scorecardresearch
 

এই মুহূর্তে দেশের সেরা উইকেটকিপার কে? জবাবে একথাই বললেন সৌরভ

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক তথা বিসিসিআই-এর বর্তমান সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) স্পষ্ট গলায় জানিয়ে দিলেন এই মুহূর্তে দেশের দুই সেরা উইকেটকিপার-ব্যাটসম্যান হলেন ঋষভ পান্থ (Rishabh Pant) এবং ঋদ্ধিমান সাহা (Wriddhiman Saha)।

Advertisement
ঋদ্ধিমান সাহা, সৌরভ গঙ্গোপাধ্যায় এবং ঋষভ পান্থ। ছবি সৌজন্য- পিটিআই ঋদ্ধিমান সাহা, সৌরভ গঙ্গোপাধ্যায় এবং ঋষভ পান্থ। ছবি সৌজন্য- পিটিআই
হাইলাইটস
  • ঋষভ আপাতত নিজের প্রতিভা অনুসারে পারফরম্যান্স দিতে পারছেন না
  • IPL ফাইনালে ৩৮ বলে ৫৬ রান করেন তিনি
  • অন্যদিকে সানরাইজ়ার্স হায়দরাবাদের হয়ে যথেষ্ট ভালো পারফরম্যান্স করেছেন ঋদ্ধিমান সাহা

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক তথা বিসিসিআই-এর বর্তমান সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় স্পষ্ট গলায় জানিয়ে দিলেন এই মুহূর্তে দেশের দুই সেরা উইকেটকিপার-ব্যাটসম্যান হলেন ঋষভ পান্থ এবং ঋদ্ধিমান সাহা।

চলতি বছরের ১৫ অগাস্ট আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর গ্রহণ করেছেন মহেন্দ্র সিং ধোনি। আর ধোনির এই অবসর গ্রহণের পর থেকেই একটা বিতর্ক ক্রমশ দানা বাঁধতে শুরু করেছে যে এবার ভারতীয় ক্রিকেট দলে উইকেটকিপার-ব্যাটসম্যানের ভূমিকা কে পালন করবেন? এই তালিকায় ছিল বেশ কয়েকজনের নাম। কেএল রাহুল, ঋষভ পান্থ এবং সঞ্জু স্যামসন।

"ঋষভ এবং ঋদ্ধিই এই মুহূর্তে ভারতের দুই সেরা উইকেটকিপার"

আজ পিটিআইকে একটি সাক্ষাৎকার দিতে গিয়ে সৌরভ গঙ্গোপাধ্যায় বললেন, "ও (ঋষভ) এবং ঋদ্ধিমান সাহা এইমুহূর্তে দেশের দুই সেরা উইকেটকিপার-ব্যাটসম্যান।"

সত্যি কথা বলতে কী, ঋষভ আপাতত নিজের প্রতিভা অনুসারে পারফরম্যান্স দিতে পারছেন না। নির্বাচকেরা তাঁকে প্রচুর সুযোগ দিলেও ভারতীয় ক্রিকেট দলে তিনি এখনও পর্যন্ত নিজের জায়গাটা পাকা করতে পারেননি। ঋষভের স্কিল নিয়ে কোনও প্রশ্ন উঠতে পারে না তবে তাঁর ব্যাটে ধারাবাহিকতার যথেষ্ট অভাব রয়েছে।

দেখে নিন সিডনিতে কীভাবে অনুশীলন করছে ভারতীয় ক্রিকেট দল :

আইপিএল ২০২০ মরশুমটা ঋষভ পান্থের খুব একটা ভালো কাটেনি। গোটা টুর্নামেন্টে তিনি মাত্র একটা হাফসেঞ্চুরি হাঁকাতে পেরেছেন। তবে টুর্নামেন্টের শেষ ম্যাচে তাঁর ব্যাটে রানের ঝলকানি দেখতে পাওয়া গেছে। ফাইনালে ৩৮ বলে ৫৬ রান করেন তিনি। যদিও মুম্বই ইন্ডিয়ান্সের কাছে দিল্লি ক্যাপিটালস পাঁচ উইকেটে হেরে যায়। তবে ঋষভের পিঠে এখনও সৌরভের আশ্বাসের হাত রয়েছে। সৌরভের বিশ্বাস ঋষভের এই ব্যাডপ্যাচ ফর্ম খুব তাড়াতাড়িই কেটে যাবে। 

Advertisement

বিসিসিআই প্রেসিডেন্ট বললেন, "চিন্তা করবেন না। ওর ব্যাট থেকে খুব তাড়াতাড়িই রান আসবে। ওর বয়স তুলনামূলকভাবে অনেকটাই কম। আমাদের প্রত্যেকের উচিত ওকে গাইড করা। ওর মধ্যে অসাধারণ প্রতিভা রয়েছে। ঋষভ অবশ্যই ভালো খেলবে।"

ইতিমধ্যে আবার লাইনে দাঁড়িয়ে রয়েছেন ঋদ্ধিমান সাহা, কেএল রাহুল এবং সঞ্জু স্যামসন। এই তিনজন ক্রিকেটার ইতিমধ্যেই জাতীয় ক্রিকেট দলের দরজার কড়া নাড়তে শুরু করে দিয়েছেন। টেকনিক্যালি ঋদ্ধি ইতিমধ্যেই নিজেকে ভারতের সেরা উইকেটরক্ষকের কৃতিত্ব অর্জন করে নিয়েছেন। সেকারণে টেস্ট ক্রিকেটে তাঁর নাম কার্যত পাকা হয়ে গেছে। অন্যদিকে কেএল রাহুল এবং সঞ্জু স্যামসন যথাক্রমে ওডিআই এবং টি-২০ ক্রিকেটের দিকে তাকিয়ে রয়েছেন।

সৌরভের কথায়, "এদের মধ্যে মাত্র একজনই খেলতে পারবে। যার ফর্ম সবথেকে ভালো থাকবে, তাকেই চূড়ান্ত একাদশে দেখতে পাওয়া যাবে।"

Advertisement