scorecardresearch
 

Prime Minister Narendra Modi US visit Update: 'বাইরে থেকে হোয়াইট হাউস দেখেছিলাম', স্মৃতিচারণায় প্রধানমন্ত্রী মোদী

Prime Minister Narendra Modi US visit: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান, এর আগেও তিনি একাধিকবার হোয়াইট হাউসে এসেছেন। কিন্তু এবার প্রথমবার হোয়াইট হাউজের গেট বড় সংখ্যায় ভারতীয় আমেরিকান কমিউনিটির জন্য খুলে দেওয়া হয়েছে। যা নিয়ে তিনি সন্তোষ প্রকাশ করেন।

Advertisement
'বাইরে থেকে হোয়াইট হাউস দেখেছিলাম', স্মৃতিচারণায় প্রধানমন্ত্রী মোদী 'বাইরে থেকে হোয়াইট হাউস দেখেছিলাম', স্মৃতিচারণায় প্রধানমন্ত্রী মোদী
হাইলাইটস
  • ৩ দশক আগে সাধারণ ভারতীয় হিসেবে
  • হোয়াইট হাউসকে বাইরে থেকে দেখেছিলাম
  • হোয়াইট হাউসে দাঁড়িয়ে বক্তব্যে জানালেন মোদী

Prime Minister Narendra Modi US visit Update: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতিবার আমেরিকার হাইট হাউজে পৌঁছলেন। মার্কিন রাষ্ট্রপতিদের সঙ্গে একটি বিপাক্ষিক বৈঠকে বসার কথা রয়েছে নিউইয়র্কে সারাদিন কাটিয়ে বুধবার ওয়াশিংটন ডিসিতে পৌঁছন তিনি। মার্কিন ফার্স্ট লেডি জিল বিডেনের সঙ্গে দেখা করেন। পাশাপাশি তিনি ভার্জিনিয়াতে অবস্থিত আলেকজান্দ্রিয়াতে ন্যাশনাল সাইন্স ফাউন্ডেশনে যান। পরে তিনি মার্কিন রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেন। মার্কিন রাষ্ট্রপতি একটি ব্যক্তিগত ডিনারে তাঁকে আমন্ত্রণ জানিয়েছিলেন। প্রধানমন্ত্রী মোদী এবং তিনি উপহার বিনিময় করেন। আমেরিকাতেই জাতিপুঞ্জের হেড কোয়ার্টারে নিউইয়র্কে প্রধানমন্ত্রী মোদী আন্তর্জাতিক যোগা দিবস পালন করেন।

আরও পড়ুনঃ ঠকবেন না, বাজার থেকে কেনার সময় যেভাবে চিনবেন মিঠে ইলিশ

আরও পড়ুনঃ ভোট দিলেই ১০ হাজার টাকা জরিমানা, মালদার গ্রামে 'ফতোয়া'

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান, এর আগেও তিনি একাধিকবার হোয়াইট হাউসে এসেছেন। কিন্তু এবার প্রথমবার হোয়াইট হাউজের গেট বড় সংখ্যায় ভারতীয় আমেরিকান কমিউনিটির জন্য খুলে দেওয়া হয়েছে। যা নিয়ে তিনি সন্তোষ প্রকাশ করেন। পাশাপাশি তিনি ৩ দশক আগে সাধারণ ভারতীয় হিসেবে বাইরে থেকে হোয়াইট হাউস দেখার স্মৃতিচারণা করেন। পরে তিনি প্রধানমন্ত্রী হিসেবে এসেছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সম্মানে স্টেট ডিনারের আয়োজন করেছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এবং তাঁর স্ত্রী ফার্স্ট লেডি জিল বাইডেন। মোদীর আমেরিকা সফরের দ্বিতীয় দিন অর্থাৎ বৃহস্পতিবার, ২২ জুন রাতে বসতে চলেছে সেই নৈশভোজের আসর। তবে সেই আসরে মোদীকে সাদর অভ্যর্ত্থনা জানানোর আগে তাঁর জন্য ঠিক কী কী আয়োজন করা হয়েছে তা ফলাও করে সবাইকে জানিয়েছে হোয়াইট হাউস।

Advertisement
 

ফার্স্ট লেডি নিজে সাংবাদিক বৈঠক ডেকে বলেছেন, ‘‘আমরা ভারতের জাতীয় পাখি ময়ূরের কথা মাথায় রেখে এই নৈশাহারের ব্যবস্থা করেছি। ময়ূর পেখম মেলে সামনে দাঁড়ালে আমাদের যেমন রাজকীয় অনুভূতি হয়, এই নৈশভোজের আসরেও তেমনই অনুভূতি দেওয়ার ব্যবস্থা করেছে হোয়াইট হাউস।’’

 

জিল জানিয়েছেন, স্টেট ডিনারে আমেরিকার আরও অনেক অতিথি উপস্থিত থাকবেন। কিন্তু প্রধান অতিথি মোদীর কথা মাথায় রেখেই সমস্ত আয়োজনে থাকবে ভারতীয় ছোঁয়া। এমনকি, নৈশভোজের আয়োজনে ভারতের জাতীয় পতাকার তিনটি রঙের উপস্থিতিও দেখতে পাবেন অতিথিরা। নৈশভোজের আসরে মূল আকর্ষণ বিভিন্ন পদ। ভারতের প্রধানমন্ত্রীই যেখানে প্রধান অতিথি, সেখানে তাঁর পছন্দ অপছন্দের কথা ভেবে প্রস্তুত করা হচ্ছে খাবারের মেনু। জিল নিজে তদারকি করেছেন মেনু তৈরির ব্যাপারে।

 

 

Advertisement