scorecardresearch
 

India VS England 4th Test: শুরুতেই তিন উইকেট! বাংলার আকাশ দীপের স্বপ্নের টেস্ট ডেবিউ

অবশেষে ভারতীয় দলে সুযোগ পেলেন বাংলার মিডিয়াম পেসার আকাশ দীপ (Akash Deep)। ইংল্যান্ডের বিরুদ্ধে চতুর্থ টেস্টে দলে জায়গা গোল তাঁর। বুমরাকে বিসিসিআই এই টেস্টে বিশ্রাম দিয়েছে। তাঁর জায়গাতেই টেস্টে অভিষেক করলেন বাংলার বোলার।

Advertisement
আকাশদীপ আকাশদীপ
হাইলাইটস
  • প্রথম ম্যাচেই ৩ উইকেট আকাশ দীপের
  • রাঁচিতে স্বপ্নের শুরু বাংলার ক্রিকেটারের

অবশেষে ভারতীয় দলে সুযোগ পেলেন বাংলার মিডিয়াম পেসার আকাশ দীপ (Akash Deep)। ইংল্যান্ডের বিরুদ্ধে চতুর্থ টেস্টে দলে জায়গা গোল তাঁর। বুমরাকে বিসিসিআই এই টেস্টে বিশ্রাম দিয়েছে। তাঁর জায়গাতেই টেস্টে অভিষেক করলেন বাংলার বোলার। আর সেই টেস্টেই পরপর দুই উইকেট তুলে নিয়ে চাপে ফেলে দিলেন ইংল্যান্ড ব্যাটারদের। ইনিংসের দশম ওভারে দুই উইকেট তুলে নেন তিনি। জ্যাক ক্রলিও আউট হন তাঁর বলেই। 

কীভাবে উইকেট নিলেন আকাশ?

গুড লেংথে পড়া বল কিছুটা বাইরের দিকে চলে যাচ্ছিল। সেই বল খেলবেন কি খেলবেন না দ্বিধায় ছিলেন ইংল্যান্ড ওপেনার। শেষ পর্যন্ত ব্যাটের কানায় লেগে বল চলে যায় উইকেটকিপার ধ্রুভ জুড়েলের হাতে। প্রথম উইকেট পেয়ে যান বাংলার বোলার। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি আকাশদীপকে। পোপ লেগবিফোর হন। স্টেপ আউট করে মারতে গিয়ে আউট হন তিনি। আর ভয়ঙ্কর হয়ে উঠতে থাকা ক্রলিকে বোল্ড করেন তিনি।    

এর আগে এই সিরিজে মুকেশ কুমারও খেলেছেন। তবে সেভাবে প্রভাব ফেলতে ব্যর্থ হয়েছেন। তাঁকে ছেড়ে দেওয়া হয়েছিল রঞ্জির জন্য। বাংলার হয়ে রঞ্জির শেষ ম্যাচ খেলে দলকে জিতিয়েছেন তিনি।

আকাশদীপ এবারের আইপিএল-এ কোনও দল না পেলেও টেস্ট ক্রিকেটের দরজায় কড়া নাড়ছিলেন তিনি। ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিকতা দেখানোয় তাঁকে নিয়ে অনেকদিন ধরেই আলোচনা চলছে। এবারের রঞ্জি ট্রাফিতে বাংলা নক আউটে যেতে না পারলেও, গতবার তারা ফাইনাল খেলেছে। সেই দলের অন্যতম সদস্য ছিলেন মুকেশ ও আকাশ।


টেস্ট সিরিজে প্রথম ম্যাচ বাজাভাবে হারলেও ঘুরে দাঁড়িয়েছে রোহিত শর্মার দল। রাজকোট টেস্ট জিতে ২-১ এ এগিয়ে টিম ইন্ডিয়া। পাঁচ ম্যাচের সিরিজে রাঁচি টেস্ট জিততে পারলেই আরও একবার ঘরের মাঠে টেস্ট সিরিজ জিতবে টিম ইন্ডিয়া। আর হেরে গেলে অপেক্ষায় করতে হবে ধর্মশালা টেস্টের জন্য। এমন অবস্থায় টিম ইন্ডিয়ায় সুযোগ পেলেন আকাশ। ফলে তাঁকে নিয়ে প্রত্যাশার পারদ স্বাভাবিক ভাবেই চড়তে শুরু করেছে।

Advertisement


রাঁচির পিচ নিয়ে যদিও বিতর্কের জন্ম দিয়েছেন ইংল্যান্ড ক্যাপ্টেন বেন স্টোকস। তাঁর দাবি, দূর থেকে পিচ এক রকম দেখতে লাগলেও সামনে গেলেই তা আবার অন্যরকম দেখতে লাগছে। এমন পিচ তিনি এর আগে দেখেননি। ইংল্যান্ড দলে জায়গা পেয়েছেন অলি রবিনসন ও শোয়েব বসির।

রাঁচি টেস্টে ভারতীয় দলের প্লেয়িং-১১: যশস্বী জয়সওয়াল, রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, রজত পতিদার, সরফরাজ খান, রবীন্দ্র জাদেজা, ধ্রুব জুরেল (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, আকাশ দীপ।

চতুর্থ টেস্ট ম্যাচের জন্য ইংল্যান্ডের প্লেয়িং-11: জ্যাক ক্রাউলি, বেন ডাকেট, অলি পোপ, জো রুট, জনি বেয়ারস্টো, বেন স্টোকস (অধিনায়ক), বেন ফোকস (উইকেটরক্ষক), টম হার্টলি, অলি রবিনসন, জেমস অ্যান্ডারসন, শোয়েব বশির।

Advertisement