scorecardresearch
 

Tulsi Plant: আসবে সুখ-সমৃদ্ধি, কোন মাসে তুলসী গাছ লাগানো সবচেয়ে শুভ জানুন

Tulsi Plant: এখন সকলের ঘরে ঘরে তুলসী গাছ বিরাজ করে। কারণ এই গাছকে খুবই পবিত্র গাছ বলে মনে করা হয়। মানা হয় যে তুলসী গাছে দেবী লক্ষ্মী বিরাজ করেন। যে বাড়িতে তুলসী গাছ থাকে সেখানে লক্ষ্মী ও ভগবান বিষ্ণুর আশীর্বাদ পাওয়া যায়। ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, নিয়মিত তুলসি গাছের পুজো করলে দেবী লক্ষ্মীর আশীর্বাদ পাওয়া যায়।

Advertisement
তুলসী গাছ লাগানোর সেরা মাস জানুন তুলসী গাছ লাগানোর সেরা মাস জানুন
হাইলাইটস
  • এখন সকলের ঘরে ঘরে তুলসী গাছ বিরাজ করে।
  • কারণ এই গাছকে খুবই পবিত্র গাছ বলে মনে করা হয়।
  • মানা হয় যে তুলসী গাছে দেবী লক্ষ্মী বিরাজ করেন। যে বাড়িতে তুলসী গাছ থাকে সেখানে লক্ষ্মী ও ভগবান বিষ্ণুর আশীর্বাদ পাওয়া যায়।

এখন সকলের ঘরে ঘরে তুলসী গাছ বিরাজ করে। কারণ এই গাছকে খুবই পবিত্র গাছ বলে মনে করা হয়। মানা হয় যে তুলসী গাছে দেবী লক্ষ্মী বিরাজ করেন। যে বাড়িতে তুলসী গাছ থাকে সেখানে লক্ষ্মী ও ভগবান বিষ্ণুর আশীর্বাদ পাওয়া যায়। ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, নিয়মিত তুলসি গাছের পুজো করলে দেবী লক্ষ্মীর আশীর্বাদ পাওয়া যায়। তবে, বাড়িতে তুলসি গাছ বসানোর ক্ষেত্রে বিশেষ নিয়ম আছে, যা মেনে চলতে হবে। আসুন জেনে নেওয়া যাক তুলসি গাছ লাগানোর সঠিক মাস কোনটা। 

মার্চ-এপ্রিল মাসে তুলসী গাছ রোপণ করুন
তুলসী গাছ লাগানোর সঠিক মাস হল মার্চ-এপ্রিল। এই মাসে এই গাছ রোপণ করা শুভ বলে মনে করা হয়। আপনি যদি উত্তর ভারতের বাসিন্দা হয়ে থাকেন তবে ফেব্রুয়ারি-মার্চ মাসেও এই গাছ রোপণ করার সঠিক সময় বলে মনে করা হচ্ছে জ্যোতিষে। 

অক্টোবর থেকে জুন মাস
দক্ষিণ ভারতে যদি থাকেন আপনি তবে অক্টোবর থেকে জুন মাসের মধ্যে তুলসী গাছ লাগাতে পারেন। তবে শ্রাবণ মাসে তুলসী গাছের রোপণ আপনি সহজেই করতে পারেন। 

কার্তিক ও চৈত্র মাস
মনে করা হয় যে, কার্তিক মাসে (অক্টোবর এবং নভেম্বর মাসে) বাড়িতে তুলসি গাছ লাগানো শুভ। কার্তিক মাস ছাড়াও চৈত্র মাসে নবরাত্রিতে বাড়িতে তুলসি গাছ লাগাতে পারেন। এপ্রিল থেকে জুন মাসে তুলসির চারা রোপণ করা যেতে পারে, এই সময়ে তুলসির বৃদ্ধি ভাল হয়।

কোন দিন লাগাবেন তুলসী গাছ
বৃহস্পতিবার ভগবান শ্রী হরি বিষ্ণুর দিন। তাই, বৃহস্পতিবার বাড়িতে তুলসি গাছ লাগালে ভগবান বিষ্ণুর আশীর্বাদ পাওয়া যায়। শুক্রবার দেবী লক্ষ্মীকে উৎসর্গ করা হয় এবং তুলসিকে দেবী লক্ষ্মীর রূপ হিসাবে বিবেচনা করা হয়। তাই এই দিনে তুলসি গাছ লাগালে তা-ও শুভ বলে বিবেচিত হয়। শনিবার তুলসি গাছ বসালে আর্থিক সঙ্কট দূর হয়। সোম, বুধ, রবিবার, একাদশী তিথি এবং সূর্য ও চন্দ্রগ্রহণের দিনে কখনই তুলসি গাছ লাগানো উচিত নয়।

Advertisement

রোদ থেকে দূরে রাখুন
তুলসী গাছ রোপণ করলেও তা তীব্র রোদ থেকে দূরেই রাখুন। যতটা প্রয়োজন ঠিক ততটাই জল দিন গাছে। তুলসি গাছ কখনই দক্ষিণ বা দক্ষিণ পশ্চিম দিকে বসানো উচিত নয়।

Advertisement