scorecardresearch
 

Solar Eclipse 2024: এ বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ কবে? রয়েছে বিশেষ তাৎপর্য

Surya Grahan News: একবিংশ শতাব্দীর দীর্ঘতম সূর্যগ্রহণ হতে যাচ্ছে আজ সোমবার। পাঁচ দশক আগে পৃথিবীর কোনো অংশে শেষবারের মতো এত দীর্ঘ সূর্যগ্রহণ দেখা গিয়েছিল। আটলান্টিক সংলগ্ন উত্তর আমেরিকা মহাদেশে সূর্যগ্রহণ দেখা যাবে, যার জন্য বিজ্ঞানীরা সম্পূর্ণ প্রস্তুতি নিয়েছেন।

Advertisement
এ বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ কবে? রয়েছে বিশেষ তাৎপর্য এ বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ কবে? রয়েছে বিশেষ তাৎপর্য

Solar Eclipse 2024: সূর্যগ্রহণ হোক কিংবা চন্দ্রগ্রহণ। প্রতিবছর চারটি গ্রহণ হয়। দুটি সূর্যগ্রহণ ও দুটি চন্দ্রগ্রহণ। যার বিশেষ প্রভাব পড়ে সকল রাশির ব্যক্তিদের ওপর। জ্যোতিষশাস্ত্রে, গ্রহণের বিশেষ গুরুত্ব রয়েছে। ২০২৪ সালেও দুটি সূর্যগ্রহণ ঘটবে। বছরের প্রথম সূর্যগ্রহণ ঘটে গিয়েছে ৮ এপ্রিল। এবার দ্বিতীয় সূর্যগ্রহণের পালা। এবারের এই সূর্যগ্রহণ দারুণ গুরুত্বপূর্ণ। আসুন জেনে নিই।

কবে বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ?
অক্টোবর মাসের ২ তারিখ চলতি বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ ঘটবে। এদিনই পড়েছে সর্বপিতৃ অমাবস্যা। আশ্বিন মাসে এই আমাবস্যা পড়ায় একে বলা হয় সর্বপিতৃ অমাবস্যা। এটি পিতৃপক্ষের শেষ দিনেই হয়।

সূর্যগ্রহণের সময়
সূর্যগ্রহণ শুরু হবে ২ অক্টোবর ৯ টা ১৩ মিনিট থেকে। শেষ হবে ৩টে ১৭ মিনিটে। মোট সূর্যগ্রহণ হবে ৬ ঘন্টা ৪ মিনিট।

আরও পড়ুন

কোথা থেকে দেখা যাবে গ্রহণ
এবারের সূর্যগ্রহণ কিন্তু ভারত থেকে দেখা যাবে না। তাই সূতক সময়ও বৈধ হবে না। ২০২৪ সালে সূর্যগ্রহণ ভারত থেকে দেখা না গেলেও বিশ্বের নানান দেশ থেকে এই গ্রহ দেখতে পারবেন সকলে। যেমন- দক্ষিণ আমেরিকার উত্তরাঞ্চল, আর্জেন্টিনা, ব্রাজিল, পেরু, ফিজি, চিলি, পেরু, অ্যান্টার্কটিকা থেকে দেখা যাবে বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ।

চলতি বছরে দ্বিতীয় সূর্যগ্রহণ হবে বৃত্তাকার। এই সূর্যগ্রহণকে রিং অফ ফায়ার বলা হয়। বলা হয়, চাঁদ সরাসরি পৃথিবী এবং সূর্যের মাঝখানে চলে এলেও সূর্যকে পুরোপুরি ঢেকে রাখতেও সক্ষম হয় না। এই সময় একটি সোনার বলয় তৈরি হয়। চলতি বছর সকলে দ্বিতীয় সূর্যগ্রহণে রিং অফ ফায়ার দেখতে পাবেন। তাই দ্বিতীয় সূর্যগ্রহণ খুব বিশেষ হতে চলেছে।

গ্রহণের সময় এই কাজগুলি করবেন না
১) গ্রহণের সময় গর্ভবতী মহিলারা বাইরে বেরোবেন না। কোনও রকম সূর্যের ক্ষতিকারক রশ্মি এবং নেতিবাচক প্রভাব যেন আপনার ওপর না পড়ে সেদিকে বিশেষ লক্ষ্য রাখতে হবে আপনাকে।
২) গ্রহণ শুরু হওয়ার আগেই খেয়ে নেবেন। যদি কোনও খাবার থাকে তাহলে তাতে তুলসী পাতা দিয়ে রাখবেন।
৩) গ্রহণের সময়ে ধারালো কোনও জিনিস ব্যবহার করবেন না।
৪) এই সময়ে ঠাকুরের নাম করবেন, খারাপ চিন্তা করবেন না।

Advertisement

 

Advertisement