scorecardresearch
 

Asian Games, Indian Hockey Team: এশিয়ান গেমসে হকিতে ইতিহাস ভারতের, সোনার সঙ্গে অলিম্পিকের ছাড়পত্র

শনিবার ফাইনালে গতবারের চ্যাম্পিয়ন জাপানকে ৫-১ গোলে হারাল ভারত। ভারতের হয়ে সর্বোচ্চ দুটি গোল করেন অধিনায়ক হরমনপ্রীত সিং।

Advertisement
এশিয়ান গেমসে সোনা জিতল ভারত। এশিয়ান গেমসে সোনা জিতল ভারত।

আরও একটা সোনার পদক এল ভারতের ঝুলিতে। মহিলা ক্রিকেট দলের পর ভারতীয় পুরুষ হকি দল জিতল স্বর্ণপদক। শনিবার ফাইনালে গতবারের চ্যাম্পিয়ন জাপানকে ৫-১ গোলে হারাল ভারত। ভারতের হয়ে সর্বোচ্চ দুটি গোল করেন অধিনায়ক হরমনপ্রীত সিং। মনপ্রীত সিং, অভিষেক ও অমিত রোহিদাস একটি করে গোল করেন। জাপানের হয়ে একমাত্র গোলটি করেন সেরেন তানাকা। এই জয়ে আরও একটা লাভ হয়েছে ভারত। আগামী বছর প্যারিস অলিম্পিকে অংশ নেওয়ার যোগ্যতাও অর্জন করলেন হরমনপ্রীতরা। 

প্রথম অর্ধেই এগিয়ে গিয়েছিল ভারত। খেলার ২৫ মিনিটে একটি গোল করতে সক্ষম হয় ভারত। ভারতের হয়ে এই গোলটি করেন মনপ্রীত সিং। ৩২ মিনিটে পেনাল্টি কর্নারে গোল করেন অধিনায়ক হরমনপ্রীত সিং। এর ৪ মিনিট পর (৩৬ মিনিটে) পেনাল্টি কর্নার থেকে গোল করেন অমিত রোহিদাস। ৪৮ মিনিটে অভিষেক একটি দুর্দান্ত ফিল্ড গোল করেন। ৫১ মিনিটে পেনাল্টি কর্নারকে গোলে পরিণত করে স্কোর ৪-১ করেন সেরেন তানাকা। এরপর ৫৯ মিনিটে পেনাল্টি কর্নার থেকে হরমনপ্রীত একটি দুর্দান্ত গোল করে ভারতকে ৫-১ ব্যবধানে জয় নিশ্চিত করেন।

এশিয়ান গেমসে হকিতে চতুর্থবারের মতো সোনা জিতেছে ভারত। এর আগে ১৯৬৬,১৯৯৮ এবং ২০১৪ সালে স্বর্ণপদক জিতেছিল। ভারতীয় হকি দল ৯টি রুপো এবং ৩টি ব্রোঞ্জ জিতেছে। চলতি এশিয়ান গেমসে একটি ম্যাচও হারেনি ভারত। সেমিফাইনাল ম্যাচে ভারত দক্ষিণ কোরিয়াকে ৫-৩ গোলে হারায়। পুল পর্বে ভারত ৪-২ গোলে জাপানকে হারিয়েছিল। দুই দল ২০১৩ সাল থেকে ২৮ বার একে অপরের মুখোমুখি হয়েছে, এর মধ্যে ভারত ২৩টি ম্যাচ জিতেছে। জাপান তিনটি ম্যাচ জিতেছে। দুটি ম্যাচ ড্র হয়েছে। ফলে খেলার শুরু থেকে অ্যাডভান্টেজ ছিল টিম ইন্ডিয়া। 

Advertisement

Advertisement