scorecardresearch
 

'ইংল্যান্ডের বিরুদ্ধে চিন্তা নেই বিরাটদের', কেন এমনটা বললেন গাভাসকর?

প্রাক্তন ভারতীয় অধিনায়ক এবং ব্যাটিং কিংবদন্তি সুনীল গাভাসকর দাবি, ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ নিয়ে বিরাটদের চিন্তার কোনও কারণ নেই। নিজেদের সেরাটা দিলে ভালোই হবে বলে মত গাভাসকরের।

Advertisement
বিরাট কোহলির সঙ্গে সুনীল গাভাসকর। ফাইল ছবি। বিরাট কোহলির সঙ্গে সুনীল গাভাসকর। ফাইল ছবি।
হাইলাইটস
  • ডাব্লুটিসি ফাইনালে হার ভারতের
  • এবার ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলবেন বিরাটরা
  • ইংল্যান্ডের বিরুদ্ধে চিন্তার কারণ নেই, বলছেন গাভাসকর

প্রাক্তন ভারতীয় অধিনায়ক এবং ব্যাটিং কিংবদন্তি সুনীল গাভাসকর দাবি, ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ নিয়ে বিরাটদের চিন্তার কোনও কারণ নেই। ৪ আগস্ট থেকে শুরু হওয়া নিয়ে বিরাট কোহলির নেতৃত্বাধীন দলকে একদম সাধারণ থাকতে বলেছেন গাভাসকর। 

গাভাস্কার মন্তব্য করেছিলেন যে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের জন্য ভারতীয় ব্যাটসম্যানদের খুব বেশি উদ্বিগ্ন হওয়া উচিত নয় কারণ পরিস্থিতি ব্যাটিংয়ের পক্ষে অনেক বেশি অনুকুল হবে। এবং ভারতীয় ব্যাটসম্যানরা সেখানে ভালো করবেন।

গাভাসকরের মত, 'আগস্ট-সেপ্টেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ নিয়ে ভারতীয় ব্যাটসম্যানদের চিন্তা করার দরকার নেই কারণ জিমি অ্যান্ডারসন এবং স্টুয়ার্ট ব্রড যদি প্রথম ম্যাচে উইকেট না পান তবে তাঁদের চাপ বাড়বে। একই সঙ্গে পিচ আরও শুকিয়ে যাবে এবং ভারতীয় ব্যাটসম্যানরা সেখানে সুবিধা পাবে। আর শুকনো উইকেটে সেভাবে কোনও সুবিধা পাবেন না ব্রড-অ্যান্ডারসনরা। ফলে ভারতীয় ব্যাটসম্যানদের সুবিধা হবে।'

সর্বশেষ বিরাট কোহলির নেতৃত্বাধীন দল ইংল্যান্ডে স্বাগতিকদের বিপক্ষে টেস্ট সিরিজ খেলে তারা ৪-১ ব্যবধানে সিরিজ হেরেছিল। ২০০৭ সাল থেকে, ভারত তিনবার (২০১১,২০১৪ এবং ২০১৮) ইংল্যান্ড সফর করেছে। তবে কোনও সিরিজেই জিততে পারেনি ভারত।

গাভাসকর বলেছিলেন যে ভারতীয় খেলোয়াড়দের হতাশ হওয়া উচিত নয়, বরং এই হতাশাটিকে দৃঢ়তা হিসাবে সংকল্প করে ও পরিবর্তন আনার জন্য ব্যবহার করা উচিত।

গাভাসকর বলেছিলেন যে ইংল্যান্ডে সেই সময় আবহাওয়া অন্যরকমের থাকে। পিচ সেই সময়টি আরও শুকিয়ে যাবে এবং জেমস অ্যান্ডারসন এবং স্টুয়ার্ট ব্রডে তাদের প্রথম সেশনে উইকেট নিতে ব্যর্থ হলে পুরো ম্যাচেই আর নিজেদের সেভাবে প্রভাব ফেলতে পারবেন না।


গাভসকর আরও বলেছেন, 'ইংল্যান্ডে গ্রীষ্মের মধ্যে ভারতের শুরু হতাশা থেকেই হয়েছিল তবে যখন হতাশাই জ্বলে উঠবে তখন দৃঢ় পরিবর্তন ফিরে আসতে পারে এবং ভারতীয় দল নিজেদের জাত চেনাতে পারেন। এমনটা সম্ভাবনা রয়েছে।' সাউদাম্পটনের এজেস বোলে নিউজিল্যান্ড ভারতকে আট উইকেটে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ (ডাব্লুটিসি) জিতেছে। শুধু তাই নয়, ভারতীয় দল ব্যাটিং বিপর্যয়ের মুখেও পড়েছে।

Advertisement

Advertisement