scorecardresearch
 

Achinta Sheuli: রাতে মহিলা হস্টেলে ঢোকার চেষ্টা, অলিম্পিক শিবির থেকে বাদ সোনাজয়ী বাঙালি ভারোত্তলক

মহিলা হস্টেলে প্রবেশের চেষ্টার অভিযোগ। প্যারিস অলিম্পিকের প্রস্তুতি ক্যাম্প থেকে বাদ পড়লেন ভারোত্তলক অচিন্ত্য শিউলি। বার্মিংহাম কমনওয়েলথ গেমস ২০২২-এ ভারোত্তলনে স্বর্ণপদক জিতেছিলেন বাঙালি ওয়েট লিফটার।

Advertisement
অচিন্ত্য শিউলি। অচিন্ত্য শিউলি।
হাইলাইটস
  • মহিলা হস্টেলে প্রবেশের চেষ্টার অভিযোগ। প্যারিস অলিম্পিকের প্রস্তুতি ক্যাম্প থেকে বাদ পড়লেন ভারোত্তলক অচিন্ত্য শিউলি।
  • বার্মিংহাম কমনওয়েলথ গেমস ২০২২-এ ভারোত্তলনে স্বর্ণপদক জিতেছিলেন বাঙালি ওয়েট লিফটার।
  • অভিযোগ, রাতে এনআইএস পাতিয়ালার মহিলা হোস্টেলে ঢুকতে গিয়ে ধরা পড়েন অচিন্ত্য শিউলি। এরপরেই তাঁর বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়।

মহিলা হস্টেলে প্রবেশের চেষ্টার অভিযোগ। প্যারিস অলিম্পিকের প্রস্তুতি ক্যাম্প থেকে বাদ পড়লেন ভারোত্তলক অচিন্ত্য শিউলি। বার্মিংহাম কমনওয়েলথ গেমস ২০২২-এ ভারোত্তলনে স্বর্ণপদক জিতেছিলেন বাঙালি ওয়েট লিফটার।

অভিযোগ, রাতে এনআইএস পাতিয়ালার মহিলা হোস্টেলে ঢুকতে গিয়ে ধরা পড়েন অচিন্ত্য শিউলি। এরপরেই তাঁর বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়।

প্যারিস অলিম্পিকে যাওয়ার স্বপ্নভঙ্গ
ভারতীয় ভারোত্তোলন ফেডারেশনের এক আধিকারিক বলেন, 'এই ধরনের বিশৃঙ্খলা বরদাস্ত করা হবে না। অচিন্ত্যকে অবিলম্বে ক্যাম্প ছেড়ে চলে যেতে বলা হয়।' চলতি মাসেই থাইল্যান্ডের ফুকেতে আইডব্লিউএফ বিশ্বকাপে যাওয়ার কথা ছিল তাঁর। কিন্তু এবার আর সেই সুযোগ পাবেন না। এই IWF-এ যাওয়াটা প্যারিস অলিম্পিকের যোগ্যতা অর্জনের জন্য বাধ্যতামূলক ছিল।

বৃহস্পতিবার রাতে এ ঘটনা ঘটে। ২২ বছরের অচিন্ত্য নিরাপত্তা কর্মীদের হাতে ধরা পড়েন। তাঁরা অচিন্ত্যর একটি ভিডিওও করছেন বলে জানান। স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া (SAI) এবং এনআইএস পাতিয়ালার ডিরেক্টর বিনীত কুমারকে অবিলম্বে এই বিষয়ে জানানো হয়। ভিডিও প্রমাণের SAI কোনও তদন্ত প্যানেল গঠন করেনি।

পাতিয়ালায় ছেলে ও মেয়েদের জন্য আলাদা হোস্টেল আছে। বর্তমানে মহিলা বক্সার, ক্রীড়াবিদ এবং কুস্তিগীররা এনআইএস পাতিয়ালায় রয়েছেন। এর আগে ভারোত্তোলন ফেডারেশনও শৃঙ্খলাভঙ্গের কারণে কমনওয়েলথ ও যুব অলিম্পিক চ্যাম্পিয়ন জেরেমি লালরিনুঙ্গাকে জাতীয় শিবির থেকে সরিয়ে দিয়েছিল।

আরও পড়ুন

অচিন্ত্য শিউলি অলিম্পিক যোগ্যতার দৌড়ে ২৭তম স্থানে ছিলেন। উপমহাদেশীয় কোটার মাধ্যমে প্যারিস অলিম্পিকে যেতে পারতেন। এখনও পর্যন্ত, টোকিও অলিম্পিকের রৌপ্য পদক জয়ী মীরাবাই চানু (৪৯ কেজি) এবং কমনওয়েলথ গেমসের রৌপ্য পদক জয়ী বিন্দিয়ারানি দেবী প্যারিস অলিম্পিকের দৌড়ে রয়েছেন। দু'জনেই ফুকেতের টুর্নামেন্টে অংশ নেবেন।

অচিন্ত্য শিউলি বার্মিংহাম কমনওয়েলথ গেমসের সময় পুরুষদের ভারোত্তোলনের ৭৩ কেজি ওজন বিভাগে স্বর্ণপদক জিতেছিলেন। অচিন্ত্য শিউলি স্ন্যাচে ১৪৩ কেজি ওজনের রেকর্ড গড়েছিলেন। ক্লিন অ্যান্ড জার্কে তিনি ১৭০ কেজি তোলেন। গেমসে রেকর্ড তৈরি করেন তিনি। মোট ৩১৩ কেজি ওজন তুলে সোনার পদক জিতে নেন।

Advertisement

অচিন্ত্য শিউলি ২০২১ সালে উজবেকিস্তানের তাসখন্দে জুনিয়র বিশ্ব ভারোত্তোলন চ্যাম্পিয়নশিপের ৭৩ কেজি বিভাগে রৌপ্য পদক জেতেন। 

Advertisement