scorecardresearch
 

India VS England 3rd Test: জাদেজা-অশ্বিনের জন্যই ভারতের ৫ রান পেনাল্টি, কী করেছেন?

রাজকোটে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ৫ রান পেনাল্টি হল ভারতের। তবে এটাই প্রথম নয়, ২০১৬ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধেও এমনটা হয়েছিল ভারতীয় দলের। তবে ঠিক কী কারণে ভারতীয় দলকে পাঁচ রান পেনাল্টি দেওয়া হল?

Advertisement
পাঁচ রান পেনাল্টি হল ভারতের পাঁচ রান পেনাল্টি হল ভারতের
হাইলাইটস
  • ৫ রান নিয়ে খেলতে নামবে টিম ইন্ডিয়া
  • কার ভুলে পেনাল্টি হল ভারতের?

রাজকোটে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ৫ রান পেনাল্টি হল ভারতের। তবে এটাই প্রথম নয়, ২০১৬ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধেও এমনটা হয়েছিল ভারতীয় দলের। তবে ঠিক কী কারণে ভারতীয় দলকে পাঁচ রান পেনাল্টি দেওয়া হল?

কেন শাস্তির মুখে টিম ইন্ডিয়া?
পিচের ডেঞ্জার জোন দিয়ে হাঁটা বা দৌড়ানো যায় না। সেক্ষেত্রে প্রথমে আম্পায়ার সতর্ক করেন ব্যাটার বা বোলারকে। ফের একই অপরাধ করলে ৫ রান পেনাল্টি হয়। ভারতীয় দলের ক্ষেত্রে তৃতীয় টেস্টের দ্বিতীয় দিনেও একই ঘটনা ঘটেছে। ব্যাট করার সময়, ভারতীয় দলের দুই স্পিনার একই ভুল করে বসেন। প্রথমে রবীন্দ্র জাদেজা ডেঞ্জার জোন দিয়ে দৌড়ে রান নেন। আর এরপর রবিচন্দ্রন অশ্বিনও ডেঞ্জার জোন দিয়ে দৌড়ে রান নেওয়ায় পাঁচ রান মাইনাস হয়ে যায় ভারতীয় দলের।

৫ রান হাতে নিয়ে খেলতে নামবে ইংল্যান্ড
ব্যাট করতে আসার সময় ইংল্যান্ড দল শুরু থেকেই পাঁচ রান পাবে। অর্থাৎ ইংল্যান্ড দলের দুই ওপেনার জ্যাক ক্রলি ও বেন ডাকেট যখন ব্যাট করতে নামবেন তখন ইংল্যান্ডের স্কোর থাকবে কোনও উইকেট না হারিয়ে ৫। এর আগে দক্ষিণ আফ্রিকা সফরে স্লো ওভার রেটের কারনে ভারতীয় দলের পয়েন্ট কাটা গিয়েছে। ফলে সমস্যা হয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে।

প্রথম দিনে চালকের আসনে ভারত

প্রথম দিকে পর পর তিন উইকেট দ্রুত খুইয়ে চাপে পড়ে গিয়েছিল ভারতীয় দল। সেখান থেকে দলকে টেনে তোলেন ক্যাপ্টেন রোহিত শর্মা ও রবীন্দ্র জাদেজা। জত সময় গিয়েছে ততই ভারতীয় দল জাকিয়ে বসেছে। চতুর্থ উইকেটে তাঁরা ২০৪ রানের জুটি গড়ে তোলেন। ১৩১ রান করে মার্ক উডের বলে আউট হন রোহিত শর্মা। রোহিত আউট হওয়ার সময় ভারতের স্কোর ছিল ২৩৭। এরপর অভিষেক ম্যাচ খেলতে থাকা সরফরাজ খান ও রবীন্দ্র জাদেজার মধ্যে ৮৭ রানের জুটি গড়ে ওঠে। তবে, সরফরাজ দুর্ভাগ্যজনক এবং জাদেজার ডাকে রান আউট হন। আউট হওয়ার আগে ৬২ রানের ইনিংস খেলেন সরফরাজ। দিনের খেলা শেষে ৮৬ ওভারে ভারতের স্কোর ৩২৬/৫। রবীন্দ্র জাদেজা (অপরাজিত ১১০ রান) ও নাইট ওয়াচম্যান কুলদীপ যাদব (১ রান) অপরাজিত ছিলেন।

Advertisement

 
রাজকোট টেস্টের জন্য ইংল্যান্ডের একাদশ: জ্যাক ক্রাওলি, বেন ডাকেট, অলি পোপ, জো রুট, জনি বেয়ারস্টো, বেন স্টোকস (অধিনায়ক), বেন ফোকস, রেহান আহমেদ, টম হার্টলি, মার্ক উড, জেমস অ্যান্ডারসন।


ম্যাচের জন্য ভারতের প্লেয়িং ইলেভেন: রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, শুভমান গিল, রজত পতিদার, সরফরাজ খান, রবীন্দ্র জাদেজা, ধ্রুব জুরেল (উইকেটরক্ষক), আর অশ্বিন, কুলদীপ যাদব, জাসপ্রীত বুমরাহ, মহম্মদ সিরাজ।

Advertisement