scorecardresearch
 

Remove Fungus From Clothes: জলে-ঘামে ভিজে জামায় পড়া তিলা, তুলে ফেলার সহজ উপায়

Remove Fungus From Clothes: কয়েকদিন না কাচা অবস্থায় ফেলে রাখলেই ভ্যাপসা দুর্গন্ধ হয়ে যায় পোশাকে। বাড়ির যে কোণে আপনি লন্ড্রি বাস্কেট রাখছেন, সেই জায়গাটা যদি খুব অন্ধকার এবং আর্দ্র হয়, তা হলে খুব সহজেই ছাতা পড়ে কালো কালো দাগ হয়ে যায়। কী করে এই দাগ তুলবেন জেনে নিন।

Advertisement
জলে-ঘামে ভিজে জামায় পড়া তিলা, এভাবে সহজে তুলে ফেলতে পারেন জলে-ঘামে ভিজে জামায় পড়া তিলা, এভাবে সহজে তুলে ফেলতে পারেন
হাইলাইটস
  • জলে-ঘামে ভিজে জামায় পড়া তিলা
  • তুলে ফেলার সহজ উপায় রয়েছে
  • জেনে নিন কীভাবে করবেন

Remove Fungus From Clothes: বর্ষাকালে বাতাসে আর্দ্রতা বেশি থাকে। যার ফলে কাপড় সহজে শুকোতে চায় না। আবার অনেক সময় আমরা বৃষ্টিতে ভিজে আসি, জামা সঙ্গে সঙ্গে ধোয়া হয় না। আবার প্যাচপেচে গরমেও জামা-কাপড় ঘামে ভিজে তিলা বা ছাতা পড়তে দেখা যায়। যা সহজে সাধারণভাবে যায় না। 

কয়েকদিন না কাচা অবস্থায় ফেলে রাখলেই ভ্যাপসা দুর্গন্ধ হয়ে যায় পোশাকে। বাড়ির যে কোণে আপনি লন্ড্রি বাস্কেট রাখছেন, সেই জায়গাটা যদি খুব অন্ধকার এবং আর্দ্র হয়, তা হলে খুব সহজেই ছাতা পড়ে কালো কালো দাগ হয়ে যায়। কী করে এই দাগ তুলবেন জেনে নিন।

১. সাদা পোশাকের ক্ষেত্রে কালো দাগ দূর করার সবচেয়ে কার্যকর উপায় ব্লিচ। তিন ভাগ জলে এক ভাগ ব্লিচ মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। সেই মিশ্রণ কালো দাগের উপর মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। তারপর কোনও ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। তবে সুতির পোশাক হলেই এই পদ্ধতিতে ছাতার দাগ তুলতে পারেন। যদি এমন কাপড়ের পোশাক হয়, যাতে ব্লিচ করতে পারবেন না, তা হলে ভিনেগার বা লেবুর রস ব্যবহার করতে হবে। একটি কটন প্যাড বা তুলো নিয়ে লেবুর রসে ভিজিয়ে দাগের উপর লাগিয়ে রাখুন। সঙ্গে একটু লবণ নিয়ে ঘষে নিন। পারলে কিছুক্ষণ সূর্যের আলোয় রেখে দিন। কারণ রোদও অনেকটা ব্লিচিংয়ের কাজ করে। তারপর ধুয়ে ফেলুন।

আরও পড়ুন

২. অনেক সময় যে ধরনের কাপড় জলে ধোয়া যায় না, তাতে ছাতা পড়লে বেশি সমস্যা হয়। একটি নরম কোট ব্রাশ দিয়ে ঘষে ঘষে দাগ তোলার চেষ্টা করতে পারেন। তারপর সামান্য লবণ বা বেকিং সোডা লাগিয়ে রোদে শুকাতে দিতে হবে। যদি বাড়িতে হাইড্রোজেন পারঅক্সাইড জোগাড় করে উঠতে পারেন, তা হলে সেটাও ব্যাবহার করতে পারবেন। সিল্কের কাপড়ে কালো দাগের জায়গায় হাইড্রোজেন পারঅক্সাইড লাগিয়ে ব্রাশ দিয়ে ঘষে ঘষে তুলে ফেলতে হবে। তারপর কোনও হাল্কা লিক্যুইড ডিটারজেন্ট বা শ্যম্পু দিয়ে ধুয়ে ফেলুন। তবে অনেক গাঢ় দাগ বসে গেলে ড্রাই ক্লিনিং করতে দেওয়া ছাড়া আপনার কাছে আর কোনও উপায় নেই। যদি বহু দিনের দাগ হয়, তা হলে সেগুলো তোলা মুশকিল।

Advertisement

৩. প্রাকৃতিক উপায়ে কাপড়ের জীবাণু বা ফাঙ্গাস দূর করতে রোরাক্স জলের দ্রবণ ব্যবহার করা যেতে পারে। মোড়কে লেখা নিয়মাবলি পড়ে পানির সঙ্গে বোরাক্স মিশিয়ে তা দিয়ে কাপড় ধুয়ে নিন।

৪. ফাঙ্গাস রোধে কাপড়ের ভাঁজে সিলিকা জেল রাখতে পারেন। এটা আর্দ্রতা শুষে নেয় এবং কাপড়ে ফাঙ্গাস পড়তে দেয় না। রোদ প্রাকৃতিক জীবাণুনাশক হিসেবে কাজ করে। ব্যবহৃত পোশাক পরার পর রোদে বাইরে রেখে দিন। এতে আর্দ্রতা দূর হয়। দিনে দরজা জানালা খোলা রাখলে ঘরে রোদ প্রবেশ করে। এ ছাড়াও ঘরে রোদ প্রবেশ দুর্গন্ধ কমাতেও সহায়তা করে। রোদ না থাকলে খোলা স্থানে ছড়িয়ে রাখুন। চাইলে ফ্যানের বাতাসেও শুকিয়ে নিতে পারেন।

 

Advertisement