scorecardresearch
 

Team India Squad Announcement: দঃ আফ্রিকার বিরুদ্ধে সাদা বলের ক্রিকেটে নেই রোহিত, টি২০-ওয়ান ডে দলের অধিনায়ক কে?

বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকা সফরের জন্য ভারতীয় দল ঘোষণা হয়ে গেল। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের টি২০ সিরিজ খেলার পর, তিনটি একদিনের ম্যাচ ও দু'টি টেস্ট ম্যাচের সিরিজ খেলবে টিম ইন্ডিয়া। তবে এই সফরে সবচেয়ে বেশি নজর ছিল, টি২০ সিরিজে রোহিত শর্মা ক্যাপ্টেন হিসেবে ফেরেন কিনা তার দিকে।

Advertisement
টিম ইন্ডিয়া টিম ইন্ডিয়া

বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকা সফরের জন্য ভারতীয় দল ঘোষণা হয়ে গেল। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের টি২০ সিরিজ খেলার পর, তিনটি একদিনের ম্যাচ ও দু'টি টেস্ট ম্যাচের সিরিজ খেলবে টিম ইন্ডিয়া। তবে এই সফরে সবচেয়ে বেশি নজর ছিল, টি২০ সিরিজে রোহিত শর্মা ক্যাপ্টেন হিসেবে ফেরেন কিনা তার দিকে। রোহিত শর্মা ফিরলেন না। 

দক্ষিণ আফ্রিকায় টি২০ দলের দায়িত্ব দেওয়া হয়েছে সূর্যকুমার যাদবকে। ভারতের টি২০ দল- যশস্বী জয়সওয়াল, শুভমান গিল, রুতুরাজ গায়কওয়াড়, তিলক বর্মা, সূর্যকুমার যাদব, রিংকু সিং, শ্রেয়স আইয়ার, ইশান কিশান (উইকেটরক্ষক), জিতেশ শর্মা (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা (সহ-অধিনায়ক), ওয়াশিংটন সুন্দর, রবি বিষ্ণোই, কুলদীপ যাদব , আরশদীপ সিং, মহম্মদ সিরাজ, মুকেশ কুমার ও দীপক চাহার।

একদিনের দলের দায়িত্ব দেওয়া হয়েছে কেএল রাহুলকে। ভারতের ওয়ান ডে দল- রুতুরাজ গায়কওয়াড়, সাঁই সুদর্শন, তিলক বর্মা, রজত পাতিদার, রিংকু সিং, শ্রেয়স আইয়ার, কেএল রাহুল (অধিনায়ক) (উইকেটরক্ষক), সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চহাল, মুকেশ কুমার, আবেশ খান , অর্শদীপ সিং, দীপক চাহার।

টেস্টে ফিরছেন রোহিত শর্মা ও বিরাট কোহলি। বিসিসিআই জানিয়েছে, আপাতত সাদা বলের ক্রিকেট থেকে বিশ্রাম চেয়েছেন ভারতের দুই তারকা। ২ টেস্টের জন্য ভারতের দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, রুতুরাজ গায়কওয়াড়, ঈশান কিশান (উইকেটরক্ষক), কেএল রাহুল (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, মহম্মদ সিরাজ, মুকেশ কুমার, মহম্মদ শামি, জসপ্রীত বুমরা (সহ-অধিনায়ক), প্রসিদ্ধ কৃষ্ণ। মহম্মদ শামি ফিট থাকলেই দলে থাকবেন।

১০ ডিসেম্বর ডারবানে প্রথম টি২০ ম্যাচ দিয়ে সফর শুরু করছে টিম ইন্ডিয়া। এরপর ১২ ডিসেম্বর দ্বিতীয় ও তৃতীয় টি২০ ম্যাচ হবে ১৪ ডিসেম্বর। এর ঠিক তিনদিন পর ১৭ ডিসেম্বর একদিনের সিরিজের প্রথম ম্যাচ খেলতে নামবে ভারতীয় দল। ১৯ ডিসেম্বর দ্বিতীয় ও ২১ ডিসেম্বর তৃতীয় একদিনের ম্যাচ খেলবে ভারতীয় দল। প্রথম টেস্ট শুরু হবে ২৬ ডিসেম্বর। চলবে ৩০ ডিসেম্বর পর্যন্ত। সেই টেস্ট খেলা হবে সেঞ্চুরিয়ানে। ২০২৪-এর শুরুতে ৩-৭ জানুয়ারি কেপটাউনে দ্বিতীয় টেস্ট খেলবেন রোহিত শর্মারা।

Advertisement