scorecardresearch
 

"Hats Off", বিরাটের প্রশংসায় পঞ্চমুখ গৌতম গম্ভীর

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলির (Virat Kohli) ভরপুর প্রশংসা করলেন দেশের প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীর (Gautam Gambhir)। বিরাটের মুকুটে যুক্ত হয়েছে আরও একটি কৃতিত্বের পালক। অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে তৃতীয় তথা অন্তিম একদিনের ম্যাচে তিনি এই কৃতিত্ব অর্জন করেন।

Advertisement
বিরাট কোহলি বিরাট কোহলি
হাইলাইটস
  • গত ২৯ নভেম্বর দ্বিতীয় একদিনের ম্যাচে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে আন্তর্জাতিক ক্রিকেটে ২২,০০০ রান পূরণ করেন বিরাট কোহলি
  • বিরাটের প্রশংসায় পঞ্চমুখ গৌতম গম্ভীর
  • এক দশকে বিরাটই একমাত্র ব্যাটসম্যান যিনি ১০ বছরের মধ্যেই আন্তর্জাতিক ক্রিকেটে ২০,০০০ রানের মাইলফলক স্পর্শ করেছেন

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলির ভরপুর প্রশংসা করলেন দেশের প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীর। বিরাটের মুকুটে যুক্ত হয়েছে আরও একটি কৃতিত্বের পালক। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় তথা অন্তিম একদিনের ম্যাচে তিনি এই কৃতিত্ব অর্জন করেন।

বিগত সাতদিনের মধ্যে তিন ম্যাচের টেস্ট সিরিজ়ে ব্যাটসম্যান হিসেবে বিরাট কোহলি দুটো বড় বড় মাইলফলক স্পর্শ করেছেন। 

গত ২৯ নভেম্বর দ্বিতীয় একদিনের ম্যাচে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে আন্তর্জাতিক ক্রিকেটে ২২,০০০ রান পূরণ করেন বিরাট কোহলি। আর তারপরেই গতকাল মানুকা ওভালে আয়োজিত তৃতীয় একদিনের ম্যাচে তিনি একদিনের ক্রিকেটে ১২,০০০ রান পূরণ করেন। এই দুটো ক্ষেত্রেই বিরাট ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান সচিন তেন্ডুলকরের রেকর্ড ভেঙে সবথেকে দ্রুত ব্যাটসম্যান হিসাবে এই কৃতিত্ব অর্জন করেন।

এরপরেই বিরাটের প্রশংসায় পঞ্চমুখ হয়ে ওঠেন গৌতম গম্ভীর। তাঁর কথায়, বিগত এক দশকে বিরাটই একমাত্র ব্যাটসম্যান যিনি ১০ বছরের মধ্যেই আন্তর্জাতিক ক্রিকেটে ২০,০০০ রানের মাইলফলক স্পর্শ করেছেন। তবে সেইসঙ্গে তিনি এও জানিয়েছেন, রেকর্ড গড়ার পাশাপাশি কোহলির মধ্যে কোনও ম্যাচ শেষ করার ক্ষমতাও থাকতে হবে।

গম্ভীর সাফ জানিয়ে দিলেন, "তুমি যা খুশি করতে পারে, যা খুশি গড়তে পারো, কিন্তু দিনের শেষে সেরা অনুভূতিটা তখনই আসে যখন দলের জন্য জয়সূচক রানটা তুমি নাও। এরপর হোটেলে ফিরে এত ভালো লাগে যে মনে হয় দেশের জন্য কিছু করতে পারলাম। আর সেটাই তো তোমার কর্তব্য।"

আর সেইসঙ্গে তিনি আরও যোগ করেন, "তবে বিরাট আন্তর্জাতিক ক্রিকেটে ইতিমধ্যেই ২০,০০০ রান করে ফেলেছে। এতগুলো শতরানও রয়েছে। তারজন্য ওকে মাথা নত করে কুর্নিশ জানাই।"

গতকাল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিরাট কোহলি ৬৩ রান করেন। এই ম্যাচে ভারত ১৩ রানে জয়লাভ করেছে। প্রথমে ব্যাট করতে নেমে ভারত পাঁচ উইকেটে ৩০২ রান তোলে। এরমধ্যে হার্দিক পান্ডিয়া ৯২ রানে এবং রবীন্দ্র জাদেজা ৬৬ রানে অপরাজিত থাকেন।

Advertisement

ব্যাটিংয়ের পাশাপাশি ভারতীয় বোলাররাও যথেষ্ট ভালো পারফর্ম করেছেন। ৫১ রান দিয়ে তিনটে উইকেট নেন শার্দূল ঠাকুর। এছাড়া দুটো করে উইকেট শিকার করেছেন জসপ্রীত বুমরাহ এবং টি নটরাজন। অস্ট্রেলিয়া ২৮৯ রানের মধ্যেই অলআউট হয়ে যায়। তবে এটা ভারতের কাছে নেহাতই স্বান্ত্বনা পুরস্কার ছিল। কারণ সিরিজ়টা অস্ট্রেলিয়া ২-১ ব্যবধানে জয়লাভ করে।

Advertisement