scorecardresearch
 

West Bengal Panchayat Election 2023: স্পর্শকাতর বুথগুলিতে বাহিনী ছিল না, হিংসার জন্য কমিশনকে দায়ী করে বিবৃতি অমিত শাহের মন্ত্রকের

Violence in Bengal on voting day 2023: পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচন নিয়ে উত্তেজনা বজায় রয়েছে এখনও। বিজেপি হিংসার জন্য রাজ্য নির্বাচন কমিশন এবং তৃণমূলকে দায়ী করেছে। সেই সঙ্গে বাংলায় রাষ্ট্রপতি শাসন জারি করার দাবি উঠেছে। এ বিষয়ে হস্তক্ষেপ চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠিও দিয়েছে বিজেপি। একই সঙ্গে কেন্দ্রীয় বাহিনী নিয়ে প্রশ্ন তুলেছে তৃণমূল। তাদের প্রশ্ন, হিংসার সময় কেন্দ্রীয় বাহিনী কোথায় ছিল? 

Advertisement
ছবি পিটিআই ছবি পিটিআই
হাইলাইটস
  • পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচন নিয়ে উত্তেজনা বজায় রয়েছে এখনও।
  • বিজেপি হিংসার জন্য রাজ্য নির্বাচন কমিশন এবং তৃণমূলকে দায়ী করেছে।

পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচন নিয়ে উত্তেজনা বজায় রয়েছে এখনও। বিজেপি হিংসার জন্য রাজ্য নির্বাচন কমিশন এবং তৃণমূলকে দায়ী করেছে। সেই সঙ্গে বাংলায় রাষ্ট্রপতি শাসন জারি করার দাবি উঠেছে। এ বিষয়ে হস্তক্ষেপ চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠিও দিয়েছে বিজেপি। একই সঙ্গে কেন্দ্রীয় বাহিনী নিয়ে প্রশ্ন তুলেছে তৃণমূল। তাদের প্রশ্ন, হিংসার সময় কেন্দ্রীয় বাহিনী কোথায় ছিল? 

এই সবের মধ্যেই এবার বিবৃতি জারি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। স্বরাষ্ট্র মন্ত্রক স্পষ্টভাবে বলেছে যে পঞ্চায়েত নির্বাচনে যে  ভোটকেন্দ্রে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন ছিল, সেখানে কোনও হিংসা হয়নি। স্বরাষ্ট্র মন্ত্রকের সূত্র বলছে যে, বুথগুলিতে সিএপিএফ মোতায়েন করা হয়েছিল সেখানে কোনও অপ্রীতিকর ঘটেনি। পরিবেশ অশান্ত করার চেষ্টা করা হলে তাৎক্ষণিকভাবে শান্তি ফিরিয়ে আনা হয়। সিএপিএফদের সংবেদনশীল বুথে মোতায়েন করা উচিত ছিল, কিন্তু সংশ্লিষ্ট জেলার ডিএমরা কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার পরিকল্পনা করেছিলেন। সিএপিএফ বুথের ব্যবস্থা গ্রহণ করেছিল যেখানে ডিএম নিরাপত্তার জন্য কেন্দ্রীয় বাহিনী পাঠিয়েছিলেন।

স্বরাষ্ট্র মন্ত্রক বলেছে যে রাজ্য নির্বাচন কমিশন CAPF-এর ৮২৫ কোম্পানি চেয়েছিল। যার মধ্যে ৬৪৯টি কোম্পানি রাজ্যে পাঠানো হয়েছে। রাজ্য নির্বাচন কমিশনের অসহযোগিতার কারণে পুরো কেন্দ্রীয় বাহিনী সময়মতো পৌঁছতে পারেনি। এই বিষয়ে সিএপিএফ কো-অর্ডিনেটর রাজ্য নির্বাচন কমিশনারকে চিঠি লিখেছেন। এতে, তিনি SEC কে বলেছেন যে তিনি CAPF কে স্পর্শকাতর এলাকা/বুথের তালিকা দেননি। ২৪ ঘণ্টায় ১৯টি খুন, বুথ ক্যাপচারিং, বোমা হামলা ও গুলিবর্ষণ... এভাবেই বাংলায় পঞ্চায়েত নির্বাচন রক্তাক্ত হয়ে গেল।

আরও পড়ুন

স্বরাষ্ট্র মন্ত্রক আর কী বলল... 
CAPF এর ট্রেন এবং লজিস্টিক ব্যবস্থা করতে সময় লাগে। এই কাজ রাতারাতি করা যাবে না। রাজ্য নির্বাচন কমিশনের তরফে CAPF সংস্থাগুলির আন্দোলন এবং পোস্টিং সম্পর্কে তথ্য দেওয়া হয়৷ সেই ভিত্তিতে সিএপিএফ মোতায়েন করা হয়। এখনও অবধি এসইসি স্থাপনার বিষয়ে তথ্য ভাগ করেনি, বরং তাদের ডিএমকে স্থাপনার জন্য জিজ্ঞাসা করতে বলা হয়েছে, যা সময় নিয়েছে। উত্তর পূর্ব থেকে কোম্পানিগুলো উত্তরবঙ্গে মোতায়েন করতে যায়। 

Advertisement

এসইসির স্পষ্টতার অভাবে এমনটা হয়েছে। সকালের বৈঠকেও স্থানগুলো শেয়ার করেনি এসইসি। কিছু কোম্পানি আজ সন্ধ্যার মধ্যে আসতে হবে। নোডাল অফিসাররা প্রস্তাব করেছিলেন যে আজ সন্ধ্যায় যে সংস্থাগুলি আসছে তাদের স্ট্রংরুমের সুরক্ষার জন্য ব্যবহার করা যেতে পারে। সকালে স্ট্রংরুম ডিউটির জন্য যেসব কোম্পানি মোতায়েন করা হয়েছে সেগুলো বুথে ব্যবহার করা যেত, কিন্তু এসইসি রাজি হয়নি।

 

Advertisement