scorecardresearch
 

Chandra Grahan 2024 in Pitru Paksha: পিতৃপক্ষে চন্দ্রগ্রহণ কতটা বিপজ্জনক? ৪ রাশিতে বিরাট আর্থিক ক্ষতির আশঙ্কা

Chandra Grahan 2024: গণেশ উৎসব শুরু হয়েছে এবং এর পরে পিতৃপক্ষ শুরু হবে। পিতৃপক্ষে বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ হতে যাচ্ছে। চন্দ্রগ্রহণ শুভ বলে বিবেচিত হয় না। সেপ্টেম্বর মাসে এই চন্দ্রগ্রহণ হতে চলেছে, আসুন জেনে নেওয়া যাক চন্দ্রগ্রহণ সংক্রান্ত কিছু বিশেষ বিষয়।

Advertisement
পিতৃপক্ষে চন্দ্রগ্রহণের প্রভাব পড়বে ৪ রাশির  জীবনে পিতৃপক্ষে চন্দ্রগ্রহণের প্রভাব পড়বে ৪ রাশির জীবনে

Chandra Grahan 2024 in Pitru Paksha:  চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে। পৌরাণিক কাহিনী অনুসারে, রাহু গ্রহ যখন চন্দ্রকে গ্রাস করে তখন  চন্দ্রগ্রহণ ঘটে। ২০২৪ সালে দুটি চন্দ্রগ্রহণ ঘটছে । ইতিমধ্যে একটি চন্দ্রগ্রহণ হয়েছে, দ্বিতীয় চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে। ক্যালেন্ডার অনুসারে, ২০২৪ সালের দ্বিতীয় চন্দ্রগ্রহণ ১৮ সেপ্টেম্বর, ২০২৪ বুধবার ঘটতে চলেছে। এর আগে, বছরের প্রথম চন্দ্রগ্রহণ হয়েছিল ২৫ মার্চ হোলির দিন। সেপ্টেম্বরে যে চন্দ্রগ্রহণ হচ্ছে  তা এই বছরের শেষ চন্দ্রগ্রহণ।

জ্যোতিষ শাস্ত্রে চন্দ্রগ্রহণকে শুভ বলে মনে করা হয় না। গ্রহণ  নিয়ে ভারতে অনেক ধরনের গল্প প্রচলিত আছে। বিজ্ঞানের মতে, সবচেয়ে পুরনো গ্রহণ হয়েছিল ৬ হাজার বছর আগে। আমাদের ঋষিরা গ্রহণ সম্পর্কে খুব সচেতন ছিলেন। হিন্দু ধর্মের বেদ ও পুরাণে এর উল্লেখ আছে।

পিতৃপক্ষে চন্দ্রগ্রহণের প্রভাব 
এই বছর পিতৃপক্ষ ১৭  সেপ্টেম্বর থেকে শুরু হবে এবং ২  অক্টোবর পর্যন্ত চলবে। ১৮  সেপ্টেম্বর  চন্দ্রগ্রহণ হতে চলেছে। বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ ১৮ সেপ্টেম্বর ভারতীয় সময় সকাল ৬:১২ থেকে শুরু হবে এবং ভারতীয় সময় সকাল ১০:১৭ মিনিট পর্যন্ত চলবে। বছরের প্রথম চন্দ্রগ্রহণের মতো দ্বিতীয় চন্দ্রগ্রহণও ভারতে দেখা যাবে না। দক্ষিণ আমেরিকা, পশ্চিম আফ্রিকা ও পশ্চিম ইউরোপের দেশগুলোতে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে।  পিতৃপক্ষ বা শ্রাদ্ধপক্ষে চন্দ্রগ্রহণের ঘটনা ভালো নয়, তবে যেহেতু এই চন্দ্রগ্রহণ ভারতে দেখা যায় না, তাই শ্রাদ্ধ, তর্পণ, পিণ্ডদান ইত্যাদি পূর্বপুরুষদের কাজের জন্য করা আচার-অনুষ্ঠানের ওপর এর কোনো প্রভাব পড়বে না। 

আরও পড়ুন

চন্দ্রগ্রহণের রাশির উপর প্রভাব
যদিও এই চন্দ্রগ্রহণ ভারতে দৃশ্যমান হবে না, তবে এটি সমস্ত রাশিকে প্রভাবিত করবে। জ্যোতিষশাস্ত্র অনুসারে, পিতৃপক্ষে চন্দ্রগ্রহণের সংযোগের  ঘটনাটি ৪টি রাশির জন্য অশুভ প্রমাণিত হতে পারে। এতে লোকসানের মুখে পড়তে হতে পারে। জেনে নিন কোন রাশিগুলো চন্দ্রগ্রহণে প্রাভাবিত হতে পারে। 

Advertisement

মেষ রাশি (Aries)
মেষ রাশির জাতক জাতিকাদের উপর আর্থিক সংকটের মেঘ ঘনিয়ে আসছে। আর্থিক ক্ষতি হতে পারে। চাকরি ও ব্যবসায় সমস্যা হতে পারে। মানসিক চাপ ও বিরক্তির শিকার হবেন। 

সিংহ রাশি (Leo)
চন্দ্রগ্রহণ সিংহ রাশির জাতকদের আর্থিক বিষয়ে ক্ষতির কারণ হতে পারে। কর্মজীবনে অসুবিধা হতে পারে। ব্যবসায় ক্ষতি হতে পারে। কারো সঙ্গে  খারাপ ব্যবহার করবেন না। 

মকর রাশি (Capricorn)
মকর রাশির জাতকদের আর্থিক অবস্থাও নেতিবাচকভাবে প্রভাবিত হতে পারে। সম্পত্তি নিয়ে বিবাদ হতে পারে। অপ্রয়োজনীয় ঝগড়ায় জড়াবেন না এবং আপনার খরচ নিয়ন্ত্রণে রাখুন। 

মীন রাশি (Pisces)
মীন রাশির জাতক জাতিকাদের সাবধানে লেনদেন করতে হবে। কেউ আপনার আর্থিক ক্ষতির কারণ হতে পারে। ধার দেবেন না। যদি দিতেই হয়, লিখিতভাবে কাজ সারুন। 

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।) 

Advertisement