা আপনার শরীরের সঠিক ওজন।

 

Advertisement