scorecardresearch
 

Red Card Law In Cricket: ১৭ অগাস্ট থেকে ক্রিকেটেও লাল কার্ড, শাস্তি পেলে মাঠ থেকে বের করে দেওয়া হবে

Red Card Law In Cricket:

Advertisement
ক্রিকেটেও এবার লাল কার্ড, এই টুর্নামেন্ট থেকেই শুরু হচ্ছে ক্রিকেটেও এবার লাল কার্ড, এই টুর্নামেন্ট থেকেই শুরু হচ্ছে
হাইলাইটস
  • ১৭ অগাস্ট থেকে ক্রিকেটেও লাল কার্ড
  • শাস্তি পেলে মাঠ থেকে বের করে দেওয়া হবে

Red Card Law In Cricket: ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (ICC) সব সময় ক্রিকেটকে রোমাঞ্চকর বানানোর জন্য নতুন নতুন নিয়ম লঞ্চ করতে থাকে। কখনও সুপার সাব, কখনও কনকাসন সাবস্টিটিউটের মত বিভিন্ন নিয়ম চালু হয়। আবার কিছু পুরনো নিয়ম বাতিলও করে দেওয়া হয়। যেমন ইনজিওরড ব্যাটারের রানার, ক্রিকেট থেকে একপ্রকার উঠিয়ে দেওয়া হয়েছে। গত বেশ কিছু সময় ধরে ক্রিকেটের নিয়ম কানুন নিয়ে পরীক্ষা চলছে। নিয়ম সংশোধন করা হয়েছে।

কিন্তু এবার ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (CPL)-এ নতুন প্রয়োগ করা হচ্ছে। এতে ফুটবলের মত রেড কার্ড চালু করতে শুরু করে দিয়েছেন আয়োজকরা। কিন্তু এখানে ফুটবলের মত একই কারণে রেড কার্ড ব্যবহার করা হবে না। আসুন জেনে নিই, রেড কার্ড কীভাবে ব্যবহার হবে ক্রিকেটে।

১৭ অগাস্ট থেকে শুরু হতে চলেছে নতুন নিয়ম। আসলে ফুটবল ম্যাচে রেফারি প্লেয়ারদের রেড কার্ড দেয়, যখন প্লেয়ার ফাউল করে। তখন মাঠ থেকে সংশ্লিষ্ট খেলোয়াড়কে বের হয়ে যেতে হয়। কিন্তু ক্রিকেটে এমন নয়। এখানে রেডকার্ড ইনিংসের শেষ ওভারে ব্যবহার করা যাবে। তাও তখন যখন বোলিং করতে থাকা টিম নির্ধারিত সময়ে ওভার শেষ করতে পারবে না তখন।

আরও পড়ুন

কখন রেড কার্ড দেখানো হবে?

বোলিং টিম নির্ধারিত সময় যদি ওভার শেষ করতে না পারেন তাহলে রেড কার্ড ব্যবহার করা হবে। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের এই ১১ তম সিজিনের শুরু হচ্ছে ১৭ অগাস্ট। এই সিজনে প্রথমবার এই নিয়ম চালু করা হবে। যদি এখানে নিয়ম চালু করা হয় এবং সফল হয়, তাহলে ইন্টারন্যাশনাল ক্রিকেটেও এটি চালু করা যেতে পারে বলে জানা গিয়েছে।

রেড কার্ডের নিয়মটি আসলে কী রকম?

কোনও টি-টোয়েন্টি ম্যাচে এক ইনিংসে ৮৫ মিনিট থাকে। সমস্ত টিমকে ধার্য সময়ে ওভার শেষ করতে হয়। ১৭তম ওভার ৭২.৫ মিনিটে, ১৮তম ওভার ৭৬.৩০ মিনিট, ১৯ তম ওভার ৮০.৪৫ মিনিট এবং ২০তম ওভার ৮৫ মিনিটে শেষ করতে হবে। এই সময়ে প্রতি ওভারে আলাদা আলাদা নিয়ম লাগু হবে।

Advertisement

যদি কোনও দল ১৮ তম ওভারের নির্ধারিত সময়ে ম্যানেজ করতে না পারে, তাহলে ৫ জন খেলোয়াড় ৩০ গজের ভিতর থাকবে। যদি ১৯ তম ওভারের আগে স্লো ওভার রেট হয় তাহলে ২ জন প্লেয়ার ৩০ গজ সার্কেলের মধ্যে থাকবে। অর্থাৎ বোলার কিপারকে নিয়ে ৬ জন প্লেয়ার ৩০ গজ সার্কেলের মধ্যে থাকবে। কিন্তু যদি ২০ নম্বর ওভারের আগে স্লো ওভাররেট হয়, তাহলে ক্যাপ্টেন নিজেদের একজন প্লেয়ারকে মাঠ থেকে বের করে দেবে। সঙ্গে ৬ জন খেলোয়াড় ৩০ গজ এ থাকবে।

ব্যাটিং টিমও স্লো ওভার রেটে শাস্তি পাবে

ব্যাটিং টিম যদি ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃত সময় নষ্ট করে, সেই সময় ওভার পুরো করতে দেরি করার কারণ সৃষ্টি করে, তাহলে তাদেরও কড়া সাজা দেওয়া হবে। এভাবে আম্পায়ার ব্যাটিং টিমকে ওয়ার্নিং দেবে। কিন্তু যদি সেই ভুল আবার রিপিট হয় তাহলে এর পরে তাদের ৫ রান পেনাল্টি করা হবে।

 

Advertisement