scorecardresearch
 

India vs Bangladesh 2nd Test: আড়াই দিনেই বাংলাদেশ বধ! সিরিজ জিতে 'চুনকাম' করে দিল ভারত

বাংলাদেশকে হোয়াইট ওয়াশ করে টেস্ট সিরিজ জিতে নিল রোহিত শর্মার ভারত। আড়াই দিনের এই মধ্যে এই ম্যাচ জিতে একাধিক রেকর্ডও গড়ে ফেলল ভারতীয় দল। পঞ্চম দিনে দ্বিতীয় ইনিংসে মাত্র ১৪৬ রানে গুটিয়ে যায় বাংলাদেশ দল। ফলে জয়ের জন্য ৯৫ রানের টার্গেট পায় ভারতীয় দল। বুমরা, অশ্বিন ও জাদেজা ৩টি করে উইকেট দেন। রোহিত শর্মার নেতৃত্বে টিম ইন্ডিয়া বাংলাদেশের বিরুদ্ধে চেন্নাই টেস্ট ম্যাচে ২৮০ রানে জিতেছে। 

Advertisement
টিম ইন্ডিয়া প্লেয়ার্স টিম ইন্ডিয়া প্লেয়ার্স

বাংলাদেশকে (India vs Bangladesh) হোয়াইট ওয়াশ করে টেস্ট সিরিজ জিতে নিল রোহিত শর্মার (Rohit Sharma) ভারত। আড়াই দিনের এই মধ্যে এই ম্যাচ জিতে একাধিক রেকর্ডও গড়ে ফেলল ভারতীয় দল (Team India)। পঞ্চম দিনে দ্বিতীয় ইনিংসে মাত্র ১৪৬ রানে গুটিয়ে যায় বাংলাদেশ (Bangladesh Team) দল। ফলে জয়ের জন্য ৯৫ রানের টার্গেট পায় ভারতীয় দল। মাত্র ৩ উইকেট হারিয়ে ম্যাচ জিতে নেয় ভারত। বুমরা, অশ্বিন ও জাদেজা ৩টি করে উইকেট দেন। রোহিত শর্মার নেতৃত্বে টিম ইন্ডিয়া বাংলাদেশের বিরুদ্ধে চেন্নাই টেস্ট ম্যাচে ২৮০ রানে জিতেছে। 

কানপুর টেস্টে জয়ের জন্য ৯৫ রান দরকার ছিল ভারতীয় দলের। প্রথম ধাক্কাটা দেন মেহেদি হাসান মিরাজ। রোহিত শর্মাকে আউট করেন ৮ রানের মাথায়। ১০ বলে ৬ রান করে আউট হন শুভমন গিল। হাফ সেঞ্চুরি করেন জয়সওয়াল (Yashasvi Jaiswal)। মাত্র ৪৩ বল খেলে ৫১ করেন তিনি। তবে শেষ অবধি ছিলেন বিরাট কোহলি (Virat Kohli)। তিনি অপরাজিত থাকেন ৩৭ বলে ২৯ রান করে।    


দ্বিতীয় ইনিংসে ১৪৬ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের শুরুটা ছিল বাজে। ১৮ রানে জাকির হাসানের উইকেট হারায় সফরকারী দল। জাকির আর. অশ্বিনের বলে এলবিডব্লিউ আউট। জাকির ১৫ বল মোকাবেলা করে ১০ রান করেন। এরপর নাইটওয়াচম্যান হাসান মাহমুদকেও (৪) সস্তায় আউট করেন অশ্বিন। ম্যাচের শেষ দিন অশ্বিনের জাদুতে মাত হয় বাংলাদেশ। তিনি প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান মুমিনুল হককে আউট করেন তিনি। বাংলাদেশ দল চতুর্থ ধাক্কা খায় অধিনায়ক নাজমুল হোসেন শান্ত আউট হতেই। রবীন্দ্র জাদেজার বলে রিভার্স সুইপ করতে গিয়ে বোল্ড হন। তখন বাংলাদেশ দলের স্কোর ছিল ৯১ রান।

