scorecardresearch
 

Indian Squad for Australia Series: বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়া সিরিজে নতুন অধিনায়ক, দলে কারা?

দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের সিরিজ খেলবেন রোহিত শর্মারা। যে সিরিজকে বিশ্বকাপের প্রস্তুতি হিসাবেই দেখা হচ্ছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে দল ঘোষণা করে দিল বিসিসিআই।

Advertisement
ভারত বনাম অস্ট্রেলিয়া একদিনের সিরিজ। ভারত বনাম অস্ট্রেলিয়া একদিনের সিরিজ।
হাইলাইটস
  • অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজের দল ঘোষণা।
  • প্রথম দুই ম্যাচে অধিনায়ক কেএল রাহুল।

এশিয়া কাপ জয়ের পর উজ্জীবিত ভারতীয় ক্রিকেট দল। এবার লক্ষ্য বিশ্বকাপ। তার আগে দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের সিরিজ খেলবেন রোহিত শর্মারা। যে সিরিজকে বিশ্বকাপের প্রস্তুতি হিসাবেই দেখা হচ্ছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের দল ঘোষণা করে দিল বিসিসিআই। মূলত দুটি ভাগে ভাগ করা হয়েছে দলকে। একটি দল প্রথম দু’টি এক দিনের ম্যাচের জন্য এবং আর একটি খালি তৃতীয় ম্যাচের দল। 

তিন ম্যাচের এক দিনের সিরিজের প্রথম দুটি ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছে সিনিয়র ক্রিকেটারদের। সে কারণে দীর্ঘ দিন পর অধিনায়কের কুর্সিতে ফিরলেন কেএল রাহুল। সহ অধিনায়ক রবীন্দ্র জাডেজা। অস্ট্রেলিয়া সিরিজের প্রথম দুই ম্যাচে অধিনায়ক রোহিত শর্মা, বিরাট কোহলি এবং অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াকে বিশ্রাম দিয়েছে বিসিসিআই নির্বাচক কমিটি। তাঁর জায়গায় কেএল রাহুলকে নেতৃত্ব দেওয়া হয়েছে। জাদেজাকে সহ-অধিনায়ক করা হয়েছে। এছাড়াও, অভিজ্ঞ অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও ওয়াশিংটন সুন্দর ভারতীয় দলে ফিরেছেন।
 
প্রথম দুই ম্যাচের দল- কেএল রাহুল (অধিনায়ক), রবীন্দ্র জাডেজা (সহ-অধিনায়ক), রুতুরাজ গায়কোয়াড়, শুভমন গিল, শ্রেয়স আয়ার, সূর্যকুমার যাদব, তিলক বর্মা, ঈশান কিশান, শার্দূল ঠাকুর, ওয়াশিংটন সুন্দর, রবিচন্দ্রন অশ্বিন, যশপ্রীত বুমরা, মহম্মদ সিরাজ, মহম্মদ শামি, এবং প্রসিদ্ধ কৃষ্ণ।

তৃতীয় ম্যাচের দল: রোহিত শর্মা (অধিনায়ক), হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), শুভমন গিল, বিরাট কোহলি, শ্রেয়স আয়ার, সূর্যকুমার যাদব, কেএল রাহুল (উইকেটকিপার), রবীন্দ্র জাডেজা, শার্দূল ঠাকুর, অক্ষর পটেল (ফিটনেস দেখে সুযোগ), ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব, রবিচন্দ্রন অশ্বিন, যশপ্রীত বুমরা, মহম্মদ শামি এবং মহম্মদ সিরাজ।

Advertisement

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচ ২২ সেপ্টেম্বর, মোহালিতে। ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ ২২ সেপ্টেম্বর। ২৪ সেপ্টেম্বর ইন্দোরে দ্বিতীয় ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে। এরপর ২৭ সেপ্টেম্বর রাজকোটে হবে সিরিজের শেষ ম্যাচ। ওয়ানডে সিরিজের পর বিশ্বকাপ খেলবে ভারতীয় দল। বিশ্বকাপে ভারতীয় দলের প্রথম ম্যাচ ৮ অক্টোবর চেন্নাইয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। ১৯ নভেম্বর আহমেদাবাদে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের ফাইনাল ম্যাচ।

আরও পড়ুন

Advertisement