scorecardresearch
 

Tulsi Plant tips: সপ্তাহের এই দিন ভুলেও তুলসী গাছে জল দেবেন না, রুষ্ট হন মা লক্ষ্মী

Tulsi Plant tips: প্রত্যেক বাড়িতেই তুলসী গাছ রাখা হয়। কারণ এই গাছ বাড়িতে রাখা খুবই শুভ বলে মনে করা হয়। প্রত্যেকেই সকালে উঠে তুলসী গাছকে জল নিবেদন করেন। এতে মা তুলসীর আশীর্বাদ ও কৃপা পাওয়া যায়। মা লক্ষ্মীর রূপ বলে মনে করা হয় তুলসী গাছকে। বিশ্বাস করা হয় যে বাড়িতে তুলসী গাছ থাকার অর্থ সেখানে মা লক্ষ্মী ও ভগবান বিষ্ণুর কৃপা ও বাস রয়েছে। তুলসী গাছকে রোজ জল দেওয়া হলেও সপ্তাহের এই একটি দিন এই গাছকে জল দেওয়া হয় না।

Advertisement
তুলসী গাছে কোনদিন জল দিতে নেই জানুন তুলসী গাছে কোনদিন জল দিতে নেই জানুন
হাইলাইটস
  • প্রত্যেক বাড়িতেই তুলসী গাছ রাখা হয়। কারণ এই গাছ বাড়িতে রাখা খুবই শুভ বলে মনে করা হয়। প্রত্যেকেই সকালে উঠে তুলসী গাছকে জল নিবেদন করেন। এতে মা তুলসীর আশীর্বাদ ও কৃপা পাওয়া যায়। মা লক্ষ্মীর রূপ বলে মনে করা হয় তুলসী গাছকে।

প্রত্যেক বাড়িতেই তুলসী গাছ রাখা হয়। কারণ এই গাছ বাড়িতে রাখা খুবই শুভ বলে মনে করা হয়। প্রত্যেকেই সকালে উঠে তুলসী গাছকে জল নিবেদন করেন। এতে মা তুলসীর আশীর্বাদ ও কৃপা পাওয়া যায়। মা লক্ষ্মীর রূপ বলে মনে করা হয় তুলসী গাছকে। বিশ্বাস করা হয় যে বাড়িতে তুলসী গাছ থাকার অর্থ সেখানে মা লক্ষ্মী ও ভগবান বিষ্ণুর কৃপা ও বাস রয়েছে। তুলসী গাছকে রোজ জল দেওয়া হলেও সপ্তাহের এই একটি দিন এই গাছকে জল দেওয়া হয় না। 

রবিবার দেবেন না জল
রবিবার দিন তুলসী গাছে জল দিতে নেই। এর পিছনে রয়েছে পৌরাণিক ও ধর্মীয় বিশ্বাস। বিশ্বাস করা হয় যে তুলসী ভগবান বিষ্ণুর জন্য রবিবার উপবাস করেন। তাই এইদিন তুলসী গাছে জল দেওয়ার অর্থ হল তুলসী মায়ের উপবাস ভঙ্গ করা। বাড়িতে নেতিবাচকতা চলে আসে। মা লক্ষ্মী ক্রোধান্বিত হলে জীবনে বহু সমস্যা দেখা দিতে পারে। 

আরও পড়ুন: Tulsi Planting Tips: তুলসী চারা ঘরে লাগাতে গিয়ে এই সব ভুল করবেন না, কাঙাল হয়ে যাবেন

একাদশীর দিনেও দেবেন না জল
শুধু তাই নয়, একাদশীর দিনেও তুলসী গাছে জল দেওয়ার ওপর নিষেধাজ্ঞা রয়েছে। বিশ্বাস করা হয় যে তুলসী গাছের বিয়ে হয়েছিল শালিগ্রাম শিলার সঙ্গে, যা বিষ্ণুরই রূপ। একাদশীর দিন এই বিয়ে হয়। ধর্মীয় বিশ্বাস অনুসারে, দেব উত্থানি একাদশীর দিন উভয়ের বিয়ে হয়। একাদশীর দিন মা লক্ষ্মী উপবাস করেন। এই অবস্থায়, এইদিনে তুলসী গাছে জল দিলে সেই ব্রত বা উপবাস ভঙ্গ হয়ে যায়। যার ফলে মা লক্ষ্মী রেগে যান এবং ধীরে ধীরে তুলসী গাছও শুকিয়ে যেতে থাকে। 

আরও পড়ুন: Tulsi Niyam: তুলসী সংক্রান্ত এই ভুল আপনার দুর্ভোগের কারণ হতে পারে, জেনে নিন গুরুত্বপূর্ণ নিয়মগুলি

Advertisement

কীভাবে পুজো করবেন তুলসী গাছের
রবিবার ও একাদশী বাদে রোজ তুলসী গাছে জল দিন। পুজো করুন ও ধূপ-প্রদীপ জ্বালান। তুলসী মাতার কৃপায় বাড়িতে সুখ-স্বাচ্ছন্দ্য বজায় থাকে। ইতিবাচকতায় ভরে যায় ঘর। 

Advertisement