scorecardresearch
 

India VS England Ravichandran Ashwin: ৫০০ উইকেট থেকে এক কদম দূরে অশ্বিন, রাজকোটে ছুঁতে পারবেন মাইলস্টোন?

৫০০ উইকেট নেওয়ার রেকর্ড গড়ে ফেললেন রবিচন্দ্রন অশ্বিন। ইংল্যান্ডের বিরুদ্ধে বিশাখাপত্তনমে দ্বিতীয় টেস্ট ম্যাচ শুরুর আগে ৫০০ উইকেট থেকে চার ধাপ দূরে ছিলেন ভারতের এই অল রাউন্ডার। প্রথম ইনিংসে কোনও উইকেট না পেলেও দ্বিতীয় ইনিংসে বল ঘুরতে শুরু করতেই চেনা ছন্দে অশ্বিন। 

Advertisement
রবিচন্দ্রন অশ্বিন রবিচন্দ্রন অশ্বিন

৫০০ উইকেট নেওয়ার রেকর্ড গড়া হল না বিশাখাপত্তনমে। ১ উইকেট দূরেই থামতে হল রবিচন্দ্রন অশ্বিনকে। ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট ম্যাচ শুরুর আগে ৫০০ উইকেট থেকে চার ধাপ দূরে ছিলেন ভারতের এই অল রাউন্ডার। প্রথম ইনিংসে কোনও উইকেট না পেলেও দ্বিতীয় ইনিংসে বল ঘুরতে শুরু করতেই চেনা ছন্দে অশ্বিন। তবে এক উইকেট কম থাকতেই থামতে হল তাঁকে।

৪৯৯ উইকেট অশ্বিনের

টেস্ট ক্রিকেটে ভারতীয়দের সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় দুই নম্বরে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনের শুরুতে বেন ডাকেটকে ফিরিয়ে টেস্টে ৪৯৭ উইকেটে পৌঁছে যান অশ্বিন। এরপর অলি পোপ ও জো রুটকে আউট করেন তিনি। অলি পোপ প্রথম টেস্টে দারুণ ইনিংস খেলে ভারতীয় দলকে হারিয়ে দিয়েছিলেন। ফলে দ্বিতীয় ইনিংসে তাঁর উইকেট নেওয়া খুবই জরুরী ছিল ভারতীয়দের জন্য। আর সেটাই এইদিন করে দেখালেন অশ্বিন। ২১ বল খেলে ২৩ রান করে যখন ধীরে ধীরে উইকেটে থিতু হচ্ছিলেন পোপ সেই সময়ই রোহিত শর্মার হাতে ক্যাচ দিয়ে বসেন। জো রুটের উইকেটও বেশ দামি ছিল টিম ইন্ডিয়ার জন্য। কারণ তিনি ইংল্যান্ডের অন্যতম অভিজ্ঞ ব্যাটার। অশ্বিনের বলে অক্ষর প্যাটেলের হাতে ক্যাচ দিয়ে ফেরেন রুট। তবে আরও একটা উইকেট পেলে ৯৭ ম্যাচেই ৫০০ উইকেট হয়ে যেত তাঁর। 

দ্বিতীয় ভারতীয় হিসেবে ৪৯৯ উইকেট অশ্বিনের
সর্বোচ্চ উইকেট প্রাপকের তালিকায় প্রথমেই রয়েছেন শ্রীলঙ্কার কিংবদন্তি মুথাইয়া মুরলিধরন।৮০০টি উইকেট নিয়েছেন তিনি। অস্ট্রেলিয়ান কিংবদন্তি শেন ওয়ার্ন নিয়েছেন ৭০৮টি উইকেট, ভারতীয়দের মধ্যে কিংবদন্তি অনিল কুম্বলের ঝুলিতে ৬১৯টি উইকেট। এবং অজি তারকা নাথান লিয়ঁ ৫১৭টি উইকেট নিয়েছেন। এরপরেই রয়েছেন ভারতের এই তারকা।

কেরিয়ারের ৯৭তম ম্যাচে এই কৃতিত্ব গড়ে ফেললেন ভারতের এই অফ স্পিনার। প্রথম টেস্টে দুই ইনিংস মিলিয়ে মোট ৬ উইকেট তুলে নিয়েছিলেন। আর এবার প্রথম ইনিংসে উইকেট না পেলেও দ্বিতীয় ইনিংসে জ্বলে ওঠেন তিনি। টেস্টে ৩৪ বার পাঁচ উইকেট নিয়েছেন অশ্বিন। টেস্টে ১০ উইকেট নিয়েছেন আটবার।    

Advertisement

Advertisement