scorecardresearch
 

Weight Loss Without Dieting: শরীরচর্চা-ডায়েটিং ছাড়াই ৬ মাসে কমান ১০ কেজি, খালি জানুন টোটকা

ডায়েট এবং লাইফস্টাইল স্থূলতার সবচেয়ে বড় কারণ। অনেকের বেশি খিদে পায়। অতিরিক্ত খেলে ওজন বাড়ে। অনেকের আবার খাওয়াদাওয়ার ঠিক থাকে না। ফলে শরীরে জমতে থাকে ফ্যাট। তাই খাদ্যাভ্যাস পরিবর্তন জরুরি।

Advertisement
Weight Loss Tips Weight Loss Tips
হাইলাইটস
  • শরীরচর্চা না করেও কমান ওজন।
  • যে যে জিনিস রাখতে হবে ডায়েটে।

ওজনবৃদ্ধি এখন গুরুতর সমস্যা। দেশে ও বিশ্বে বাড়ছে স্থূলতার সমস্যা। একটি রিপোর্টে বলা হয়েছে,২০৪৫ সালের মধ্যে  বিশ্বের এক চতুর্থাংশ মানুষ মোটা হয়ে যাবেন। ১৯৮০ সাল থেকে ভারত-সহ ৭০টিরও বেশি দেশে স্থূলতার হার দ্বিগুণ হয়েছে। স্থূলতা বৃদ্ধির কারণ যে ক্যালোরি খাচ্ছেন তার চেয়ে কম খরচ হচ্ছে। বেশি ক্যালোরি খেলে শরীরে ফ্যাট বাড়ে। দ্রুত বাড়তে থাকে স্থূলতা। ডায়েট এবং লাইফস্টাইল স্থূলতার সবচেয়ে বড় কারণ। অনেকের বেশি খিদে পায়। অতিরিক্ত খেলে ওজন বাড়ে। অনেকের আবার খাওয়াদাওয়ার ঠিক থাকে না। ফলে শরীরে জমতে থাকে ফ্যাট। তাই খাদ্যাভ্যাস পরিবর্তন জরুরি। এতে ওজন বাড়বে না। শরীরচর্চা না করেও খালি খাবার নিয়ন্ত্রণ করে ওজন কমানো সম্ভব। কীভাবে?   

পুষ্টিবিদরা বলছেন, শরীরে যা ক্যালোরি প্রয়োজন যা খাবার থেকে আসে। খাবারে কম ক্যালোরি থাকলে শরীর স্বয়ংক্রিয়ভাবে ওজন কমিয়ে দেবে। কম ক্যালোরিযুক্ত খাবার খেলে পেটও ভরে যায়। আপনার শরীরে ক্যালোরির ঘাটতি দেখা দেবে। শরীরে উপস্থিত চর্বি গলিয়ে শরীর শক্তি অর্জন করবে। চর্বি যেমন কমবে, তেমনি আপনার ওজনও কমবে। ওজন কমানোর সেরা ফর্মুলা-মাত্র এক মাসে ১০ কেজি পর্যন্ত ওজন কমাতে পারবেন। চলুন জেনে নিই কোন খাবার খেলে ক্যালোরি কম যায় পেটে। দ্রুত ওজন নিয়ন্ত্রণে থাকে।

প্রচুর পরিমাণে শাকসবজি খান- আপনি যদি দ্রুত ওজন কমাতে চান, তাহলে খাদ্যতালিকায় কিছু কাঁচা সবজি খান। কিছু সবজি যেমন শসা, গাজর, টমেটো, ব্রকলি, ফুলকপি এবং বাঁধাকপি খান। আপনার শরীর যথেষ্ট পুষ্টি পাবে। খিদেও নিয়ন্ত্রণে থাকবে।

আরও পড়ুন

ফল খান-পুষ্টিগুণে ভরপুর ফল খেলে স্থূলতা দ্রুত নিয়ন্ত্রণ করা যায়। ওজন কমানোর যাত্রা সহজ করতে খাদ্যতালিকায় আম এবং কলা রাখবেন না। আম ও কলায় থাকে প্রচুর ক্যালোরি। এছাড়া খাদ্যতালিকায় অন্যান্য সব ফল অন্তর্ভুক্ত করুন। এতে দ্রুত ওজন হ্রাস পাবে। শরীরও পাবে পর্যাপ্ত পুষ্টি। ওজন কমাতে চাইলে সারাদিন প্রচুর ফল ও শাকসবজি খান।

Advertisement

রুটি এড়িয়ে চলুন- আপনি যদি ওজন কমাতে চান, তাহলে কোনও রুটি খাবেন না। রুটি খেলে দ্রুত ওজন বৃদ্ধি পায়। ওজন কমাতে চাইলে সারা দিনের খাবারে একবারই রুটি খান। তাই রুটি কম করে খান। 

Advertisement