scorecardresearch
 

ICC World Cup 2023: বিশ্বকাপে পিচ নিয়ে নির্দেশ দিল ICC, ব্যাটার না বোলার অ্যাডভাটেজ কাদের?

আর মাত্র কয়েক দিনের অপেক্ষা। ভারতেই অনুষ্ঠিত হতে চলেছে এবারের বিশ্বকাপ। ৫ অক্টোবর থেকে শুরু হবে এবারের বিশ্বকাপ। তার আগে উইকেট নিয়ে নির্দেশ দিল আইসিসি। সেখানে বলা হয়েছে, পিচ বানাতে হবে ব্যাটিং সহায়ক। 

Advertisement
পিচ নিয়ে নির্দেশ আইসিসি-র পিচ নিয়ে নির্দেশ আইসিসি-র

আর মাত্র কয়েক দিনের অপেক্ষা। ভারতেই অনুষ্ঠিত হতে চলেছে এবারের বিশ্বকাপ। ৫ অক্টোবর থেকে শুরু হবে এবারের বিশ্বকাপ। তার আগে উইকেট নিয়ে নির্দেশ দিল আইসিসি। সেখানে বলা হয়েছে, পিচ বানাতে হবে ব্যাটিং সহায়ক। 


ভারতের ১০টি স্টেডিয়ামে ম্যাচ অনুষ্ঠিত হবে। সেই কারণেই মুম্বইয়ে আইসিসির পিচ পরামর্শদাতা অ্যান্ডি অ্যাটকিনসন বোর্ডের পিচ কিউরেটরদের সঙ্গে কথা বলেন। সেখানেই তিনি এমন নির্দেশ দিয়েছেন বলে জানা গিয়েছে। ভারত যাতে কোনও ভাবেই বাড়তি সুবিধা না পায়, সেই কথাও পিচ প্রস্তুতকারকদের বলেছে আইসিসি। সাধারণত ঘরের মাঠে দ্বিপাক্ষিক সিরিজ় খেলা হলে পিচ নিজেদের মতো বানানোর সুবিধা থাকে সব দলের কাছেই। কিন্তু বিশ্বকাপে সেটা যাতে কোনও দল না পায়, সেটা খেয়াল রাখার দায়িত্ব আইসিসির। সেই কারণেই কিউরেটরদের নির্দেশ দেওয়া হয়েছে যে, কারও কথা শুনে পিচের ঘাস কাটা চলবে না। 


ওই বৈঠকে যোগ দেওয়া এক পিচ কিউরেটর বলেন, ‘আমাদের ব্যাটিং সহায়ক পিচ বানাতে বলা হয়েছে। তবে বোলারদের জন্য কিছুই থাকবে না এমন নয়। পিচ থেকে বোলারেরা হয়তো ৪০ শতাংশ সাহায্য পাবে, বাকি ৬০ শতাংশ ব্যাটারদের জন্য।‘

আরও পড়ুন


বিশ্বকাপের আগে এশিয়া কাপ ও ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ খেলবে ভারতীয় দল। ৩১ আগস্ট থেকে শুরু হতে চলা এশিয়া কাপের দল ঘোষণা করে দিয়েছে বিসিসিআই। ১৭ জনের সেই দল নিয়ে নানা বিতর্কও শুরু হয়েছে। এর মধ্যেই বিশ্বকাপের জন্য দল বেছেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। সেই দলে যদিও রাখেননি তবে তিলক ভার্মা, প্রসিদ্ধ কৃষ্ণা এবং সঞ্জু স্যামসনদের। 


এক সাক্ষাৎকারে সৌরভ বলেন, ‘কোনও ব্যাটার চোট পেলে তাঁর জায়গায় তিলককে খেলানো হোক। তেমনই কোনও পেসার চোট পেলে দলে জায়গা দেওয়া হোক প্রসিদ্ধ কৃষ্ণাকে। স্পিনারদের কেউ চোট পেলে সুযোগ দেওয়া হোক যুজবেন্দ্র চাহালকে।‘

Advertisement

এবার এক নজরে দেখে নেওয়া যাক সৌরভ গঙ্গোপাধ্যায়ের দলে কারা সুযোগ পেয়েছেন- রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, কেএল রাহুল (উইকেটরক্ষক), শুভমন গিল, সূর্যকুমার যাদব, ইশান কিষান (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া (সহ অধিনায়ক), রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, শার্দুল ঠাকুর, জশপ্রীত বুমরা, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ এবং কুলদীপ যাদব। স্ট্যান্ডবাই ক্রিকেটার: তিলক ভার্মা, প্রসিদ্ধ কৃষ্ণা, যুজবেন্দ্র চাহাল।

 

Advertisement