scorecardresearch
 

WB Panchayat Election 2023: হাইকোর্টের কেন্দ্রীয় বাহিনীর রায়কে চ্যালেঞ্জ, সুপ্রিম কোর্টে কমিশন

পঞ্চায়েত ভোটে সারা রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে (Supreme Court) মামলা দায়ের রাজ্য নির্বাচন কমিশনের (West Bengal State Election Commission)।

Advertisement
হাইকোর্টের কেন্দ্রীয় বাহিনীর রায়কে চ্যালেঞ্জ, সুপ্রিম কোর্টে কমিশন হাইকোর্টের কেন্দ্রীয় বাহিনীর রায়কে চ্যালেঞ্জ, সুপ্রিম কোর্টে কমিশন
হাইলাইটস
  • শনি এবং রবিবার সুপ্রিম কোর্ট বন্ধ
  • অনলাইনে মামলা নথিভুক্ত করা হয়েছে বলে সূত্রের খবর

পঞ্চায়েত ভোটে সারা রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে (Supreme Court) মামলা দায়ের রাজ্য নির্বাচন কমিশনের (West Bengal State Election Commission)। সংবাদসংস্থা এএনআই এই খবর জানিয়েছে। পঞ্চায়েত ভোটের মনোনয়ন পর্বে রাজ্যের কয়েকটি জায়গায় অশান্তি হয়েছে। তাতে কয়েকজনের মৃত্যুও হয়েছে। যা তা নিয়েই হাইকোর্ট তাদের বিরক্তি প্রকাশ করেন। এরপরই বৃহস্পতিবার হাইকোর্টের নির্দেশ দেয় ৪৮ ঘণ্টার মধ্যে কেন্দ্রের কাছে বাহিনী চাইতে হবে রাজ্য নির্বাচন কমিশনকে। দ্রুত বাহিনী দিতে হবে কেন্দ্রীয় সরকার। বাহিনী মোতায়েনের খরচ বহন কবে কেন্দ্রীয় সরকার।

হাইকোর্টের নির্দেশ আসার পরে রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা জানিয়েছিলেন যে তাঁরা আদালতের নির্দেশ অনুযায়ী কাজ করবেন। যদিও পরে তিনি ১৮০ ডিগ্রি ঘুরে যান। এদিকে, আজই হাইকোর্টের নির্দেশ মতো ৪৮ ঘণ্টার ডেডলাইন শেষ হচ্ছে। বাহিনী চেয়ে এখনও কেন্দ্রে কাছে আবেদন করেনি কমিশন। বরং তারা এই নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করল।

শনি এবং রবিবার সুপ্রিম কোর্ট বন্ধ। এই অবস্থায় অনলাইনে মামলা নথিভুক্ত করা হয়েছে বলে সূত্রের খবর। এখন কবে মামলার শুনানি হবে তা দেখার বিষয়। বাহিনী নিয়ে হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে কমিশন যে সুপ্রিম কোর্টে যেতে পারে, তা আঁচ করে আগেই শীর্ষ আদালতে ক্যাভিয়েট দাখিল করেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এবং কংগ্রেস সাংসদ আবু হাসেম খান চৌধুরী। তাই মামলার শুনানিতে তাঁদের বক্তব্য শুনতে পারে শীর্ষ আদালত। আগামী ৮ জুলাই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। ১৫ জুন শেষ হয়েছে মনোনয়ন জমা দেওয়ার পর্ব।

Advertisement

আরও পড়ুন

Advertisement