scorecardresearch
 

Sawan Somwar Lucky Zodiacs: শ্রাবণ সোমবার থেকে ২ মাস ভোলের কৃপায় ৪ রাশি, যেভাবে ব্রত করবেন

পৌরাণিক কাহিনিতেও শ্রাবণ সোমবারের বর্ণনা রয়েছে। ভক্তদের বিশ্বাস, যে ভক্ত পূর্ণ ভক্তি সহকারে সোমবারের উপবাস পালন করেন, তাঁর উপর মহাদেবের বিশেষ আশীর্বাদ বর্ষিত হয়। 

Advertisement
Sawan Somwar Rashifal। শ্রাবণ সোমবারের রাশিফল। Sawan Somwar Rashifal। শ্রাবণ সোমবারের রাশিফল।
হাইলাইটস
  • হিন্দু ক্যালেন্ডার অনুসারে, ১০ জুলাই শ্রাবণের প্রথম সোমবার।
  • ৪ রাশির ভাগ্যোদয়।

কোটি কোটি শিব ভক্তের অপেক্ষার অবসান হতে চলেছে। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, সোমবার অর্থাৎ ১০ জুলাই শ্রাবণ মাসের প্রথম সোমবার। শ্রাবণ মাসের সোমবারের উপবাসের বিশেষ তাৎপর্য রয়েছে। পৌরাণিক কাহিনিতেও শ্রাবণ সোমবারের বর্ণনা রয়েছে। ভক্তদের বিশ্বাস, যে ভক্ত পূর্ণ ভক্তি সহকারে সোমবারের উপবাস পালন করেন, তাঁর উপর মহাদেবের বিশেষ আশীর্বাদ বর্ষিত হয়। 

শ্রাবণ সোমবারের তাৎপর্য- পৌরাণিক কাহিনি অনুসারে, শ্রাবণ মাসের সোমবারে অসুর ও দেবতারা সমুদ্র মন্থন করেছিলেন। সেই সময় যে বিষ বেরিয়েছিল তা পান করেছিলেন শিব। বিষের প্রভাবে শরীর পুড়ে গিয়েছিল। মাথায় অর্ধচন্দ্র তাঁকে স্বস্তি দিয়েছিল। আর একটি কাহিনি অনুসারে,পার্বতী শিবকে স্বামীরূপে পাওয়ার জন্য শ্রাবণ সোমবারে উপবাস করেছিলেন।

শ্রাবণ সোমবারের পুজো পদ্ধতি- শ্রাবণ মাসের সোমবারে শিবের সঙ্গে মা পার্বতীরও পুজো করা হয়। পুজোর দিন ভোরে ঘুম থেকে উঠে স্নান ও ধ্যান সেরে শিব ও মা পার্বতীর সামনে উপবাসের প্রতিজ্ঞা নিন। প্রথমে গণেশের পুজো করুন। তার পর শিব মন্দিরে যান। শিবকে পঞ্চামৃত দিয়ে অভিষেক করুন। বিল্ব পাতা, মিষ্টি ও ফল নিবেদন করুন। মন্দিরে প্রদীপ জ্বালান এবং শিবের মন্ত্র জপ করুন। রুদ্রাভিষেক করলে ভক্তদের ইচ্ছাপূরণ করেন শিব। তবে সব সমস্যায় জল বা দুধ দিয়ে প্রতিকার মেলে না। যেমন সমস্যা তেমন জিনিস দিয়ে অভিষেক করতে হবে শিবকে। কী কী দিয়ে অভিষেক করলে কী ইচ্ছাপূরণ হবে, তা জেনে নিন এখানে ক্লিক করে- 

আরও পড়ুন

উপবাসের দিনে যা খাবেন- এই দিনে গোটা শস্য ও আমিষ এড়িয়ে চলুন। মাছ-মাংস খাবেন না।

কোন কোন রাশির ভাগ্যোদয়- এবার শ্রাবণ মাস ৫৯ দিনের। শেষ হবে সেই অগাস্টের শেষে। শ্রাবণে এবার ৮টি সোমবার। তাই ৮টি সোমবার ব্রত করার সুযোগ পাবেন ভক্তরা। ১৯ বছর পর দুমাসের শ্রাবণ। এই শ্রাবণ থেকে কপাল খুলছে একাধিক রাশির। চলুন জেনে নেওয়া যাক- 

Advertisement

মেষ- এই রাশির জাতক-জাতিকাদের জন্য শ্রাবণ মাস সমৃদ্ধি বয়ে এনেছে। পরিবারে সুখের পরিবেশ থাকবে। আপনি আপনার প্রিয়জনকে সাহায্য করতে এগিয়ে যাবেন। এই শ্রাবণ মাসে আপনার সব কষ্ট দূর হয়ে যাবে। আটকে থাকা কাজগুলি শেষ করতে পারবেন। আপনি এই শ্রাবণে আমি বাইরে বেড়াতে যেতে পারেন। আপনার অর্থ উপার্জনের সম্ভাবনা রয়েছে।

সিংহ- এই রাশির জাতক-জাতিকাদের জন্য শিবের এই মাস সুখ নিয়ে আসবে। এই সময়ে আপনি নতুন লোকের সঙ্গে দেখা করবেন। যে কারণে আপনার নতুন পরিচিতি তৈরি হবে। সিংহ রাশির জাতক-জাতিকারা জুলাই মাসে নতুন কাজ শুরু করতে পারেন। দীর্ঘদিন ধরে আটকে থাকা বা অসম্পূর্ণ কাজগুলি শেষ করার সময় এসেছে। প্রেম জীবনে নতুন কারও আগমন হতে পারে। আপনার জীবন নতুন পথে এগিয়ে যেতে পারে।

তুলা- এই রাশির জাতক-জাতিকাদের জন্য শ্রাবণ মাস ফলদায়ক হবে। শিবের আশীর্বাদ আপনার উপর থাকবে। সব কাজে সাফল্য পাবেন। ভোলেনাথের পুজো করুন। দীর্ঘদিন ধরে চাকরি পরিবর্তনের কথা ভাবলে আপনার এই স্বপ্ন পূরণ হবে। শীঘ্রই আপনি নতুন চাকরির অফার আসবে। নতুন পরিকল্পনা করতে পারেন।

ধনু- এই রাশির জাতক-জাতিকাদের জন্য শ্রাবণ মাসটি নতুন আশা নিয়ে আসতে পারে। এই মাসে আপনাকে একটু বেশি কাজ করতে হতে পারে। সেই পরিশ্রমের ফল আপনি শীঘ্রই পাবেন। আপনার পথ সহজ করে দেবেন মহাদেব। শ্রাবণ মাসে আপনি বেড়াতে যেতে পারেন। ভাল সময় কাটাবেন। এই মাসে আপনার সমস্ত ঝামেলা দূর হয়ে যাবে। প্রিয়জনের সঙ্গে ভালো সময় কাটাবেন।
 

Advertisement