scorecardresearch
 

Shani Chandra Grahan: চাঁদকে লুকিয়ে রাখবে শনি, অতিবিরল মহাজাগতিক ঘটনাটি দেখতে ছাদে কখন উঠবেন?

সাধারণত, অনেক সময় চাঁদ মেঘের আড়ালে লুকিয়ে থাকে। মেঘের আড়ালে লুকিয়ে থাকা চাঁদকে নিয়ে রচিত হয়েছে অনেক গান ও কবিতা। কিন্তু এবার আশ্চর্যজনক কিছু ঘটতে চলেছে, যখন মেঘের আড়ালে লুকিয়ে থাকা চাঁদ শনিকে তার আড়ালে লুকিয়ে ফেলতে চলেছে।

Advertisement
চাঁদকে লুকিয়ে রাখবে শনি, অতিবিরল মহাজাগতিক ঘটনাটি দেখতে ছাদে কখন উঠবেন? চাঁদকে লুকিয়ে রাখবে শনি, অতিবিরল মহাজাগতিক ঘটনাটি দেখতে ছাদে কখন উঠবেন?
হাইলাইটস
  • এই সময় চাঁদ নিজের আড়ালে শনিকে লুকিয়ে রাখে
  • এই ঘটনাকে শনি চন্দ্রগ্রহণ বলা হয়

সাধারণত, অনেক সময় চাঁদ মেঘের আড়ালে লুকিয়ে থাকে। মেঘের আড়ালে লুকিয়ে থাকা চাঁদকে নিয়ে রচিত হয়েছে অনেক গান ও কবিতা। কিন্তু এবার আশ্চর্যজনক কিছু ঘটতে চলেছে, যখন মেঘের আড়ালে লুকিয়ে থাকা চাঁদ শনিকে তার আড়ালে লুকিয়ে ফেলতে চলেছে। আজ আকাশে ঘটতে চলেছে এক বিরল জ্যোতির্বিজ্ঞানী ঘটনা। আপনি ইতিমধ্যেই চন্দ্রগ্রহণ সম্পর্কে জানেন তবে শনি চন্দ্রগ্রহণ আজ রাতে ঘটবে। হ্যাঁ, আপনি যদি আকাশের মিটিমিটি তারা দেখে রোমাঞ্চিত হন বা মহাকাশে আগ্রহী হন, তবে আপনি রাতে একটি আশ্চর্যজনক দৃশ্য দেখতে পারেন। এমন সুযোগ এসেছে ১৮ বছর পর। ২৪ জুলাই রাতে আমরা সবাই এই ঘটনার সাক্ষী থাকব। এই সময়ের মধ্যে চাঁদ ৮০ শতাংশ উজ্জ্বল হবে। সেই সময় শনি থাকবে কুম্ভ রাশিতে। বলা হচ্ছে যে এই লুকোচুরি নির্ধারিত সময়ের ৩০ মিনিট আগে শুরু হবে এবং সম্ভবত ১৫ মিনিট আগে শেষ হবে।

শনি চন্দ্রগ্রহণ ২৪ জুলাই মধ্যরাতের পরে শুরু হবে অর্থাৎ ২৫ জুলাই রাত দেড়টার পরে এবং রাত ২টো ২৫ মিনিটে শেষ হবে। আপনি যদি এই বিরল জ্যোতির্বিদ্যার ঘটনাটি দেখতে চান তবে শুরুতে এবং শেষে সেরা সুযোগটি আসবে। জ্যোতির্বিজ্ঞান বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে সেই সময় শনিকে একটি বলয়ের আকারে দেখা যাবে, যা প্রচুর মানুষকে আকৃষ্ট করবে।

শনি চন্দ্রগ্রহণ মানে কী?

বিজ্ঞানে শনির চন্দ্রগ্রহণের ঘটনাকে শনির চন্দ্রগ্রহণ বলা হয়। এই সময় চাঁদ নিজের আড়ালে শনিকে লুকিয়ে রাখে। যদিও অনেক সময় দেখা যায় চাঁদ মেঘের আড়ালে লুকিয়ে থাকে। কিন্তু আজ রাতে কিছু অন্যরকম হতে চলেছে। আসলে, যখন চাঁদ সরাসরি শনির সামনে থাকে এবং কিছু সময়ের জন্য রিং-আকৃতির এই গ্রহটিকে নিজের পিছনে ঢেকে রাখে, তখন এই ঘটনাকে শনি চন্দ্রগ্রহণ বলা হয়।

Advertisement

কীভাবে দেখতে পারেন

বিশেষজ্ঞদের মতে, দূষণমুক্ত জায়গায় এই জ্যোতির্বিদ্যার মুহূর্তটি আপনার ডিএসএলআর ক্যামেরায় বন্দি করতে পারেন। এছাড়াও আপনি দূরবীন ব্যবহার করে এই ঘটনা প্রত্যক্ষ করতে পারেন। আবহাওয়া ঠিক থাকলে সহজেই দেখা যাবে। শনি সূর্য থেকে ষষ্ঠ গ্রহ। এর চারপাশে সুন্দর বলয় দেখা যাবে।

ভারতে কোথায় দেখা যাবে

শনি চন্দ্রগ্রহণ, যা এক ঘণ্টার জন্য দৃশ্যমান হবে। বেঙ্গালুরু, কলকাতা, গুয়াহাটির মতো অনেক শহরে দেখা যাবে। শনির চন্দ্রগ্রহণের দৃশ্য ভারতের পাশাপাশি অন্যান্য প্রতিবেশী দেশেও দেখা যাবে। তবে বিভিন্ন দেশ অনুযায়ী সময়ের কিছু পার্থক্য থাকবে। শনির চন্দ্রগ্রহণের ঘটনা শ্রীলঙ্কা, মায়ানমার, চিন ও জাপানের মতো দেশেও দেখা যাবে। আপনিও এই ঘটনাটি খোলা চোখে দেখতে পারেন। তবে, শনির বলয় দেখতে আপনার একটি টেলিস্কোপের প্রয়োজন হতে পারে।

Advertisement