scorecardresearch
 

Yashpal Sharma Passes Away: ৬৬ বছরে জীবনাবসান ১৯৮৩ বিশ্বকাপ জয়ী ক্রিকেটারের

মাত্র ৬৬ বছর বয়সে জীবন থমকে গেল যশপাল শর্মার। ভারতীয় ক্রিকেটের অন্যতম একটি নক্ষত্র ছিলেন ভারতের এই প্রাক্তন ব্যাটসম্যান। ব্যাট হাতে তিনি ছিলেন দুরন্ত। মঙ্গলবার শেষ নিশ্বাস ত্যাগ করলেন কপিল দেবের সতীর্থ যশপাল।

Advertisement
yashpal sharma yashpal sharma
হাইলাইটস
  • ৬৬ বছরে চলে গেলে ক্রিকেটার যশপাল শর্মা
  • ১৯৮৩ সালে বিশ্বকাপ দলের সদস্যে ছিলেন তিনি
  • পঞ্জাবের এই ক্রিকেটার ছিলেন অন্যতম সেরা ট্যালেন্ট

হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হলো প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান ও ভারতীয় দলের প্রাক্তন নক্ষত্র ক্রিকেটার পঞ্জাবের যশপাল শর্মার। এক সময়ে ভারতীয় দলে দাপিয়ে ক্রিকেট খেলেছেন যশপাল। ছিলেন হাসি-খুশি মানুষও। ১৯৮৩ সালে ভারতীয় দল প্রথম বিশ্বকাপ জেতে কপিল দেবের নেতৃত্বে। আর সেই দলের অন্যন্য একজন সদস্য ছিলেন ভারতীয় এই প্রাক্তন ব্যাটসম্যান।

 

মঙ্গলবার শেষ নিশ্বাস ত্যাগ করেন যশপাল শর্মা। প্রাথমিক খবর অনুযায়ী, হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু ঘটেছে তাঁর। মাত্র ৬৬ বছর বয়সে জীবন থমকে গেল যশপাল শর্মার। ভারতীয় ক্রিকেটের অন্যতম একটি নক্ষত্র ছিলেন ভারতের এই প্রাক্তন ব্যাটসম্যান। ব্যাট হাতে তিনি ছিলেন দুরন্ত। মঙ্গলবার শেষ নিশ্বাস ত্যাগ করলেন কপিল দেবের সতীর্থ যশপাল।

 

নিজের স্ত্রী ও তিন সন্তানকে নিয়ে লুধিয়ানায় থাকতেন প্রাক্তন ক্রিকেটার যশপাল শর্মা। সেই প্রাক্তন ক্রিকেটারের ঘটলো জীবনাবসান। ১৯৮৩ সালে বিশ্বকাপ দলের সদস্যে ছিলেন তিনি। পঞ্জাবের ক্রিকেটার ছিলেন অন্যতম শ্রেষ্ঠ ব্যাটসম্যান। ১৯৫৪ সালের আগস্টে মাসে জন্মগ্রহণ করেছিলেন এই প্রতিভাশালী ক্রিকেটার। আর নিজের শেষ নিশ্বাস ত্যাগ করে চলে গেলেন ২০২১ সালের জুলাই মাসে। আর মাত্র এক মাস হলেই ৬৭ বছরে পা দিতেন প্রাক্তন এই ক্রিকেটার।

 

পাকিস্তানের বিরুদ্ধে অভিষেক ঘটেছিল এই প্রাক্তন ব্যাটসম্যানের। একদিনের ক্রিকেটে ১৯৭৮ সালে অভিষেক করেছিলেন যশপাল। ভারতের হয়ে যশপাল শর্মা খেলেছিলেন ৩৭ টি টেস্ট ম্যাচ। ইংল্যান্ডের হয়ে টেস্ট অভিষেক ঘটেছিল যশপালের।  টেস্টে ৩৭টি ম্যাচে ১৬০৬ রান ছিল যশপালের।  ৪২ টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ করেছিলেন ৮৮৩ রান। একই সঙ্গে ফার্স্ট ক্লাস কেরিয়ারে দুরন্ত এক-একটা ইনিংস ছিল তাঁর। 

১৯৮৩ সালের সতীর্থ ক্রিকেটারকে হারিয়ে শোকস্তব্ধ ভারতীয় ক্রিকেট মহল। তাঁর প্রাক্তন সতীর্থ মদন লাল বলেছেন, এটা মেনে নেওয়া যাচ্ছে না। অনেক স্মৃতি রয়ে গেল। কপিলের ফোন পেলাম একটু আগেই। খুব বেদনাদায়ক খবর।

Advertisement

 

একই সঙ্গে কীর্তি আজাদ বলেছেন, এটা খুব খারাপ খবর। এটা কীভাবে হলো জানি না। ও খুব ফিট একজন মানুষ ছিল। আমাদের পরিবার ভেঙে গেল।

যশপাল শর্মাকে নিয়ে অনেকেই শোক প্রকাশ করেছেন

 

 

 

 

Advertisement