scorecardresearch
 

West Bengal Panchayat Election 2023: পঞ্চায়েত-রায় চ্যালেঞ্জ করতে পারে রাজ্য, সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট ডালুর

পঞ্চায়েত ভোটে সব জেলায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। বিরোধীদের আশঙ্কা, এই রায় চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যেতে পারে রাজ্য সরকার বা রাজ্য নির্বাচন কমিশন।

Advertisement
সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট ডালুর। সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট ডালুর।
হাইলাইটস
  • পঞ্চায়েত-রায় চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যেতে পারে রাজ্য।
  • এই আশঙ্কা করছে বিরোধীরা।
  • আগেভাগেই ক্যাভিয়েট দাখিল করলেন আবু হাসেম খান চৌধুরী।

পঞ্চায়েত ভোট নিয়ে হাইকোর্টের ডিভিশন বেঞ্চের রায় চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যেতে পারে রাজ্য সরকার। সেই কারণে দেশের শীর্ষ আদালতে ক্যাভিয়েট দাখিল করলেন দক্ষিণ মালদহের কংগ্রেস সাংসদ আবু হাসেম খান চৌধুরী (ডালু)। তাঁর আইনজীবী ঋজু ঘোষাল জানান,'পঞ্চায়েতের ভোটের রায় আমাদের পক্ষে গিয়েছে। তাই রাজ্য় সরকার বা রাজ্য নির্বাচন কমিশন সুপ্রিম কোর্টে রায় চ্যালেঞ্জ করতে পারে।'   

পঞ্চায়েত ভোট নিয়ে ৩ মামলাকারীর মধ্যে অন্যতম আবু হাসেম খান চৌধুরী। তাঁদের মামলার প্রেক্ষিতে মঙ্গলবার কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছিল, পঞ্চায়েত ভোটে  স্পর্শকাতর এলাকা চিহ্নিত করতে হবে রাজ্য নির্বাচন কমিশনকে। সেই সব এলাকায় মোতায়েন করতে হবে কেন্দ্রীয় বাহিনী। স্পর্শকাতর এলাকা কমিশন চিহ্নিত করতে পারেনি। সেই সঙ্গে রাজ্যে হিংসার অভিযোগ নিয়ে ফের হাইকোর্টে শরণাপন্ন হয় মামলাকারীরা।

শুক্রবার প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ জানায়, রাজ্যের সব জেলায় মোতায়েন করতে হবে কেন্দ্রীয় বাহিনী। ৪৮ ঘণ্টার মধ্যে কার্যকর করতে হবে এই নির্দেশ। বৃহস্পতিবারই রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা সাংবাদিকদের জানান, হাইকোর্ট যা নির্দেশ দিয়েছে সেটাই করব। তবে বিরোধীদের আশঙ্কা, রাজ্য সরকার সুপ্রিম কোর্টে মামলা করতে পারে। 

আরও পড়ুন

সেই আশঙ্কা থেকে আগেভাগে সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট দাখিল করলেন কংগ্রেস সাংসদ। তাতে আর্জি করা হয়েছে, পঞ্চায়েত ভোট নিয়ে কোনও রায় দেওয়ার আগে তাঁর পক্ষের বক্তব্য যে শোনা হয়। আইনজীবী ঋজু ঘোষাল জানান, একতরফা শুনানি করে রাজ্য সরকার হাইকোর্টের রায়ের উপর স্থগিতাদেশ পাওয়ার চেষ্টা করতে পারে। সেই উদ্দেশ্য বিফল করতেই ক্যাভিয়েট দাখিল। তিনি বলেন,'সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছি যাতে কোনও রায় দেওয়ার আগে আমাদের নোটিস পাঠানো হয়।'

Advertisement

Advertisement