scorecardresearch
 

Om Chanting Tips: চমৎকারি লাভ হবে শরীর-মনের, ‘ওঁ’ জপের পারফেক্ট উচ্চারণ জানুন

'ওঁ' যত গভীরে গিয়ে জপ করবেন তত বেশি উপকার পাবেন।'ওম' উচ্চারণ করে মেলে বিবিধ সুবিধা।'ওম' উচ্চারণের কয়েকটি ধাপ রয়েছে। যা বুঝতে পারলে সম্পূর্ণ লাভ পাবেন।

Advertisement
Om Mantra Benefits। Om Mantra Benefits।
হাইলাইটস
  • ওঁ মন্ত্র জপের নানা উপকার।
  • ওঁ জপ করার আসল নিয়ম জানুন।

'ওঁ'--ধ্যান ও সাধনার জন্য এ মন্ত্র ব্যবহৃত হয় ভারতীয় সংস্কৃতিতে। সনাতন ধর্মে বিশেষ গুরুত্ব রয়েছেন 'ওঁ'মন্ত্রের। শরীর এবং মন উভয়ের জন্য অলৌকিক পরিবর্তন দেখতে পাবেন নিয়মিত 'ওঁ' মন্ত্রপাঠ করলে। এই শব্দটি খুব শক্তিশালী বলে মনে করা হয়। চোখ বন্ধ করে এবং গভীর শ্বাস নিয়ে ওম জপ করলে মেলে কাঙ্ক্ষিত ফল। 'ওঁ' যত গভীরে গিয়ে জপ করবেন তত বেশি উপকার পাবেন।'ওম' উচ্চারণ করে মেলে বিবিধ সুবিধা।'ওম' উচ্চারণের কয়েকটি ধাপ রয়েছে। যা বুঝতে পারলে সম্পূর্ণ লাভ পাবেন। সেগুলি জেনে নিন

ইতিবাচক চিন্তা- জপ শুরু করার আগে মনকে ইতিবাচক করে তুলুন। দুশ্চিন্তা দূর করুন। মনের শান্তি আধ্যাত্মিক সংযোগের জন্য জরুরি।

কোলাহল থেকে দূরে- জপ সবসময় একটি শান্ত পরিবেশে করা উচিত। যাতে আপনার মন বিভ্রান্ত না হয়। অনুশীলনের জন্য একটি শান্ত ঘর খুঁজুন। সেখানে বসে ধ্যান করুন।

আরও পড়ুন

আরামদায়ক ভঙ্গিমা- মেঝেতে বা একটি চেয়ারে আরামে বসতে পারে। আসনের উপরে মাটিতেও বসুন। মেরুদণ্ড সোজা রাখুন। কাঁধ থেকে টান ছেড়ে দিন। হাত আপনার কোলে রাখুন। চোখ বন্ধ করুন এবং গভীর শ্বাস নিন।

মনোনিবেশ করুন- ধীরে ধীরে গভীরভাবে এবং মিষ্টি কণ্ঠে 'ওম' জপ করা শুরু করুন। এটি তিনটি ভিন্ন ধ্বনিতে বলুন - এ, ইউ এবং ম।

৩টি শব্দ বলুন এভাবে- 

'এ' ধ্বনি- 'এ' ধ্বনি দিয়ে শুরু করুন, উচ্চারিত হবে 'আহ'। এই অংশটি বলার সঙ্গে সঙ্গে পেট এবং বুকে কম্পন অনুভব করবেন।
'উ' ধ্বনি-  'উ' ধ্বনিতে  উচ্চারিত 'ওহ'। কম্পন বুক থেকে গলা পর্যন্ত যাবে।
'ম' ধ্বনি- 'ম' ধ্বনি দিয়ে শেষ হয়। উচ্চারিত 'মমম'। আপনি শব্দ সম্পূর্ণ করার সঙ্গে সঙ্গে  মাথা এবং ঠোঁটে কম্পন অনুভব করবেন।

Advertisement

মনোযোগ দিয়ে ধ্যান- ওম জপ করার সময় মনকে এর শব্দ এবং কম্পনে মনোনিবেশ করান। এতে শরীরে কম্পন অনুভূত হবে। আপনার ইচ্ছামত এটি তিনবার, সাতবার বা তার বেশি জপ করতে পারেন। 

কীভাবে গুণবেন- কোলে রাখা হাতে এক হাতে এক থেকে ১ থেকে ১০ কর গুনুন। আর এক হাতে তখন ১ গুনুন। এভাবে ১০৮ বারের হিসেব রাখতে পারবেন।  

জপ করার পর কিছুক্ষণ নীরব থাকুন- জপ করার পরে শরীরে কম্পন অনুভব করার জন্য কিছুক্ষণ নীরবে বসে থাকুন। নিজের উদ্দেশ্য বিবেচনা করুন। অনুশীলনের পরে আপনি কেমন অনুভব করবেন তা লক্ষ্য করুন।

নিয়মিত অনুশীলন করুন- মন দিয়ে এবং নিয়মিত অনুশীলন করলে ওম জপ করুন। মূল বিষয় হল এটি সততা এবং সম্পূর্ণ নিষ্ঠার সঙ্গে উচ্চারণ করা উচিত।

শরীর ও মন শান্ত থাকবে- সময়ের সঙ্গে সঙ্গে আপনি দেখতে পাবেন যে 'ওম' এর সঙ্গে আপনার অভিজ্ঞতা আরও গভীর হয়। আপনার শরীর ও মন শান্ত হয়ে ওঠে। শুধু তাই নয়, এটি জপের মাধ্যমে আপনার চারপাশের পরিবেশেও শান্তি থাকে। আপনি মনের উপর নিয়ন্ত্রণ পান। হার-জিত স্পর্শ করতে পারে না আপনাকে। আপনি হয়ে উঠবেন আত্মবিশ্বাসী। দেখবেন, চারপাশে ঘটনা আপনার জন্য ইতিবাচক হবে। 
 

Advertisement