scorecardresearch
 

ICC World Cup 2023 Schedule: বৃহস্পতি থেকে বিশ্বকাপ, কোথায় কোন ম্যাচ? বিস্তারিত

হাতে আর মাত্র কয়েকদিন তারপরই শুরু একদিনের ক্রিকেট বিশ্বকাপ (ICC World Cup 2023 Schedule)। ৫ অক্টোবর থেকে শুরু এই মেগা টুর্নামেন্ট। ইতিমধ্যেই চলছে প্রস্তুতি ম্যাচ। ভারত প্রথম মাঠে নামবে ৮ অক্টোবর। প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। ফাইনাল ১৯ নভেম্বর। জেনে নিন কবে কবে ভারতের ম্যাচ রয়েছে? কোথায় খেলা?

Advertisement
বিশ্বকাপ ক্রিকেট (ছবি- আইসিসি) বিশ্বকাপ ক্রিকেট (ছবি- আইসিসি)

হাতে আর মাত্র কয়েকদিন তারপরই শুরু একদিনের ক্রিকেট বিশ্বকাপ (ICC World Cup 2023 Schedule)। ৫ অক্টোবর থেকে শুরু এই মেগা টুর্নামেন্ট। ইতিমধ্যেই চলছে প্রস্তুতি ম্যাচ। ভারত প্রথম মাঠে নামবে ৮ অক্টোবর। প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। ফাইনাল ১৯ নভেম্বর। জেনে নিন কবে কবে ভারতের ম্যাচ রয়েছে? কোথায় খেলা?
 

ভারতের ম্যাচ কবে কখন?
ভারত বনাম অস্ট্রেলিয়া ৮ অক্টোবর, চেন্নাই
ভারত বনাম আফগানিস্তান ১১ অক্টোবর, দিল্লি
ভারত বনাম পাকিস্তান ১৫ অক্টোবর, আমেদাবাদ
ভারত বনাম বাংলাদেশ ১৯ অক্টোবর, পুণে
ভারত বনাম নিউজিল্যান্ড ২২ অক্টোবর, ধর্মশালা
ভারত বনাম ইংল্যান্ড ২৯ অক্টোবর, লখনউ
ভারত বনাম আফগানিস্তান ১১ নভেম্বর, মুম্বই 
ভারত বনাম দক্ষিণ আফ্রিকা ৫ নভেম্বর, কলকাতা
ভারত বনাম নেদারল্যান্ডস ১২ নভেম্বর, বেঙ্গালুরু

ভারতের ১২টি স্টেডিয়ামে খেলা হবে
ভারতের ১২টি স্টেডিয়ামে এবারের বিশ্বকাপ আয়োজিত হবে। উদ্বোধনী ম্যাচ হবে নরেন্দ্র মোদী স্টেডিয়ামে। ফাইনাল ম্যাচও অনুষ্ঠিত হবে সেখানেই। শুধু তাই নয়, ভারত-পাকিস্তানের ম্যাচও হবে আমেদাবাদে।

আরও পড়ুন


হায়দরাবাদের রাজিব গান্ধী স্টেডিয়মে অনুষ্ঠিত হবে ভারত-অস্ট্রেলিয়ার ম্যাচ। এছাড়াও পাকিস্তান বনাম নেদারল্যান্ড ম্যাচ, নিউজিল্যান্ড বনাম নেদারল্যান্ড ম্যাচ ও পাকিস্তান বনাম শ্রীলঙ্কা ম্যাচও হবে এই স্টেডিয়ামে। 


পাঁচটি ম্যাচ হবে ধর্মশালাতে। বাংলাদেশ বনাম আফগানিস্তানের ম্যাচ, ইংল্যান্ড বনাম বাংলাদেশ ম্যাচ, দক্ষিণ আফ্রিকা বনাম নেদারল্যান্ড ম্যাচ, ভারত বনাম নিউজিল্যান্ড ম্যাচ ও নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার ম্যাচও হবে ধর্মশালায়।


দিল্লিতে অনুষ্ঠিত হবে পাঁচটি ম্যাচ। দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার ম্যাচ ছাড়াও ভারত ও আফগানিস্তানের ম্যাচ, ইংল্যান্ড বনাম আফগানিস্তান ম্যাচ, অস্ট্রেলিয়া বনাম নেদারল্যান্ড ম্যাচ ও বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ম্যাচ হবে অরুণ জেটলি স্টেডিয়ামে।


চেন্নাইতে ভারত বনাম অস্ট্রেলিয়া ম্যাচ হবে। এছাড়াও এই স্টেডিয়ামে হবে নিউজিল্যান্ড বনাম বাংলাদেশ ম্যাচ। নিউজিল্যান্ড বনাম আফগানিস্তান ম্যাচও হবে এই স্টেডিয়ামেই। পাকিস্তান বনাম আফগানিস্তান ও পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার ম্যাচ হবে এই স্টেডিয়ামে।

Advertisement


লখনউতেও পাঁচটি ম্যাচ অনুষ্ঠিত হবে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার ম্যাচ ছাড়াও অস্ট্রেলিয়ার সঙ্গে এই মাঠে খেলবে শ্রীলঙ্কা। নেদারল্যান্ডসের বিরুদ্ধে খেলবে শ্রীলঙ্কা। ভারত ও ইংল্যান্ডের ম্যাচও হবে এই স্টেডিয়ামে। নেদারল্যান্ডস বনাম আফগানিস্তান ম্যাচও হবে লখনউতেই।


পুনেতে ভারত খেলবে বাংলাদেশের বিরুদ্ধে। আফগানিস্তান বনাম শ্রীলঙ্কা ম্যাচও হবে পুনেতে। নিউজিল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচের পাশাপাশি ইংল্যান্ড বনাম নেদারল্যান্ড ও অস্ট্রেলিয়া বনাম বাংলাদেশ ম্যাচ হবে পুনেতে।


ব্যাঙ্গালোরে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে পাকিস্তান। এই মাঠেই হবে ইংল্যান্ড ও শ্রীলঙ্কা ম্যাচ। নিউজিল্যান্ড ও পাকিস্তানের ম্যাচ হবে এখানে। নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার ম্যাচ ও ভারত বনাম নেদারল্যান্ড ম্যাচও হবে ব্যাঙ্গালোরে।


মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে প্রথম সেমিফাইনাল ম্যাচ হবে। তবে তার আগে ইংল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ আফ্রিকা বনাম বাংলাদেশ, ভারত বনাম শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া বনাম আফগানিস্তান ম্যাচ হবে ওয়াংখেড়েতে।


কলকাতার ইডেনে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে বাংলাদেশ। পাকিস্তান বনাম বাংলাদেশের ম্যাচও হবে কলকাতায়। ভারত বনাম দক্ষিণ আফ্রিকার ম্যাচ হবে কলকাতায়। ইংল্যান্ড বনাম পাকিস্তানের ম্যাচ ছাড়াও দ্বিতীয় সেমিফাইনাল হবে ইডেনেই।       

Advertisement