scorecardresearch
 

Asia Cup 2023 Rohit Sharma: ভারতকে ফাইনালে তোলার দিনই দারুণ রেকর্ড রোহিতের, সৌরভ-সচিনদের পাশে হিটম্যান

এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলতে নামে ভারতীয় দল। আর এই ম্যাচে ব্যাট করতে  নেমে বিরাট নজির গড়লেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। এদিন লঙ্কানদের বিরুদ্ধে খেলতে নেমে ৫৩ রান করেন হিটম্যান।

Advertisement
রোহিত শর্মা রোহিত শর্মা

এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলতে নামে ভারতীয় দল। আর এই ম্যাচে ব্যাট করতে  নেমে বিরাট নজির গড়লেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। এদিন লঙ্কানদের বিরুদ্ধে খেলতে নেমে ৫৩ রান করেন হিটম্যান।

 
আন্তর্জাতিক ক্রিকেটে নতুন মাইলফলক স্পর্শ করলেন রোহিত। বিশ্বের ১৫তম ক্রিকেটার হিসাবে একদিনের ক্রিকেটে ১০ হাজার রান পূর্ণ করলেন ভারতীয় দলের অধিনায়ক। রোহিতের আগে এই কৃতিত্ব রয়েছে ভারতের পাঁচ ক্রিকেটারের। এদিন মাঠে নামার আগে এই মাইলফলক স্পর্শ করতে রোহিতের বাকি ছিল ২২ রান। লঙ্কানদের বিরুদ্ধে ছক্কা মেরে নতুন মাইলফলকে পৌঁছান তিনি। ২৪৮তম ম্যাচ খেলে ১০ হাজার রান পূর্ণ হল রোহিতের। এর আগে ভারতের আরও পাঁচ ব্যাটার এই কৃতিত্ব অর্জন করেছেন। এরা হলেন সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড়, বিরাট কোহলি এবং মহেন্দ্র সিং ধোনি। 


একদিনের ক্রিকেটে ১০ হাজার রান পূর্ণ করার ক্ষেত্রে ভারতীয়দের মধ্যে দ্বিতীয় দ্রুততম রোহিত। প্রথম কোহলি। ২০৫টি ইনিংসে এই মাইলফলক স্পর্শ করেছিলেন বিরাট। রোহিত ১০ হাজার রান পূর্ণ করলেন ২৪১তম এক দিনের ইনিংসে। সচিন নিয়েছিলেন ২৫৯টি ইনিংস। সচিনের পরই রয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। তিনি ২৬৩টি ইনিংসে ১০ রান পূর্ণ করেছিলেন একদিনের ক্রিকেটে। উল্লেখ্য, মঙ্গলবার শ্রীলঙ্কার বিরুদ্ধে ৫০তম এক দিনের ম্যাচ খেললেন রোহিত। টসে জিতে এদিনও শুরুতে ব্যাট করার সিদ্ধান্ত নেন রোহিত শর্মা। ব্যাট করতে নেমে শুরুটা দারুণ করে ভারতীয় দল।

আরও পড়ুন


এরপর স্পিনাররা বল করতে আসায় কিছুটা সমস্যায় পড়তে হয় ভারতীয় দলকে। ওয়েল্লালাগের দাপট শুরু হয়ে যায়। ভারতীয় দলকে প্রথম ধাক্কা দেন গিলকে আউট করে। এরপর একে একে উইকেট পড়তে থাকে ভারতের। মাত্র ২১৩ রানেই শেষ হয়ে যায় ভারতের ইনিংস। 

Advertisement


জবাবে ব্যাট করতে নেমে ৭ রানেই প্রথম উইকেট হারায় শ্রীলঙ্কা। জসপ্রীত বুমরা পরপর দুটি উইকেট তুলে নিয়ে শ্রীলঙ্কার বিপদ বাড়িয়ে দেন। সমরবিক্রম ও আসালাঙ্কা দারুণ জুটি গড়ে তোলেন। মনে হচ্ছিল তাঁরাই ম্যাচটা বের করে নিয়ে যাবেন। ৬২ বলে ৬৩ রানের জুটি গড়েন তাঁরা। তবে আঘাত হানেন কুলদীপ যাদব। ৩১ বলে ১৭ রান করে আউট হন তিনি। আসালাঙ্কার উইকেট নেন কুলদীপই। ৩৫ বলে ২২ রান করে আউট হন তিনি। পাকিস্তানের বিরুদ্ধে ৫ উইকেট নেওয়ার পরেও শ্রীলঙ্কার বিরুদ্ধেও ভালো ছন্দে ছিলেন বাঁ হাতি স্পিনার। চার উইকেট তুলে ভারতকে জয় এনে দেন তিনি।  

Advertisement