scorecardresearch
 

Vaisakh Purnima-Chandra Grahan: বৈশাখী পূর্ণিমায় চন্দ্রগ্রহণ, বিরল মহাযোগে ৩ রাশির 'পোয়া বারো'

Vaisakh Purnima-Chandra Grahan 2023: হিন্দুধর্মে, প্রতি মাসের অমাবস্যা এবং পূর্ণিমার তারিখগুলিকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এর মধ্যে কিছু অমাবস্যা ও পূর্ণিমাকে বিশেষ মর্যাদা দেওয়া হয়েছে। বৈশাখ পূর্ণিমাও এর মধ্যে একটি। বৈশাখ পূর্ণিমার দিনে ভগবান বুদ্ধ জন্মগ্রহণ করেছিলেন বলে এই দিনটিকে বুদ্ধ পূর্ণিমাও বলা হয়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ১৩০ বছর পর তৈরি হচ্ছে মহা সংযোগ
  • এ বছর বৈশাখ পূর্ণিমা ও বুদ্ধ পূর্ণিমা পালিত হবে ৫ মে শুক্রবার
  • বৈশাখ পূর্ণিমায় চন্দ্রগ্রহণ

Baisakh Purnima-Chandra Grahan 2023: হিন্দুধর্মে, প্রতি মাসের অমাবস্যা এবং পূর্ণিমার তারিখগুলিকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এর মধ্যে কিছু অমাবস্যা ও পূর্ণিমাকে বিশেষ মর্যাদা দেওয়া হয়েছে। বৈশাখ পূর্ণিমাও এর মধ্যে একটি। বৈশাখ পূর্ণিমার দিনে ভগবান বুদ্ধ জন্মগ্রহণ করেছিলেন বলে এই দিনটিকে বুদ্ধ পূর্ণিমাও বলা হয়। এ বছর বৈশাখ পূর্ণিমা ও বুদ্ধ পূর্ণিমা পালিত হবে ৫ মে শুক্রবার। ১৩০ বছর পর তৈরি হচ্ছে মহা সংযোগ। বৈশাখ পূর্ণিমা তিথিতে গঙ্গায় স্নান এবং দান ও পূজা করার বিশেষ তাৎপর্য রয়েছে। এ বছর বৈশাখ পূর্ণিমা একটি বিরল কাকতালীয় কারণে এর গুরুত্ব আরও বেড়েছে। 

বৈশাখ পূর্ণিমায় চন্দ্রগ্রহণ
এবার বৈশাখ পূর্ণিমার দিনে চন্দ্রগ্রহণ হচ্ছে, যা একটি বিরল কাকতালীয় ঘটনা। তুলা রাশি এবং স্বাতী নক্ষত্রে এই চন্দ্রগ্রহণ হচ্ছে। ধর্মীয় শাস্ত্রে গ্রহনকে অশুভ মনে করা হয়, তাই গ্রহণ শেষে স্নান ও দান করা হয়। বৈশাখ পূর্ণিমার রাত ৮টার পর চন্দ্রগ্রহণ শুরু হবে এবং চলবে মধ্যরাত ১টা পর্যন্ত। তাই এর আগে চন্দ্রকে অর্ঘ্য নিবেদন করাই সঙ্গত হবে। যেহেতু এই চন্দ্রগ্রহণ ভারতে দেখা যাবে না, তাই এর সূতক সময়ও বৈধ হবে না। বৈশাখ পূর্ণিমার দিন চন্দ্রগ্রহণে ৩ রাশি সবথেকে লাভবান হতে চলেছেন। এঁদের ভাগ্যের তালা খুলতে চলেছে এইদিন।

বৈশাখ পূর্ণিমার শুভ মুহূর্ত
বৈশাখ পূর্ণিমায় স্নানের সময় সকাল ৪টে ১১টা থেকে শুরু হয়ে বিকেল ৪টে ৫৫ মিনিট পর্যন্ত থাকবে। এ সময় নদীতে স্নান করেন বহু মানুষ। বৈশাখ পূর্ণিমার চন্দ্রোদয় হবে সন্ধ্যা ৫টা ৫৮ মিনিটে। সন্ধ্যায় চন্দ্রকে অর্ঘ্য নিবেদন করতে পারেন।

বৈশাখ পূর্ণিমায় লাকি ৩ রাশি

মকর রাশি
মকর রাশির জাতক জাতিকাদের জন্য বছরের প্রথম চন্দ্রগ্রহণ প্রচুর সুবিধা দেবে। এই রাশির জাতক জাতিকাদের জন্য শনির সাড়ে সাতির তৃতীয় ও শেষ দশা চলছে। কেরিয়ারে এগিয়ে যাওয়ার সুযোগ থাকবে। একটি নতুন ব্যবসা শুরু করার জন্য এটি একটি অনুকূল সময়। চন্দ্রগ্রহণ আপনার সম্পদ ও সম্পত্তি বৃদ্ধি করতে পারে। দীর্ঘদিন আটকে থাকা অর্থ উদ্ধার হতে পারে, অর্থের আগমনের মন্ত্র বাড়বে। চাকরিজীবীরা অগ্রগতি পাবেন, কর্মক্ষেত্রে সম্মান বৃদ্ধি পাবে।

Advertisement

সিংহ রাশি
চন্দ্রগ্রহণ সিংহ রাশির জাতক জাতিকাদের জন্য শুভ ফল দেবে। একটি নতুন কাজ শুরু করার জন্য এটি একটি ভাল সময়, লক্ষ্য পূরণের জন্য একটি নতুন পরিকল্পনা শুরু করতে পারেন, এতে সাফল্য পাবেন। যারা প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন তাদের পূর্ণ নিষ্ঠার সঙ্গে কঠোর পরিশ্রম করা উচিত, সাফল্যের সম্ভাবনা প্রবল। কোর্ট কেস সংক্রান্ত বিষয় ভাগ্য আপনার পক্ষে থাকবে, সিদ্ধান্ত আপনার পক্ষে হতে পারে শুধু আপনার কথার উপর সংযম রাখুন। ধর্মীয় কাজে আগ্রহ বাড়বে, যার কারণে মানসিক ও আর্থিক চাপ উপশম হবে।

মিথুন রাশি
২০২৩ সালের প্রথম চন্দ্রগ্রহণ মিথুন রাশির জাতক জাতিকাদের জন্য ভাগ্যবান হতে পারে। কর্মরত ব্যক্তিদের পদোন্নতি এবং আয় উভয়ই বৃদ্ধি পাবে, এটি অর্থনৈতিক সুবিধা দেবে। একটি নতুন কাজের সন্ধান সম্পূর্ণ হবে, এতে সাফল্য অর্জিত হবে। বিদেশ যাত্রা সফল হবে। ব্যবসায়ীদের নতুন চুক্তি চূড়ান্ত হতে পারে, ব্যবসা সম্প্রসারণ হবে।

Advertisement