scorecardresearch
 

ICC World Cup 2023: নেই সফট সিগন্যাল, রাউন্ডারি রুল, কী কী নতুন এবারের বিশ্বকাপে?

বৃহস্পতিবার থেকেই শুরু হয়ে যাচ্ছে একদিনের বিশ্বকাপ। ক্রিকেট ভক্তরা অধীর আগ্রহে অপেক্ষা করছেন। প্রথম ম্যাচে মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও গতবারের রানার্সআপ নিউজিল্যান্ড। ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে ১৯ নভেম্বর। বিশ্বকাপ শুরু হওয়ার আগে দেখে নেওয়া যাক কেন এবারের এই মেগা টুর্নামেন্ট একেবারে আলাদা।

Advertisement
বিশ্বকাপ হাতে রোহিত শর্মা বিশ্বকাপ হাতে রোহিত শর্মা

বৃহস্পতিবার থেকেই শুরু হয়ে যাচ্ছে একদিনের বিশ্বকাপ। ক্রিকেট ভক্তরা অধীর আগ্রহে অপেক্ষা করছেন। প্রথম ম্যাচে মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও গতবারের রানার্সআপ নিউজিল্যান্ড। ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে ১৯ নভেম্বর। বিশ্বকাপ শুরু হওয়ার আগে দেখে নেওয়া যাক কেন এবারের এই মেগা টুর্নামেন্ট একেবারে আলাদা।
 

ভারত প্রথমবার একাই আয়োজন করবে
এবার শুধু ভারতই বিশ্বকাপ আয়োজন করবে। ক্রিকেটের ইতিহাসে এই প্রথম ভারত একাই বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে। এর আগে, ভারত যৌথভাবে ১৯৮৭, ১৯৯৬ এবং ২০১১ সালে ওডিআই ক্রিকেট বিশ্বকাপ আয়োজন করেছিল। এই বিশ্বকাপে, লক্ষ লক্ষ ভক্তের চোখ থাকবে আয়োজক ভারতের দিকে, যারা ১২ বছর পর আবার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার চেষ্টা করছে। 
 

প্রথমবার বিশ্বকাপে নেই ওয়েস্ট ইন্ডিজ
ক্রিকেট ইতিহাসে এই প্রথম ওয়েস্ট ইন্ডিজ দল ওয়ানডে বিশ্বকাপে অংশ নেবে না। ১৯৭৫ এবং ১৯৭৯ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজ ক্লাইভ লয়েডের নেতৃত্বে চ্যাম্পিয়ন হয়েছিল। কিন্তু এবার তারা বিশ্বকাপে খেলার যোগ্যতাই অর্জন করতে পারেনি। এবারের বিশ্বকাপে মোট ১০টি দল অংশ নিচ্ছে। ৮টি দল আগেই তাদের জায়গা নিশ্চিত করেছে। বাকি দুই দলকে বিশ্বকাপ বাছাইপর্বের মাধ্যমে টুর্নামেন্টে জায়গা করে নিতে হয়েছে। নিজেদের জায়গা নিশ্চিত করেছে শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস। যেখানে কোয়ালিফায়ার খেলা ওয়েস্ট ইন্ডিজ বাদ পড়েছে।
 

আরও পড়ুন

এবার রাউন্ডারির সংখ্যা দিয়ে বিশ্বচ্যাম্পিয়ন ঠিক হবে না
গত বিশ্বকাপ ২০১৯-এ বাউন্ডারির সংখ্যা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। এই টুর্নামেন্টের ফাইনাল ম্যাচে ঘটে এই ঘটনা। ইংল্যান্ডের বিরুদ্ধে নিউজিল্যান্ড খেলতে নেমেছিল। টাই হয় ম্যাচ। এরপর  সুপার ওভার খেলা হলেও, টাই হয়ে যায়। তারপর ফলাফল ঘোষণা করা হয় বাউন্ডারি গণনা নিয়মের উপর ভিত্তি করে।
এরপর ম্যাচে সবচেয়ে বেশি বাউন্ডারি হাঁকানোর কারণে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয় ইংল্যান্ডকে। সেই সময় এই নিয়ম নিয়ে বেশ বিতর্ক শুরু হয়। ভক্তরা এর তীব্র সমালোচনা করেন। এরপর আইসিসি এই নিয়ম পরিবর্তন করে। এখন যদি ম্যাচের পর সুপার ওভার টাই হয়ে যায়, তাহলে সেই পরিস্থিতিতে ফলাফল ঘোষণা না হওয়া পর্যন্ত সুপার ওভার ধারাবাহিকভাবে হতে থাকবে। 
 

Advertisement

বাউন্ডারি ৭০ মিটারের কম হবে না
এবারের বিশ্বকাপের জন্য আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) অনেক ভেন্যুতে পিচ কিউরেটরদের জন্য একটি 'প্রটোকল' করেছে। পিচে আরও বেশি ঘাস রাখতে বলেছে আইসিসি। আরও বলা হয়েছে যে বাউন্ডারির দূরত্ব উইকেট থেকে ৭০ মিটারের কম হওয়া উচিত নয়। এর থেকেও বেশি হতে পারে। দক্ষিণ আফ্রিকাসহ অনেক জায়গায় ৭০ মিটারের কম বাউন্ডারি দেখা গেছে স্টেডিয়ামে, যেখানে প্রচুর রান হয়েছে। কিন্তু এবার পিচ কিউরেটরদের কড়া নির্দেশ দিয়েছে আইসিসি। শিশিরের কারণে টসের ভূমিকা কিছুটা কমাতে আইসিসি এই সিদ্ধান্ত নিয়েছে। আন্তর্জাতিক ম্যাচে, বাউন্ডারির সর্বনিম্ন মাপ ৬৫ মিটার এবং সর্বোচ্চ ৮৫ মিটার। বিশ্বকাপের ম্যাচগুলো হবে আমেদাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, ধর্মশালা, হায়দরাবাদ, কলকাতা, লখনউ, মুম্বই, পুনেতে।
 

এই বিশ্বকাপে কোন সফট সিগন্যাল থাকবে না
চলতি বছরের জুন থেকে সফট সিগন্যাল নিয়ম বাতিল করেছে আইসিসি। বোলিং প্রান্তে দাঁড়িয়ে থাকা আম্পায়ার থেকে তৃতীয় আম্পায়ারকে তাঁর ধারনার কথা জানান।  তারপর একই সিদ্ধান্তে আম্পায়ারের রিভিউ (থার্ড আম্পায়ার রিভিউ) নেন।
এটি একটি উদাহরণ দিয়ে বোঝা যায়, ধরা যাক একজন ব্যাটারকে মাঠে থাকা আম্পায়ার ক্যাচ আউট দিলেন, তবে সেই আউট নিয়ে সন্দেহ থাকতেই পারে। তৃতীয় আম্পায়ারও যদি এই ক্যাচের ভিডিও ফুটেজে পর্যাপ্ত প্রমাণ না পান, তাহলে অনফিল্ড আম্পায়ারদের সিদ্ধান্তই বহাল থাকে। 
 

Advertisement