scorecardresearch
 

Shani Sade Sati: কুম্ভতে চলছে শনির সাড়ে সাতির দশা! জানুন কার কাদের সংকট, কবে মুক্তি মিলবে

Shani Sade Sati: সমস্ত গ্রহের মধ্যে, শনি হল সবচেয়ে ধীর গতিশীল গ্রহ, যার কারণে এটি যে কোনও একটি রাশিতে সবচেয়ে বেশি সময় ধরে থাকে। সেই রাশিতে শনির প্রভাব দীর্ঘ সময় ধরে থাকে।

Advertisement
কুম্ভতে চলছে শনির সাড়ে সাতির দশা কুম্ভতে চলছে শনির সাড়ে সাতির দশা

Shani Sade Sati Negative Effects on Kumbh Rashi: জ্যোতিষশাস্ত্রে শনি গ্রহের বিশেষ গুরুত্ব রয়েছে। এটি যে কোনও ব্যক্তিকে তাদের কাজের ভিত্তিতে শুভ ও অশুভ ফল দেয়। এই কারণে শনিদেবকে কর্মের দাতা এবং ন্যায়ের দেবতা বলে মনে করা হয়। শনির গতিবিধি এবং রাশিচক্রের পরিবর্তন অবশ্যই সমস্ত রাশির মানুষের উপর বড় প্রভাব ফেলে। 

সমস্ত গ্রহের মধ্যে, শনি হল সবচেয়ে ধীর গতিশীল গ্রহ, যার কারণে এটি যে কোনও একটি রাশিতে সবচেয়ে বেশি সময় ধরে থাকে। সেই রাশিতে শনির প্রভাব দীর্ঘ সময় ধরে থাকে। শনি যে কোনও একটি রাশিতে প্রায় আড়াই বছর অবস্থান করে এবং ১২ রাশির একটি চক্র সম্পূর্ণ করতে প্রায় ৩০ বছর সময় নেয়।

শনির অর্ধশতক

জ্যোতিষশাস্ত্র অনুযায়ী, গত ২৩ অক্টোবর শনি, মকর রাশিতে গমন করে। এই রাশিতে বক্রী থেকে মার্গী হয়েছে শনি। গত ১২ জুলাই থেকে শনি, মকর রাশিতে বিপরীতমুখী অবস্থায় ছিল। শনিকে কুম্ভ এবং মকর রাশির অধিপতি বলে মনে করা হয়। শনি, মকর রাশিতে থাকার কারণে ধনু, মকর ও কুম্ভ রাশিতে শনির অর্ধশতক চলছে। কুম্ভ রাশির জাতক জাতিকাদের উপর এই সময়ে শনির অর্ধশতকের দ্বিতীয় পর্ব চলছে।

শনির তিনটি ধাপের মধ্যে দ্বিতীয়টি সবচেয়ে সমস্যাবহুল পর্যায়। কুম্ভতে শনির অর্ধশতকের দ্বিতীয় ধাপের কারণে এই রাশির জাতকদের সমস্যা বেড়েছে। আসুন জেনে নেওয়া যাক, কবে কুম্ভ থেকে অর্ধশতক দূর হবে এবং এর প্রতিকার কী।

কুম্ভ রাশির দ্বিতীয় পর্ব ও সাড়ে সাতি

বৈদিক জ্যোতিষশাস্ত্রের গণনা অনুসারে, শনিদেব এবছর ২৪ এপ্রিল মকর থেকে কুম্ভ রাশিতে প্রবেশ করেছেন। যার কারণে কুম্ভ রাশিতে শনির সাড়ে সাতির দ্বিতীয় সবচেয়ে ঝামেলার পর্ব শুরু হয়েছিল। শনি, মকর রাশিতে থাকার কারণে মকর, কুম্ভ ও মীন রাশিতে সাড়ে সাতির প্রভাব রয়েছে। অন্যদিকে কর্কট ও বৃশ্চিক রাশির জাতক জাতিকারা শনি গ্রহ দ্বারা প্রভাবিত।

Advertisement

বর্তমানে শনির অবস্থান

শনিদেব ২৩ এপ্রিল ২০২২-এ কুম্ভ রাশিতে প্রবেশ করেছিলেন। এরপর ৫ জুন, তিনি বিপরীতমুখী গতিতে চলতে শুরু করেছিলেন। গত ১২ জুলাই, তিনি আবার মকর রাশিতে প্রবেশ করেন এবং গত মাসের ২৩ তারিখ মকরে গমন করেছেন। শনি সারা বছর এই রাশিতেই থাকবে এবং আগামী বছর অর্থাৎ ২০২৩ সালের ১৭ জানুয়ারি শনি, আবার কুম্ভ রাশিতে প্রবেশ করবে। যার কারণে কুম্ভর জাতকদের ভোগান্তি বাড়বে।

কুম্ভ রাশি সাড়ে সাতি থেকে মুক্তি পাবে

জ্যোতিষশাস্ত্র অনুসারে, আগামী ২৪ জানুয়ারি থেকে কুম্ভ রাশির জাতক-জাতিকাদের উপর শনির সাড়ে সাতি দশা শুরু হচ্ছে। এই রাশি থেকে সম্পূর্ণরূপে সড়ে সাতির প্রভাব শেষ হবে ৩ জুন ২০২৭ সালে। সাড়ে সাতির দ্বিতীয় পর্বটি সবচেয়ে বেদনাদায়ক বলে মনে করা হয়।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।) 


 

Advertisement