scorecardresearch
 

Bay of Bengal Heatwave: বঙ্গোপসাগরে ৪টি তাপপ্রবাহ, বাড়ছে উষ্ণতা, কেন্দ্রের তথ্যে উদ্বেগ

বিশ্ব উষ্ণায়নের প্রভাব পড়ছে সমুদ্রে। দুর্যোগ ঘনাচ্ছে বঙ্গোপসাগরে। কী বলল কেন্দ্রীয় সরকার?

Advertisement
ভারত মহাসাগরে তাপপ্রবাহ।  ভারত মহাসাগরে তাপপ্রবাহ।
হাইলাইটস
  • বঙ্গোপসাগরে ৪টি তাপপ্রবাহ।
  • ৬টি তাপপ্রবাহ ভারত মহাসাগরে।
  • সমুদ্রের উপরিভাগের তাপমাত্রা প্রতি দশকে ০.১৫ ডিগ্রি সেলসিয়াস করে বেড়েছে।'

জলবায়ু পরিবর্তনের ফলে বদলে যাচ্ছে তামাম বিশ্ব। হাজার সতর্কবার্তাও কানে তুলছে না মানুষ। এবার উদ্বেগজনক তথ্য প্রকাশ করল কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক। তারা জানিয়েছে, ২০২১ সালে ৬ বার তাপপ্রবাহ বয়েছে ভারত মহাসাগরে। মাত্র ৫২ দিনের মধ্যেই এই ৬ তাপপ্রবাহের সম্মুখীন হয়েছে ভারত মহাসাগর। বঙ্গোপসাগরে পরিস্থিতি আরও জটিল। ৬টির মধ্যে ৪টি দুর্যোগই হয়েছে বঙ্গোপসাগরে।

রাজ্যসভায় লিখিত জবাবে কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী জিতেন্দ্র সিং জানিয়েছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়ছে দেশের চারপাশে থাকা মহাসাগরে। আগে সমস্ত রেকর্ড ভেঙে গিয়েছে এই তাপপ্রবাহ। শুধু তাই নয় সেগুলি স্বাভাবিকের চেয়ে অনেক বেশি। কেন্দ্রীয়মন্ত্রী জানান,'এই তাপপ্রবাহগুলি আগের সমস্ত রেকর্ডই শুধু ভাঙেনি বরং সেগুলি স্বাভাবিকের চেয়ে। ২০২১-এ ভারত মহাসাগরের পশ্চিম অংশে চারটি তাপপ্রবাহ লক্ষ্য করা গিয়েছে।'            

ভারত মহাসাগরে তাপপ্রবাহের ঘটনা বিচ্ছিন্ন নয়। উষ্ণায়নের আঁচ পড়ছে সমুদ্রে। কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন,'ভারত মহাসাগরের পশ্চিম অংশে তাপপ্রবাহের মাত্রা গত কয়েক বছরে চারগুন বৃদ্ধি পেয়েছে। এক দশকে দেড়গুণ করে বাড়ছে তাপপ্রবাহের ঘটনা। বঙ্গোপসাগরেই বেড়েছে ২ থেকে ৩ গুণ। ১৯৫১ থেকে ২০১৫-র মধ্যে সমুদ্রের উপরিভাগের তাপমাত্রা প্রতি দশকে ০.১৫ ডিগ্রি সেলসিয়াস করে বেড়েছে।'

১৯৮২ থেকে ২০১৮-র মধ্যে ভারত মহাসাগরে ৬৬টি তাপপ্রবাহ ও বঙ্গোপসাগরে ৯৪টি তাপপ্রবাহের ঘটনা ঘটেছে বলে  সাম্প্রতিক একটি সমীক্ষায় জানিয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ট্রপিক্যাল মেটিরিওলজি ( Indian Institute of Tropical Meteorology)। 

রাষ্ট্রসঙ্ঘের আবহাওয়া সংক্রান্ত একটি প্যানেল (UN Intergovernmental Panel on Climate Change) সতর্কবার্তা দিয়েছে, ভারতের ১২টি উপকূল শহর চলতি শতাব্দীর শেষে জলের তলায় ডুবে যাবে। তিন ফুট উঁচুতে জল উঠবে এই শহরগুলিতে। এর মধ্যে কয়েছে মুম্বই, চেন্নাই, কোচি এবং বিশাখাপত্তনম। 

Advertisement

আরও পড়ুন- হিমযুগ ফিরছে পৃথিবীতে? বরফে চাপা আগ্নেয়গিরি কীসের সঙ্কেত!

 

Advertisement