scorecardresearch
 

Durga Puja 2023: পুজোর আগেই বাড়ি থেকে সরান ৪ জিনিস, রুষ্ট হতে পারেন মা দুর্গা

Durga Puja 2023: হিন্দু ক্যালেন্ডার অনুসারে আশ্বিন মাসের শুক্লপক্ষের প্রতিপদ তিথি থেকে শুরু হয় দেবীপক্ষ বা শারদীয়া নবরাত্রি। এই বছর ১৫ অক্টোবর রবিবার থেকে শুরু হচ্ছে দেবীপক্ষ। তারপর ২০ অক্টোবর মহাষষ্ঠীতে দেবীর বোধনের মধ্যে দিয়ে শুরু হচ্ছ দুর্গা পুজো ২০২৩। অবাঙালিরা ৯ দিন ধরে মা দুর্গার ৯ রূপের পুজো করে থাকে।

Advertisement
দুর্গাপুজো ২০২৩ দুর্গাপুজো ২০২৩
হাইলাইটস
  • হিন্দু ক্যালেন্ডার অনুসারে আশ্বিন মাসের শুক্লপক্ষের প্রতিপদ তিথি থেকে শুরু হয় দেবীপক্ষ বা শারদীয়া নবরাত্রি। এই বছর ১৫ অক্টোবর রবিবার থেকে শুরু হচ্ছে দেবীপক্ষ। তারপর ২০ অক্টোবর মহাষষ্ঠীতে দেবীর বোধনের মধ্যে দিয়ে শুরু হচ্ছ দুর্গা পুজো ২০২৩।

হিন্দু ক্যালেন্ডার অনুসারে আশ্বিন মাসের শুক্লপক্ষের প্রতিপদ তিথি থেকে শুরু হয় দেবীপক্ষ বা শারদীয়া নবরাত্রি। এই বছর ১৫ অক্টোবর রবিবার থেকে শুরু হচ্ছে দেবীপক্ষ। তারপর ২০ অক্টোবর মহাষষ্ঠীতে দেবীর বোধনের মধ্যে দিয়ে শুরু হচ্ছ দুর্গা পুজো ২০২৩। অবাঙালিরা ৯ দিন ধরে মা দুর্গার ৯ রূপের পুজো করে থাকে। প্রচলিত বিশ্বাস অনুসারে এই সময় মর্ত্যে আগমন ঘটে মা দুর্গার। তবে তাঁকে খুশি করতে মনের ভক্তি সহকারে পুজো করার পাশাপাশি আরও কয়েকটি বিষয় মেনে চলা জরুরি। দুর্গা পুজো শুরুর আগেই বাড়ি থেকে কয়েকটি জিনিস সরিয়ে ফেলার পরামর্শ দিচ্ছেন বাস্তু বিশেষজ্ঞরা। এই জিনিসগুলি বাড়িতে থাকলে তা নেগেটিভ এনার্জি তৈরি করে। তাই পুজোর আগেই বাড়ি থেকে সরিয়ে ফেলুন এই জিনিসগুলি। 

ভাঙা মূর্তি
ধর্মীয় বিশ্বাস অনুসারে কোনও দেবতার ভাঙা মূর্তি বাড়িতে রাখা খুবই অশুভ। তাই কোনও মূর্তি ভেঙে গেলে তা সঙ্গে সঙ্গে বাড়ি থেকে সরিয়ে ফেলুন। আপনার ঘরেও কোনও ভাঙা মূর্তি থাকলে দুর্গা পুজোর আগেই তা জলে ভাসিয়ে দিন। তবে যেখানে সেখানে ঠাকুরের মূর্তি ভুলেও ফেলবেন না। মনে রাখবেন বাড়িতে ভাঙা মূর্তি রাখলে তা আপনার দুশ্চিন্তার কারণ হবে।

পুরনো চটি-জুতো
যে জুতো বা চটি আপনি আর ব্যবহার করেন না, সেগুলি বাড়িতে জমিয়ে রাখবেন না। এর থেকে নেগেটিভ এনার্জি সৃষ্টি হয়। এই নেগেটিভ এনার্জি আমাদের জীবনে দুর্ভাগ্য ডেকে আনে। তাই বাড়িতে অব্যবহৃত চটি জুতো থাকলে তা সরিয়ে ফেলুন এখনই। সেগুলি অন্য কারোর ব্যবহারের উপযোগী হলে অন্য কাউকে দান করে দিন। 

আরও পড়ুন

আমিষ খাবেন না
নবরাত্রি চলাকালীন পেঁয়াজ রসুন সহ যে কোনও আমিষ খাবার এড়িয়ে যাওয়ার পরামর্শ দিচ্ছেন বাস্তু বিশেষজ্ঞরা। এই সময় বাড়িতে পেঁয়াজ রসুন বা অন্য কোনও আমিষ খাবার রাখবেন না। এই সময় পুরোপুরি সাত্ত্বিক আহার করতে পারলেই সবচেয়ে ভালো হয়।

Advertisement

বন্ধ ঘড়ি
আপনার বাড়িতে কি কোনও বন্ধ ঘড়ি আছে? জ্যোতিষ অনুসারে বাড়িতে বন্ধ ঘড়ি থাকলে তা অশুভ শক্তির সৃষ্টি করে। তাই ভুলেও বাড়িতে বন্ধ ঘড়ি রাখবেন না। দুর্গা পুজো শুরুর আগেই বাড়ি থেকে সব বন্ধ ঘড়ি সরিয়ে ফেলুন। না হলে দেবী দুর্গার রোষে আপনার জীবনে নানা বাধা বিপত্তি দেখা দিতে পারে।

Advertisement