আকাশ দীপের বলে যশস্বী জয়সওয়ালের হাতে ক্যাচ দেন শাদমান ইসলাম (৫০)। এরপর জাদেজা লিটন দাসকে (১) আউট করেন। ঋষভ পন্তের বলে ক্যাচ আউট হন। তখন বাংলাদেশ দলের স্কোর ছিল ৯৪ রান। অভিজ্ঞ শাকিব আল হাসানকে (০) জাদেজা ক্যাচ অ্যান্ড বোল্ড করেন। ৩ রানের মধ্যে ৪ উইকেট পড়ে যায় বাংলাদেশি দলের। এরপর বুমরা এসে মেহেদি হাসান মিরাজকে (৯) আউট করেন। আউটসুইংয়ে উইকেটরক্ষক ঋষভ পন্তের হাতে ক্যাচ দেন বাংলাদেশি ব্যাটার। মেহেদির আউটের পর বাংলাদেশ দলের স্কোর ছিল ১১৮/৮। শেষ অবধি ১৪৬ রানে গুটিয়ে যায় বাংলাদেশি দল। 

ইনিংসে দারুণ ঝড়ো শুরু করেছিল ভারতীয় দল। মাত্র তিন ওভারেই পঞ্চাশ করে ভারত। রোহিত শর্মা ও যশস্বী জয়সওয়ালের দাপটে দাঁড়াতেই পারেননি বাংলাদেশের কোনও ব্যাটার। ৫০ রান করার পর ভেঙে যায় এই জুটি। রোহিত ১০ বলে ২৩ রান করেন। যার মধ্যে তিনটি ছক্কা এবং একটি চার ছিল। মেহেদি হাসান মিরাজের বলে বোল্ড হন রোহিত। রোহিত যখন আউট হন, তখন ভারতের স্কোর ছিল ৩.৫ ওভারে ৫৫ রান। রোহিত আউট হলেও যশস্বী জয়সওয়াল বোলারদের মারতে থাকেন। মাত্র ৩১ বলে হাফ সেঞ্চুরি করেন যশস্বী। ভারতীয় দল ১০.১ ওভারে ১০০ করে। টেস্ট ইতিহাসে এটাই ছিল দ্রুততম দলীয় শতরান। যশস্বী ৫১ বলে ৭২ রান করেন, যার মধ্যে ১২টি চার ও দুটি ছক্কা ছিল। এরপর শুভমান গিল ও ঋষভ পন্ত একসঙ্গে ইনিংস এগিয়ে নেন। চায়ের সময় ভারতের স্কোর ছিল ১৩৭/২ রান।

চায়ের পর ভারতকে দুটি বড় ধাক্কা দেন শাকিব আল হাসান। সবার আগে শুভমান গিলকে (৩৯ রান, ৪টি চার ও একটি ছক্কা) আউট করেন শাকিব। এরপর ঋষভ পন্তকেও (৯) প্যাভিলিয়নে পাঠান তিনি। পাস্ত ও গিল দুজনেই হাসান মাহমুদের হাতে ধরা পড়েন। এরপর দায়িত্ব নেন বিরাট কোহলি ও কেএল রাহুল। বিরাট কোহলি ৩৫ বলে ৪৭ রান করে আউট হন, যার মধ্যে ৫টি চার ও একটি ছক্কা ছিল। শাকিব আল হাসানের বলে বোল্ড হন কোহলি। অন্যদিকে, কেএল রাহুল ৩৩ বলে ফিফটি পূর্ণ করেন। অন্যদিকে, কোহলির আউটের পর ভারত হারিয়েছে রবীন্দ্র জাদেজা (৪) ও আর, সস্তায় অশ্বিনের (১) উইকেট হারায়। জাদেজা মেহেদি হাসান মিরাজের হাতে ক্যাচ আউট হন নাজমুল হোসেন শান্তর হাতে, অশ্বিন বোল্ড হন স্পিনার শাকিব আল হাসানের হাতে।

এরপর কেএল রাহুলও মেহেদির বলে বড় শট মারতে গিয়ে স্টাম্পড হন। রাহুল ৪৮ বলে ৬৩ রানের ইনিংস খেলেন, যাতে সাতটি চার ও দুটি ছক্কা ছিল। রাহুলের পর ১২ রান করা মেহেদির বোলিংয়ে আকাশ দীপের উইকেট হারায় ভারত। আকাশ দীপ আউট হতেই ইনিংস ঘোষণা করেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। বাংলাদেশের পক্ষে শাকিব আল হাসানও মেহেদি হাসান মিরাজ নেন চারটি করে উইকেট।

Advertisement

Advertisement