scorecardresearch
 

Wrestlers Protest against WFI Updates: 'জুনিয়ার মেয়েদের মতো একই ফ্লোরে শুতেন,' ফের বিস্ফোরক অভিযোগ ব্রিজভূষণের বিরুদ্ধে

ক্রমেই অভিযোগ বাড়ছে ব্রিজভূষণ সিংয়ের (brij bhushan sharan singh) বিরুদ্ধে। কমনওয়েলথ গেমসের পদক বিজয়ী, কুস্তিগীর আংশু মালিক অভিযোগ করেছেন, রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার (ডব্লিউএফআই) সভাপতি ব্রিজভূষণ সিং ক্যাম্পে এবং প্রতিযোগিতা চলাকালীন প্রতিটি মেয়েকে অস্বস্তিকর পরিস্থিতির মধ্যে ফেলতেন।

Advertisement
কুস্তিগীরদের বিক্ষোভ। কুস্তিগীরদের বিক্ষোভ।
হাইলাইটস
  • ক্রমেই অভিযোগ বাড়ছে ব্রিজভূষণ সিংয়ের (brij bhushan sharan singh) বিরুদ্ধে।
  • কমনওয়েলথ গেমসের পদক বিজয়ী, কুস্তিগীর আংশু মালিক অভিযোগ করেছেন, রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার (ডব্লিউএফআই) সভাপতি ব্রিজভূষণ সিং ক্যাম্পে এবং প্রতিযোগিতা চলাকালীন প্রতিটি মেয়েকে অস্বস্তিকর পরিস্থিতির মধ্যে ফেলতেন।

ক্রমেই অভিযোগ বাড়ছে ব্রিজভূষণ সিংয়ের (brij bhushan sharan singh) বিরুদ্ধে। কমনওয়েলথ গেমসের পদক বিজয়ী, কুস্তিগীর আংশু মালিক অভিযোগ করেছেন, রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়ার (ডব্লিউএফআই) সভাপতি ব্রিজভূষণ সিং ক্যাম্পে এবং প্রতিযোগিতা চলাকালীন প্রতিটি মেয়েকে অস্বস্তিকর পরিস্থিতির মধ্যে ফেলতেন। মালিক, দিল্লিতে সংবাদমাধ্যমের (wrestlers protest) সঙ্গে কথা বলার সময় WFI সভাপতির বিরুদ্ধে নতুন অভিযোগ তোলেন। বলেন ব্রিজভূষণ একই হোটেলে জুনিয়র মেয়েদের সঙ্গে মেঝেতে ঘুমোতেন।

তাঁর কথায়, “ডব্লিউএফআই প্রেসিডেন্ট জুনিয়র ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে জুনিয়র গার্লস থেকে একই ফ্লোরে এবং রুমজুড়ে ছিলেন। তিনি তার দরজা খোলা রেখে যেতেন। প্রতিটি মেয়েকে অস্বস্তিকর পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছিল।” 

ভারতের অন্যতম বিখ্যাত কুস্তিগীর ভিনেশ ফোগাট বলেছেন যে প্রতিবাদ শুরু করার পর থেকে আরও মেয়েরা তাঁর বিরুদ্ধে মুখ খুলছে। তাঁর দাবি, অপরাধীরা পদত্যাগ করুক। তাঁর বক্তব্য, আমরা এখানে এসেছি কারণ আমরা সত্যি বলছি। আমাদের সঙ্গে দুএকজন ছিল, যারা যৌন হয়রানির শিকার হয়েছিল এবং এখন আরও এগিয়ে এসেছে। 

আরও পড়ুন: মহিলা কুস্তিগীরদের যৌন হেনস্থা, শাস্তির দাবিতে যন্তরমন্তরে ধর্নায় পদকজয়ীরা

ভারতীয় কুস্তিগীররা ইতিমধ্যে ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের সঙ্গে দেখা করেছেন এবং WFI সভাপতির পদত্যাগ দাবি করেছেন। শুক্রবার তারা ক্রীড়ামন্ত্রীর সঙ্গে আরও বৈঠক করবেন বলে জানা গেছে। অন্যদিকে, এই প্রসঙ্গে সরাসরি কুস্তিগিরদের বিরুদ্ধে অভিযোগ করেছেন ব্রিজভূষণ। তাঁর মতে, ফেডারেশনকে বলির পাঁঠা করা হচ্ছে। এমন ভাবে দেখানো হচ্ছে যে ফেডারেশন জোর করে সব কিছু করছে। 

আরও পড়ুন: মেয়ে কুস্তিগীরদের সঙ্গে কী করেন WFI প্রধান-ঠিক কী অভিযোগ?

নয়াদিল্লির যন্তর মন্তরে বুধবার থেকে প্রতিবাদ জানাচ্ছেন কুস্তিগিররা। তাঁদের অভিযোগ, ব্রিজভূষণ একাধিক কুস্তিগিরকে যৌন নিগ্রহ করেছেন। বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদকজয়ী বিনেশ ফোগাট দাবি করেন, লখনউয়ে জাতীয় শিবিরে মহিলা কুস্তিগিরদের নিয়মিত যৌন হেনস্থা করতেন কোচেরা। এমনকী, ব্রিজভূষণের ভয় দেখিয়ে জোর করে কুস্তিগিরদের সঙ্গে ঘনিষ্ঠ হওয়ারও চেষ্টা করতেন তাঁরা। বিনেশ যদিও জানিয়েছেন, নিজে কোনও দিন এই পরিস্থিতির সম্মুখীন হননি। বিনেশের পাশে দাঁড়িয়েছেন একাধিক তারকা কুস্তিগির। এঁদের মধ্যে রয়েছেন সাক্ষী মালিক, বজরং পুনিয়ারাও। তাঁদের সঙ্গে দেখা করেছেন ববিতা ফোগাট।

Advertisement

 

 

Advertisement