scorecardresearch
 

Mahashivratri Mahadev favourite Rashi: ভোলেনাথের প্রিয় ৫ রাশি, এই মহাশিবরাত্রিতে পাবে মহাদেবের বিশেষ কৃপা

Mahashivratri Mahadev favourite Rashi: ভগবান শিব তাঁর ভক্তদের উপর বিশেষ আশীর্বাদ বর্ষণ করেন। বিশেষ করে মহাশিবরাত্রির দিন ভগবান শিব তাঁর ভক্তদের সমস্ত মনোবাঞ্ছা পূরণ করেন, কিন্তু আপনি কি জানেন যে তাঁর ভক্তদের ছাড়াও মহাদেব ৫টি রাশির জাতককে খুব পছন্দ করেন। তাদের উপর মহাদেবের বিশেষ আশীর্বাদ রয়েছে। আসুন, জেনে নেওয়া যাক সেই রাশিগুলো সম্পর্কে যারা মহাদেবের কাছে প্রিয়।

Advertisement
ভগবান শিব সবসময় সদয় এই ৫ রাশিতে ভগবান শিব সবসময় সদয় এই ৫ রাশিতে

Mahashivratri 2024: ভগবান শিব বহু নামে পরিচিত। মহাদেব, অর্ধনারীশ্বর, নীলকান্ত, ভোলেনাথ, যে নামেই ভগবান শিবকে স্মরণ করুন, ভক্তদের প্রার্থনা তাঁর কাছে পৌঁছে যাবে। মহাশিবরাত্রিতে ভগবান শিবের আরাধনা করলে সকল ইচ্ছা অবশ্যই পূরণ হয়। এইবার, ভগবান শিবের বিশেষ দিন, মহাশিবরাত্রি ৮ মার্চ শুক্রবার। শিবের আশীর্বাদ পেতে, আপনি এই দিনে আচার ও নিষ্ঠার সঙ্গে পুজো করতে পারেন। বিশেষত যদি আপনি সেই রাশির জাতকগুলির মধ্যে একজন হন যারা সর্বদা ভগবান শিবের আশীর্বাদপ্রাপ্ত হন। এই রাশিগুলি কোনও না কোনও উপায়ে ভগবান শিবের সঙ্গে  যুক্ত। আসুন, জেনে নেওয়া যাক সেই রাশিগুলো কোনগুলি।

মিথুন রাশি (Gemini)
মিথুন রাশি  ভগবান শিবের অর্ধনারীশ্বর রূপের সঙ্গে যুক্ত। ভগবান শিবের অর্ধনারীশ্বর রূপ মানে অর্ধেক পুরুষ ও অর্ধেক নারী রূপ। ভগবান শিবের এই রূপে, শিব এবং শক্তি উভয়েরই বাস বলে মনে করা হয়। মিথুন মানে নারী ও পুরুষ উভয়ের সমন্বয়। আপনি নিশ্চয়ই মিথুনের প্রতীক দেখেছেন, এটি দুটি পুরুষ এবং মহিলা জোড়া দেখায়। আপনার রাশি যদি মিথুন হয়, তাহলে মহাশিবরাত্রিতে অবশ্যই ভগবান শিবের পুজো করুন।

কর্কট রাশি (Cancer)
কর্কট রাশির অধিপতি চন্দ্র। অর্থাৎ কর্কট রাশিতেও ভগবান শিব সর্বদা তাঁর আশীর্বাদ বজায় রাখেন। চন্দ্র ভগবান শিবের মস্তকে শোভা পায়। এইভাবে, শিবও চন্দ্রের রাশি কর্কটকে খুব পছন্দ করেন। চাঁদ শীতলতা এবং সৌন্দর্যের প্রতীক। ভগবান শিবের ক্রোধের কথা আমরা সবাই জানি। ভগবান শিবের ক্রোধ দুর্যোগকে আমন্ত্রণ জানানোর মতো, তাই চন্দ্র ভগবান শিবকে শীতলতা প্রদান করে। এটি ভগবান শিবকে শান্ত রাখে। যদি আপনার রাশি কর্কট হয়, তাহলে অবশ্যই মহাশিবরাত্রির দিন ভগবান শিবের জলাভিষেক করুন।

আরও পড়ুন

বৃষ রাশি (Taurus)
এটি ভগবান শিবের বাহন নন্দীর সঙ্গে  সম্পর্কিত। নন্দীকে ভগবান শিবের দ্বাররক্ষক এবং দূতও বলা হয়। শিবের মন্দিরে দারোয়ান হিসেবে নন্দীর মূর্তিও রয়েছে। এমনটা বিশ্বাস করা হয় যে আপনার যা কিছু ইচ্ছা আছে তা নন্দীর কানে বললে নন্দীদেব আপনার সমস্ত ইচ্ছা ভগবান শিবের কাছে পৌঁছে দেন। ভগবান শিব কখনই তাঁর দারোয়ান ও ভৃত্য নন্দীর কথা উপেক্ষা করেন না। নন্দী শিবের খুব প্রিয়, তাই নন্দী দেবের সঙ্গে  যুক্ত রাশি, বৃষ রাশিও ভগবান শিবের প্রিয় রাশিগুলির মধ্যে একটি।

Advertisement

কুম্ভ রাশি (Aquarius)
কুম্ভ রাশিও ভগবান শিবের খুব প্রিয়। গঙ্গা ভগবান শিবের কুম্ভ-সদৃশ চুলে বাস করেন। ভগবান শিবের এই কুম্ভে গঙ্গার উপস্থিতির কারণে মহাদেবের মন খুব শীতল থাকে। ভগীরথ  যখন মা গঙ্গাকে পৃথিবীতে নিয়ে এসেছিলেন, তখন ভগবান শিব তাঁর চুলের জটার আকৃতি কুম্ভের মতো করেন  এবং এই কুম্ভে গঙ্গার প্রবাহকে ধরে রেখেছিলেন।

ধনু রাশি (Sagittarius)
ধনু রাশিও ভগবান শিবের খুব প্রিয়। ভগবান শিবের পিনাকী নামে একটি ধনুক রয়েছে। ধনুকটি ধনু রাশির সঙ্গে  সম্পর্কিত বলে মনে হয়। ভগবান শিবের এই ধনুক ধ্বংসের জন্য ব্যবহৃত হয়। এমনকি অনেক মহান যোদ্ধাও শিবের এই ধনুক ভাঙতে পারেননি। শ্রী রাম এই ধনুক ভেঙেই মা সীতাকে বিয়ে করেছিলেন।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)
 

Advertisement