scorecardresearch
 

Devshayani Ekadashi Lakshmi Narayan Blessing Zodiac: দেবশয়নী একাদশী থেকে বিষ্ণুর কৃপা, চতুর্মাসে লক্ষ্মী সহায় থাকবেন ৪ রাশির

Devshayani Ekadashi 2023: হিন্দু ধর্মে দেবশয়নী একাদশীকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। আসলে, এই দিন থেকে ভগবান বিষ্ণু যোগ নিদ্রায় যান। এই ব্রত পালন করলে ভগবান বিষ্ণুর পাশাপাশি মা লক্ষ্মীর বিশেষ আশীর্বাদও ব্যক্তির উপর থাকে। আসুন জেনে নেওয়া যাক দেবশয়নী একাদশীর তিথি, গুরুত্ব ও পূজার পদ্ধতি।

Advertisement
আগামী ৪ মাস লক্ষ্মী-নারায়ণের কৃপা ৪ রাশিতে আগামী ৪ মাস লক্ষ্মী-নারায়ণের কৃপা ৪ রাশিতে

Devshayani Ekadashi 2023: হিন্দু ক্যালেন্ডারে দেবশয়নী একাদশীর বিশেষ গুরুত্ব রয়েছে। একাদশীর দিন ভগবান বিষ্ণুর পূজা করা হয়। এটি হরিশয়ন একাদশী নামেও পরিচিত। আষাঢ় মাসের শুক্লপক্ষের একাদশী আষাঢ় একাদশী, হরিশয়ন একাদশী, পদ্মনাভ একাদশী নামেও পরিচিত। এবার দেবশয়নী একাদশীর ব্রত পালিত হবে ২৯ জুন। আসুন জেনে নেওয়া যাক  দেবশয়নী একাদশীর পূজার গুরুত্ব ও পদ্ধতি।

দেবশয়নী একাদশীর গুরুত্ব
দেবশয়নী একাদশীর বিশেষ তাৎপর্য রয়েছে। দেবশয়নী একাদশী হল ভগবান বিষ্ণুর বিশ্রামের সময়। অর্থাৎ এই  দিন থেকে ভগবান বিষ্ণু চার মাস ঘুমোতে যান। এর সঙ্গে এই দিন থেকে চতুর্মাসও শুরু হয়। এ অবস্থায় পরবর্তী ৪ মাস কোনো শুভ কাজের আয়োজন করা নিষিদ্ধ বলে বিবেচিত হয়।

দেবশয়নী একাদশীর পূজার মুহুর্ত
দেবশয়নী একাদশী তিথি ২৯ জুন ভোর ৩.১৮ মিনিট থেকে শুরু হবে এবং চলবে পরের দিন ৩০ জুন দুপুর ২.৪২ মিনিট পর্যন্ত।

আরও পড়ুন

দেবশয়নী একাদশীতে এইভাবে পূজা করুন
একাদশী তিথি ভগবান বিষ্ণুকে উৎসর্গ করা হয়। দেবশয়নী একাদশীর দিন ব্রত পালন করলে ভগবান বিষ্ণু খুব খুশি হন। এছাড়া এই দিনে পূজায় তুলসী ব্যবহার করতে হবে। তুলসী নিবেদন ছাড়া ভগবান বিষ্ণুর পূজা অসম্পূর্ণ বলে মনে করা হয়। দেবশয়নী একাদশীর দিন সকালে ঘুম থেকে উঠে স্নান করুন। তারপর পরিষ্কার কাপড় পরুন। এর পরে, ভগবান বিষ্ণুর জলাভিষেক করুন এবং তাঁর ধ্যান করুন। তারপর ভগবান বিষ্ণুকে ফুল, চন্দন, অক্ষত, নৈবেদ্য অর্পণ করুন। মনে রাখবেন যে এই দিনে ভগবান বিষ্ণুকে যা কিছু ভোগ নিবেদন করা হয়, তাতে অবশ্যই তুলসী যোগ করতে হবে। এর পরে ভগবান বিষ্ণুর  মন্ত্রগুলি জপ করুন। এছাড়াও ভগবান বিষ্ণুর স্তোত্র পাঠ করুন। শেষে, ভগবান বিষ্ণুর আরতি করুন এবং অশ্বত্থ গাছের পূজা করুন। 

Advertisement

 প্রসঙ্গত চতুর্মাসকে আধ্যাত্মিক শক্তি জাগ্রত করার সময় বলে মনে করা হয়। এই সময়ে ১২ টি রাশির মধ্যে ৪টি চতুর্মাসে ভাগ্যের সহায়তা  পাবে এবং সাফল্য তাদের সঙ্গী হবে।

মেষ রাশি (Aries)
মেষ রাশির জাতকরা শুভ ফল পাবেন। কাজে সাফল্য আসবে। নতুন গাড়ি বা বাড়ি কিনতে পারেন। পরিবারের সদস্যদের সহযোগিতা পাবেন। অর্থ-লাভ হবে। জীবনসঙ্গীর সঙ্গে ভাল সময় কাটবে।  মা লক্ষ্মীর বিশেষ আশীর্বাদ পাবেন।

মিথুন রাশি (Gemini)
শুভ ফল পাবেন। পরিবারের সদস্যদের সহযোগিতা পাবেন। সম্পদ ও লাভের সম্ভাবনা রয়েছে। সম্মান ও মর্যাদা বৃদ্ধি পাবে। শিক্ষাক্ষেত্রের সঙ্গে যুক্ত ব্যক্তিরা শুভ ফল পাবেন। মা লক্ষ্মীর কৃপায় আপনি আপনার কাজে সাফল্য পাবেন।

কন্যা রাশি (Virgo)
কন্যা রাশির জাতক জাতিকাদের জন্য এই সময়টা খুব শুভ হতে চলেছে। মা লক্ষ্মীর কৃপায় সম্পদ লাভ হবে, যার ফলে অর্থনৈতিক দিক মজবুত হবে। দাম্পত্য জীবনে সুখ অনুভব করবেন। পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটানোর সুযোগ পাবেন। শিক্ষাক্ষেত্রের সঙ্গে সংশ্লিষ্টদের জন্য এ সময়টা কোনো আশীর্বাদের চেয়ে কম নয়।

সিংহ রাশি (Leo)
সিংহ রাশির জাতক জাতিকারা শুভ ফল পাবেন। মা লক্ষ্মীর কৃপায় অর্থনৈতিক দিক শক্তিশালী হবে। নতুন কাজ শুরু করার জন্য সময়টি শুভ। চাকরি ও ব্যবসায় উন্নতির সম্ভাবনা রয়েছে। এই সময়টা শিক্ষার্থীদের জন্য আশীর্বাদের চেয়ে কম নয়। বিবাহিত জীবন সুখের হবে।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

Advertisement