scorecardresearch
 

Guru Purnima 2023 Auspicious Yog: গুরু পূর্ণিমার দিনে ৩ শুভ যোগ, ওই দিন দীক্ষা নিলে কোন কোন ক্ষেত্রে সাফল্য ?

Guru Diksha Significance: আগামী ৩ জুলাই গুরু পূর্ণিমা (Guru Purnima 2023) উৎসব পালিত হবে। গুরু আমাদের জীবনের পথপ্রদর্শক৷ রাশিতে বৃহস্পতি উচ্চ এবং শক্তিশালী অবস্থানে থাকলে আমরা আমাদের কাজে সাফল্য, যশ ও খ্যাতি লাভ করি।

Advertisement
গুরু পূর্ণিমায় গুরু দীক্ষা গুরু পূর্ণিমায় গুরু দীক্ষা
হাইলাইটস
  • আগামী ৩ জুলাই গুরু পূর্ণিমা
  • গুরু আমাদের জীবনের পথপ্রদর্শক

Guru Diksha Significance: আগামী ৩ জুলাই গুরু পূর্ণিমা (Guru Purnima 2023) উৎসব পালিত হবে। গুরু আমাদের জীবনের পথপ্রদর্শক৷ রাশিতে বৃহস্পতি উচ্চ এবং শক্তিশালী অবস্থানে থাকলে আমরা আমাদের কাজে সাফল্য, যশ ও খ্যাতি লাভ করি। রাশিতে গুরুকে শক্তিশালী করতে অবশ্যই গুরু পূর্ণিমায় গুরু বৃহস্পতির পুজো করুন।

প্রাচীনকাল থেকেই আষাঢ় পূর্ণিমায় গুরু পুজোর প্রথা চলে আসছে, কারণ এই দিনে মহর্ষি বেদ ব্যাস জন্মগ্রহণ করেছিলেন। গুরু পূর্ণিমার দিনে শিষ্যরা তাঁদের গুরুদের কাছে প্রার্থনা করেন এবং তাঁদের আশীর্বাদ কামনা করেন। এই বছর, গুরু পূর্ণিমায় অনেকগুলি শুভ যোগ সংঘটিত হচ্ছে, এতে গুরু দীক্ষা গ্রহণ করলে জীবনে সুখ এবং সাফল্য আসবে।

গুরু পূর্ণিমা ২০২৩ শুভ যোগ (Guru Purnima 2023 Auspicious Yog)

আরও পড়ুন

গুরু পূর্ণিমার দিনে ব্রহ্ম যোগ, ইন্দ্র যোগ এবং বুধাদিত্য রাজযোগ গঠিত হচ্ছে। এই শুভ যোগে গুরুর দীক্ষা গ্রহণ করা শুভ হবে। গুরুর চরণ পুজো করলেই পাবেন কাঙ্খিত ফল। জীবনের ঝামেলা দূর হবে। সাফল্যের পথ সহজ হবে।

  • ব্রহ্ম যোগ - ২ জুলাই সন্ধে ৭টা ২৬ মিনিট থেকে ৩ জুলাই দুপুর ৩টে ৪৫ মিনিট পর্যন্ত।
  • ইন্দ্র যোগ - ৩ জুলাই দুপুর ৩টে ৪৫ থেকে ৪ জুলাই সকাল ১১টা ৫০ পর্যন্ত।
  • বুধাদিত্য রাজযোগ - ২৪ জুন বুধ গ্রহ মিথুনে প্রবেশ করবেন। সূর্য ইতিমধ্যেই মিথুন রাশিতে বসে আছেন। এমতাবস্থায় বুধাদিত্য রাজযোগ এই দুই গ্রহের মিলনে তৈরি হচ্ছে।

গুরু পূর্ণিমা গুরু দীক্ষার গুরুত্ব (Guru Purnima Guru Diksha Significance)

আগে থেকে নেওয়া গুরু দীক্ষার সময় তিনি আপনার কানে যে গোপন গুরু মন্ত্রটি বলেছেন তা নিয়মিত ৫ বা ১১ বার জপ করুন এবং গুরু পূর্ণিমার দিনে বিশেষভাবে সেই মন্ত্রটি জপ করুন। আপনি যদি কাউকে আধ্যাত্মিক শিক্ষক না করে থাকেন, অর্থাৎ, আপনি যদি কারো কাছ থেকে গুরু দীক্ষা, মন্ত্র না নেন, তবে ভগবান বিষ্ণুকে আপনার গুরু হিসাবে বিবেচনা করে পুজো করুন। গুরু পূর্ণিমার দিনেও ভগবান বিষ্ণুর পুজো করা হয়।

Advertisement

গুরু পূর্ণিমায় গুরু দোষের প্রতিকার

গুরু পূর্ণিমার দিন থেকে নিয়মিত গুরু গ্রহ ওম বৃহস্পতয়ে নমঃ মন্ত্র জপ করুন। এর মাধ্যমে রাশিফলের বৃহস্পতি দোষের অবসান হবে এবং জীবনে উন্নতি হবে।

আপনার গুরু পুজোর পর হলুদ কাপড়, ছোলা ডাল, হলুদ, সোনা, জাফরান, পিতলের পাত্র ইত্যাদি কোনও দরিদ্র ও অভাবী ব্রাহ্মণকে দান করুন। এতে করে রাশিফল থেকে গুরু দোষ শেষ হবে।

Advertisement