scorecardresearch
 

Icc World Cup 2023 Ind Vs Pak: ওয়ান-ডে ক্রিকেটেও দুই ইনিংস? ভারত-পাক ম্যাচের মাঝেই ফরম্যাট বদলের পক্ষে সওয়াল সচিনের

Icc World Cup 2023 Ind Vs Pak: সচিন জানান অনেক সময় দিন রাতের ম্যাচে দুই অর্ধে আলাদা আলাদা পরিস্থিতি তৈরি হয়। দুই দলকে দুই রকম পরিস্থিতিতে ব্যাট করতে হয়। এই পরিস্থিতি বদলানোর জন্য ওয়ানডে ক্রিকেটের ফরম্যাটে কিছু বদল ক্রিকেটের পক্ষে ভালো বলে তিনি দাবি করেন।

Advertisement
ওয়ান-ডে ক্রিকেটেও দুই ইনিংস? ভারত-পাক ম্যাচের মাঝেই ফরম্যাট বদলের পক্ষে সওয়াল সচিনের ওয়ান-ডে ক্রিকেটেও দুই ইনিংস? ভারত-পাক ম্যাচের মাঝেই ফরম্যাট বদলের পক্ষে সওয়াল সচিনের
হাইলাইটস
  • ওয়ান-ডে ক্রিকেটেও দুই ইনিংস?
  • ভারত-পাক ম্যাচের মাঝেই
  • ফরম্যাট বদলের পক্ষে সওয়াল সচিনের

Icc World Cup 2023 Ind Vs Pak: এই প্রতিবেদন যখন লেখা হচ্ছে তখন ভারত পাকিস্তানের খেলা মাঝপথে। পাকিস্তানের ব্যাটিং ১৫৫ রানে ২ উইকেট থেকে আচমকা হুড়মুড়িয়ে ভেঙে পড়ে ১৯১ রানে অলআউট হয়ে গিয়েছেন তাঁরা। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামতে চলেছে ভারতীয় দল। টানটান উত্তেজনার এই মহাম্যাচে আচমকা এইভাবে ক্লাইম্যাক্স দেখা দেবে তা অনেকেই ভাবতে পারেননি। ভারতীয় দলের পক্ষে পাঁচজন বোলার প্রত্যেকে ২ টি করে উইকেট নিয়ে পাকিস্তানকে দুমড়ে দেওয়ার কাজ ভালোভাবে করেছেন।

এরই মাঝে পাকিস্তানের ব্যাটিং চলাকালীন কমেন্ট্রি বক্সে উপস্থিত হয়েছিলেন ভারতীয় ক্রিকেটের অবিসংবাদী ভগবান বলে চিহ্নিত সচিন তেন্ডুলকর। তিনি সেই সময় পাকিস্তানের প্রাক্তন স্পিডস্টার ওয়াকার ইউনিসের সঙ্গে স্বর ভাগ করে নিচ্ছিলেন। এমন সময় ওয়াকারের সঙ্গে সচিনকে ওয়ানডে ক্রিকেটের ফরম্যাট নিয়ে আলোচনায় মেতে উঠতে দেখা যায়। ওয়াকার, সচিনের মতামত দাবি করেন। এই সময় সচিন তার সাফ এবং পরিষ্কার ভাবনা জানিয়ে দেন ওয়ানডে ক্রিকেট নিয়ে।

কী জানান সচিন?

আরও পড়ুন

সচিন জানান অনেক সময় দিন রাতের ম্যাচে দুই অর্ধে আলাদা আলাদা পরিস্থিতি তৈরি হয়। দুই দলকে দুই রকম পরিস্থিতিতে ব্যাট করতে হয়। এই পরিস্থিতি বদলানোর জন্য ওয়ানডে ক্রিকেটের ফরম্যাটে কিছু বদল ক্রিকেটের পক্ষে ভালো বলে তিনি দাবি করেন। সচিন বলেন, ওয়ানডে ক্রিকেটে এখন দুটি নতুন বলে খেলা হয়। এর পাশাপাশি যদি ওয়ানডে ক্রিকেটের ৫০ ওভারকে দুটি ইনিংসে ভাগ করে দেওয়া হয় তাহলে ভাল হয়। অর্থাৎ প্রতিটি দল সীমিত ওভারেও দুবার করে ব্যাট করার সুযোগ পাবে।

কীভাবে ইনিংস চাইছেন সচিন?

তাঁর প্রস্তাব হল ২৫ ওভার ওয়েট করার পর তাঁদের ইনিংস সমাপ্তি বলে ঘোষণা করা হবে এবং দল এরপর টেস্টের মতোই নিজেদের ইনিংস ব্যাট করবে। এরপর ফের ২৫ ওভার পর ব্যাট করতে নামবে আগের দলটি। এতে দিন রাতের ফ্যাক্টর অনেকটা কমে আসবে এবং দু'দলকেই সমান সুবিধা এবং অসুবিধা যাই হোক না কেন দুটোই ভোগ করতে হবে।

Advertisement

এর আগেও এমন প্রস্তাব উঠে এসেছিল

এর আগেও এমন প্রস্তাব উঠে এসেছিল বিভিন্ন ক্ষেত্রে। যদিও তা নিয়ে এখনও খুব একটা গুরুতর ভাবনা চিন্তা বা আলোচনা হয়েছে বলে কোনও খবর নেই। ইতিমধ্যে প্রকাশ্যে ভারত পাকিস্তান মেগা ম্যাচের মধ্যে এমন প্রস্তাব তেন্ডুলকারের মত মেগা তারকা ছুঁড়ে দিতে তা নিয়ে নতুন করে চর্চা শুরু হয়েছে। যদিও তিনি এই ধরনের প্রস্তাব এমসিসি বা আইসিসির কাছে পাঠাবেন কিনা, বা তার কাছে কোনও লিখিত প্রস্তাব কেউ চেয়েছে কি না, তা স্পষ্ট জানা যায়নি। তবে এ নিয়ে যে জলঘোলা হতে চলেছে এবং আইসিসির কানে বিষয়টি যাওয়ার পর তারা নতুন করে ভাবনা চিন্তা করতে পারে এমন সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না।

 

Advertisement