scorecardresearch
 

Sankashti Chaturthi Ganesha Blessing Zodiac: আজ সংকষ্টী চতুর্থী, সিদ্ধিদাতা গণেশের আশীর্বাদ ৩ রাশিতে

Sawan Sankashti Chaturthi: শ্রাবণ মাসে সংকষ্টী চতুর্থী অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়, কারণ শ্রাবণ ভোলানাথের প্রিয় মাস। আজ শ্রাবণের সংকষ্টী চতুর্থী। এদিন গণেশের কৃপা পেতে চলেছে ৩ রাশি।

Advertisement
শ্রাবণ  মাসে সংকষ্টী চতুর্থী অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয় শ্রাবণ মাসে সংকষ্টী চতুর্থী অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়

Sawan Sankashti Chaturthi Lord Ganesha Blessing Zodiac:  শ্রাবণ  মাসের কৃষ্ণপক্ষের যে চতুর্থী আসে তাকে গজানন সংকষ্টী চতুর্থী বলে। এবারের চতুর্থী পড়তে চলেছে ৬ জুলাই অর্থাৎ আজকে। সারা বছর ধরে আসা সংকষ্টী চতুর্থীর মধ্যে শ্রাবণ মাসের এই চতুর্থীটিকে খুব বিশেষ বলে মনে করা হয়। এর একটা বড় কারণও আছে। কারণ হল শ্রাবণ মাসকে ভগবান শিবের প্রিয় মাস হিসেবেও ধরা হয়। এবং, ভগবান গণেশ হলেন ভগবান শিবের প্রিয় পুত্র। এই কারণেই শ্রাবণ মাসে আসা এই সংকষ্টী চতুর্থীকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এই সংকষ্টী চতুর্থীর ব্রতও অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়।

সংকষ্টী চতুর্থী - তিথি, মুহুর্ত ও তাৎপর্য
এবার শ্রাবণের সংকষ্টী চতুর্থী পালিত হবে  ৬ জুলাই, আজকে। এদিন সকাল ৬:৩১ মিনিটে তিথি শুরু হবে এবং শেষ হবে পরের দিন অর্থাৎ ৭ জুলাই ভোর ৩:১৩ মিনিটে।

তাৎপর্য ও পুজো পদ্ধতি

আরও পড়ুন

  • এটা বিশ্বাস করা হয় যে যারা সংকষ্টী চতুর্থীতে ভক্তি ভরে  পূজা ও পাঠ করেন, ভগবান তাদের সমস্ত কষ্ট দূর করেন। এটি সেই ব্রত যা ভক্তদের সুখ ও সৌভাগ্য দেয় এবং আয় বৃদ্ধিও করে। ভগবান গজাননের কৃপায় বাধা দূর হয়।
  • প্রতি চতুর্থীর মতো, সংকষ্টী চতুর্থীর দিনেও খুব ভোরে ঘুম থেকে উঠে স্নান করা উচিত। এর পরে, কিছু না খেয়ে বা পান না করে, প্রথমে ভগবান গণেশের সামনে হাত জোড় করে ব্রতর শপথ নিন।
  • যেখানে পূজা করা হবে সেখানে একটি কাঠের চৌকি রাখুন, হলুদ কাপড় বিছিয়ে গজাননের মূর্তি স্থাপন করুন। সকালে ও সন্ধ্যায় অভিষেক করার পর চন্দন ও বস্ত্র নিবেদন করুন। সেই সঙ্গে নেবৈদ্য, দূর্বা, প্রদীপ জ্বালিয়ে পুজো করুন। রাতে যখন চাঁদ দেখা যাবে  তাকে অর্ঘ্য নিবেদন করতে ভুলবেন না।

 হিন্দু ধর্মে, ভগবান গণেশকে প্রথম পূজ্য দেবতা হিসাবে বিবেচনা করা হয়। গৌরীর পুত্র শ্রী গণেশকে যে কোন শুভ কাজ বা আচার অনুষ্ঠানের আগে পূজা করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে গণেশকে সবার  আগে পূজা করলে যে কোনো কাজ অবশ্যই সফল হয়। ভগবান গণেশকে বিঘ্নহর্তাও বলা হয়। গণেশের কৃপায় ব্যক্তি জীবনে সুখ, সমৃদ্ধি ও বৈভব লাভ করে। সেই সঙ্গে জ্যোতিষশাস্ত্রে এমনই কিছু রাশির কথা বলা হয়েছে, যেগুলির উপর ভগবান গণেশ সর্বদা সদয় থাকেন। গণেশের কৃপায় এই রাশির জাতকদের জীবনে সুখের অভাব হয় না। আসুন জেনে নেওয়া যাক শ্রাবণ  মাসের সংকষ্টী চতুর্থীতে কোন রাশির জাতকরা গণেশের আশীর্বাদ পাবেন।

Advertisement

মেষ রাশি (Aries)
মেষ রাশির জাতক জাতিকাদের উপর সর্বদা গণেশের আশীর্বাদ থাকে। গণেশের কৃপায় এই রাশির মানুষরা  দক্ষ ও বুদ্ধিমান হয়। এমনকি সবচেয়ে কঠিন কাজগুলোও তারা সহজ উপায়ে করে। ভগবান গণেশের আশীর্বাদ পেতে, মেষ রাশির জাতক জাতিকাদের প্রতিদিন তাঁর পূজা করা উচিত এবং এর সঙ্গে দূর্বা অর্পণ করা উচিত।

মিথুন রাশি (Gemini)
ভগবান গণেশ মিথুন রাশির মানুষদের প্রতিও সদয়। গণেশ ভগবানের কৃপায় মিথুন রাশির জাতক জাতিকারা লেখাপড়া ও লেখালেখিতে খুব উন্নতি করে। এ কারণেই তারা সব ক্ষেত্রেই সাফল্য পায়। মিথুন রাশির জাতক জাতিকা শ্রী গণেশের আশীর্বাদ পেতে প্রতিদিন বাপ্পাকে সিঁদুর, দূর্বা, ভোগ দেওয়ার সঙ্গে  গণেশ চালিসা পাঠ করুন।

মকর রাশি (Capricorn)
মকর রাশির জাতকদের ওপরও গণেশের আশীর্বাদ থাকে। এই রাশির মানুষের ব্রেন খুব তীক্ষ্ণ হয়। এ কারণে তারা সহজে সবকিছু শিখে নেয়। মকর রাশির জাতকরা ভগবান গণেশের আশীর্বাদ পেতে প্রতিদিন তাঁর পূজা করুন।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

 
 

 

 

Advertisement